Agni-IV Missile: আঘাত হানতে পারে ৪০০০ কিমি দূরে, সফল ভারতের পারমাণবিক-সক্ষম অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

Agni-IV missile: সোমবার (৬ জুন), পারমাণবিক-সক্ষম অগ্নি-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফল হল ভারত। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ৪০০০ কিলোমিটার।

Agni-IV Missile: আঘাত হানতে পারে ৪০০০ কিমি দূরে, সফল ভারতের পারমাণবিক-সক্ষম অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা
পারমাণবিক-সক্ষম অগ্নি-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 9:23 PM

বালাসোর: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং সীমান্তে চিন-পাকিস্তানের জোড়া হুমকির মধ্যে, সোমবার (৬ জুন), এক ধাক্কায় প্রতিরক্ষা ক্ষমতা অনেকটাই বাড়িয়ে নিল ভারত। পারমাণবিক-সক্ষম অগ্নি-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফল হল দেশ। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ৪০০০ কিলোমিটার, অর্থাৎ, ৪০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে। এদিন, ওড়িশা উপকূলে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়। প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের তত্ত্বাবধানে এই পরীক্ষা পরিচালনা করা হয়েছে। নিয়মিত প্রশিক্ষণ উৎক্ষেপণের অংশ হিসাবেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়। এর ফলে, ভারতের সামরিক সক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেল।

প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে এক বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেই বিবৃতি অনুযায়ী সোমবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। সেটি, ৪০০০ কিলোমিটার দূরের এক লক্ষ্যবস্তুতে গিয়ে আঘাত করে। এদিনের পরীক্ষায় ক্ষেপণাস্ত্রের সমস্ত অপারেশনাল প্যারামিটার এবং সিস্টেমটির নির্ভরযোগ্যতা যাচাই করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, ‘সামরিকক্ষেত্রে ভারতের নীতি হল একটি বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা। সেই নীতি অনুসারেই এদিনের পরীক্ষা করা হয়েছে এবং তা সফল হয়েছে’।

ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও-র তৈরি অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রটি, অগ্নি সিরিজের চতুর্থ ক্ষেপণাস্ত্র। এই ক্ষেপণাস্ত্রটিকে আগে ‘অগ্নি ২ প্রাইম’ নাম দেওয়া হয়েছিল। গত বছর, ভারত সফলভাবে ১,০০০ থেকে ২,০০০ কিলোমিটার পাল্লার পারমাণবিক-সক্ষম কৌশলগত অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছিল। সেই পরীক্ষাও সফল হয়েছিল। তারপর, এদিন অগ্নি প্রাইম ২ বা অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও সফল হল।

বস্তুত, গত কয়েক বছর ধরেই নতুন নতুন প্রযুক্তির হাত ধরে ভারত কৌশলগত ক্ষেপণাস্ত্র অস্ত্রভাণ্ডারকে সম্বৃদ্ধ করার প্রক্রিয়া জারি রেখেছে। একদিকে, ক্রমে পাল্লা বাড়ছে ভারতীয় ক্ষেপণাস্ত্রগুলির। অন্যদিকে, ক্রমশ নিখুঁত করে তোলা হচ্ছে ক্ষেপণাস্ত্রগুলির লক্ষ্যবস্তুকে নিশানা করার ক্ষমতাও। পাশাপাশি দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হচ্ছে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রও। মাসকয়েক আগেই, রুশ-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে ভারতের হাইপারসনিক মিসাইলের ভুয়সী প্রশংসা করেছিল আমেরিকা। এক মার্কিন সেনেটর, সেনেটে দাবি করেছিলেন, এই সামরিক প্রযুক্তির ক্ষেত্রে আমেরিকাকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে নয়া দিল্লি।