চোকসিকে ভারতে ফেরাতে মরিয়া কেন্দ্র, ডমিনিকায় পৌঁছেছে বিমান

ভারত থেকে আসা একটি ব্যক্তিগত বিমান ডমিনিকার ডগলাস চার্লস বিমানবন্দরে দাঁড়িয়ে আছে।

চোকসিকে ভারতে ফেরাতে মরিয়া কেন্দ্র, ডমিনিকায় পৌঁছেছে বিমান
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 30, 2021 | 1:24 PM

জ্যোতির্ময় রায়: পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক তছরূপ মামলায় অভিযুক্ত পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোকসিকে (Mehul Choksi) দ্রুত ভারতে ফেরাতে চাইছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র ডমিনিকাকে স্পষ্ট জানিয়েছে মেহুল চোকসিকে ফিরিয়ে দেওয়ার কথা। কেন্দ্র জানিয়েছে, চোকসি ভারতের নাগরিক এবং তিনি সিবিআই ও ইডির কাছে ‘ওয়ান্টেড।’ তাই তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া উচিত।

এরই মধ্যে, ভারত থেকে একটি বিমান মেহুল চোকসিকে ফিরিয়ে আনতে ডমিনিকা পৌঁছেছে। অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনি নিজেই এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি একটি স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে ভারত থেকে আসা একটি ব্যক্তিগত বিমান ডমিনিকার ডগলাস চার্লস বিমানবন্দরে দাঁড়িয়ে আছে।

উল্লেখ্য, চোকসি সম্প্রতি অ্যান্টিগুয়া এবং বার্বুডা থেকে কিউবা পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। তখন ইন্টারপোলের ‘ইয়েলো নোটিস’ দেখে ডমিনিকা পুলিশ তাঁকে গ্রেফতার করে। অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন জানিয়েছেন, তিনি চোকসিকে সরাসরি ভারতের হাতে তুলে দেওয়ার পক্ষে সওয়াল করেছেন।

পলাতক মেহুল চোকসি পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৩,৫০০ কোটি টাকার জালিয়াতি মামলায় অভিযুক্ত। চোকসি ২০১৭ সালে নাগরিকত্ব গ্রহণের পরে ২০১৮ সাল থেকে অ্যান্টিগা এবং বার্বুডায় বসবাস করছেন। কিছুদিন আগে পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোকসির বিরুদ্ধে পূর্ব ক্যারিবিয়ান সুপ্রিম কোর্টে শুনানি হয়েছিল। সেখানে ২ জুন পর্যন্ত চোকসির প্রত্যর্পণে নিষেধাজ্ঞা রয়েছে। আগামী শুনানির পর স্থির হবে চোকসির ভবিষ্যৎ।

আরও পড়ুন: টকটকে লাল চোখ, গাল ভর্তি দাড়ি, ডমিনিকার জেলে কেমন আছেন পিএনবি দুর্নীতিতে অভিযুক্ত চোকসি?