Sputnik Light: এক ডোজ়েই ৭৯ শতাংশ সংক্রমণ রুখবে স্পুটনিক লাইট, দেশে শীঘ্রই শুরু হচ্ছে ট্রায়াল

Covid Vaccine: ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) তরফে জানানো হয়, ভারতে স্পুটনিক লাইটের তৃতীয় দফা ট্রায়ালের কোনও প্রয়োজন নেই, কারণ স্পুটনিক লাইট তৈরিতে যে উপাদানগুলি ব্যবহার করা হয়েছে, তা স্পুটনিক-ভি ভ্যাকসিনের প্রথম ডোজ়ে ব্যবহৃত উপাদানগুলির মতোই।

Sputnik Light: এক ডোজ়েই ৭৯ শতাংশ সংক্রমণ রুখবে স্পুটনিক লাইট, দেশে শীঘ্রই শুরু হচ্ছে ট্রায়াল
ফাইল চিত্র।

নয়া দিল্লি:  দুটো ডোজ়ের অপেক্ষা নয়, এক ডোজ়েই আটকানো যাবে করোনা সংক্রমণ(COVID-19)। ভারতে শুরু হচ্ছে রাশিয়ার এক ডোজ়ের ভ্যাকসিন স্পুটনিক লাইট(Sputnik Light)-র পরীক্ষামূলক ট্রায়াল। ইতিমধ্যেই টিকার প্রথম ব্যাচের সুরক্ষা ও কার্যকারিতা যাচাইয়ে জন্য় পাঠানো হয়েছে।

প্যানাকা বায়োটেক(Panacea Biotec)-র তৈরি এই ভ্যাকসিনের প্রাথমিক পরীক্ষা করা হবে। যদি টিকা সুরক্ষিত হিসাবে ছাড়পত্র পায়, তবেই ট্রায়ালে অংশগ্রহণকারীদের উপর স্পুটনিক লাইট ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে। গত ৩০ জুনই কেন্দ্রের বিশেষজ্ঞ দলের তরফে জানানো হয়েছিল যে স্পুটনিক লাইটের তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়ালের প্রয়োজন নেই। এরপরই সাবজেক্ট এক্সপার্ট কমিটির তরফেও গত ৫ অগস্ট স্বেচ্ছাসেবকদের উপর স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতি দেওয়া হয়।

সরকারি সূত্রে জানা গিয়েছে, কসৈলিতে সেন্ট্রাল ড্রাগস ল্যবরেটরিতে স্পুটনিক লাইট ভ্যাকসিনগুলি গুণমান পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে। ইতিমধ্যেই একাধিক হাসপাতালের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে ট্রায়ালের জন্য। চলতি সপ্তাহ থেকেই ট্রায়ালে অংশগ্রহণকারীদের নাম নথিভুক্ত করার কাজ শুরু হবে।

আগামী ১৭ সেপ্টেম্বর থেকে প্রাপ্তবয়স্কদের উপর ট্রায়াল চালানোর জন্য় নাম নথিভুক্তের কাজ শুরু করা হবে। যদিও এই বিষয়ে ডঃ রেড্ডিজ ল্যাবরেটরির তরফে কোনও কিছু জানানো হয়নি।

গত ৩০ জুনই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) তরফে জানানো হয়, ভারতে স্পুটনিক লাইটের তৃতীয় দফা ট্রায়ালের কোনও প্রয়োজন নেই, কারণ স্পুটনিক লাইট তৈরিতে যে উপাদানগুলি ব্যবহার করা হয়েছে, তা স্পুটনিক-ভি ভ্যাকসিনের প্রথম ডোজ়ে ব্য়বহৃত উপাদানগুলির মতোই। যেহেতু স্পুটনিক-ভির ট্রায়াল ইতিমধ্যেই করা হয়েছে, তাই নতুন করে স্পুটনিক লাইটেরও ট্রায়ালের প্রয়োজন নেই।

কয়েক মাস আগেই ভারতে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়েছে রাশিয়ায় তৈরি করোনা টিকা স্পুটনিক-ভি (Sputnik-V)। দুটি ডোজ়ের ভ্যাকসিনে প্রথমটি মূল টিকা ও পরেরটি বুস্টার হিসাবে দেওয়া হয়। দেশে এই টিকার দাম ১৪১০ টাকা। ফাইজ়ার এবং মর্ডানার ভ্যাকসিন ছাড়া একমাত্র স্পুটনিক-ভি ভ্যাকসিনের ক্ষেত্রেই কার্যকারিতার হার ৯১ শতাংশের বেশি দেখা গিয়েছে ক্লিনিক্যাল ট্রায়ালে। ২১ দিনের ব্যবধানে এইু ভ্যাকসিনের দু’টি ডোজ় দিতে হয়। তবে স্পুটনিক লাইটের ক্ষেত্রে একটি ডোজ়ই যথেষ্ট, বুস্টার ডোজ় হিসাবে দ্বিতীয় টিকার কোনও প্রয়োজন নেই।

রাশিয়ার ভ্যাকসিন তৈরিতে আর্থিক সহায়তাকারী সংস্থা  “দ্য রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড” (RDIF)-এর তরফে জানানো হয়েছে “গবেষণাগারের পরীক্ষায় দেখা গিয়েছে স্পুটনিক ভি-এর দুটি ডোজ় যেখানে ৯১.৬ শতাংশ কার্যকর, সেখানেই একটি ডোজ়ের স্পুটনিক লাইট ৭৯.৪ শতাংশ সফল।” ইতিমধ্যেই ৬০টি দেশে রাশিয়ার এই ভ্যাকসিনের ব্যবহার হচ্ছে।

আরও পড়ুন: হামলা পরিচালনার দায়িত্বে ছিলেন দাউদের ভাই! ৬ জঙ্গিকে জেরার পরই প্রকাশ্যে নানা চাঞ্চল্যকর তথ্য

আরও পড়ুন: শীতের মুখেই ফের আছড়ে পড়তে পারে ডেল্টার ঢেউ! কবে পিছু ছাড়বে করোনা, তা নিয়েও সংশয়ে বিশেষজ্ঞরা

Click on your DTH Provider to Add TV9 Bangla