ডবল ডোজ় হলেই আমেরিকায় ঢুকতে বাধা নেই ভারতীয়দের

America, হোয়াইট হাউজের পক্ষ থেকে এই ঘোষণা যাবতীয় কঠোর বিধি নিষেধ শিথিল করার প্রাথমিক ধাপ বলেই মনে করা হচ্ছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্তের পথে হেঁটেছে মার্কিন প্রশাসন।

ডবল ডোজ় হলেই আমেরিকায় ঢুকতে বাধা নেই ভারতীয়দের
জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্তের পথে হেঁটেছে মার্কিন প্রশাসন। ছবি ফাইল চিত্র

নয়া দিল্লি: শুক্রবার, হোয়াইট হাউজের (White House) পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, আগামী ৮ নভেম্বর থেকে টিকাকরণ সম্পূর্ণ হওয়া ভারতীয় পর্যটকদের আমেরিকা (America) প্রবেশে আর কোনও বাধা থাকছে না। অন্যান্যদের দেশের নাগরিকদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। যেসব ভারতীয়রা করোনা টিকার (Covid Vaccination) দুটি ডোজ় নিয়েছেন অনায়াসে তারা এবার আমেরিকায় প্রবেশ করতে পারবেন।

গত বছর মার্চ মাস থেকে করোনা অতিমারির (Corona Pandemic) দাপটের শুরুর সময় থেকে জরুরিভিত্তিতে ছাড়া মার্কিন মুলুকে প্রবেশে নানা ধরনের বিধি নিষেধ ছিল। হোয়াইট হাউজের পক্ষ থেকে এই ঘোষণা যাবতীয় কঠোর বিধি নিষেধ শিথিল করার প্রাথমিক ধাপ বলেই মনে করা হচ্ছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্তের পথে হেঁটেছে মার্কিন প্রশাসন। এর আগে, সেপ্টেম্বর মাসে আমেরিকা সরকারের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছিল আমেরিকা যাত্রার অন্তত তিনদিন আগে করোনা পরীক্ষা করতে হবে।

আমেরিকা যাত্রার নয়া নিয়মের পাঁচটি গুরুত্বপূর্ণ দিক এক নজরে দেখে নিন।

১. নভেম্বরের ৮ তারিখ থেকে ফ্রান্স,জার্মানি, ইতালি, স্পেন, সুইজারল্যান্ড, গ্রিস, ব্রিটেন, আয়ারল্যান্ড, চিন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান, ব্রাজিল সহ ২৬ টি দেশের টিকাকরণ সম্পূর্ণ করা নাগরিকরা আমেরিকায় প্রবেশ করতে পারবেন।

২. আকাশ পথে আমেরিকায় প্রবেশ করতে হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) ও মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অনুমোদিত করোনা টিকা নেওয়া থাকতে হবে।

৩. টিকাহীন অন্য দেশের নাগরিকদের প্রবেশ করতে দেওয়া হবে না। অন্যদিকে টিকাহীন মার্কিন নাগরিকদের দেশে প্রবেশ করার ক্ষেত্রে করোনা নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক।

৪. যেসব ভারতীয়রা আমেরিকা যাচ্ছেন, বিমানে ওঠার আগেই তাদের টিকা নেওয়ার সার্টিফিকেট এবং সম্প্রতি করা করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। অন্য দেশের নাগরিকদের ক্ষেত্রেও করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ্যতামূলক।

৫. এর আগে আমেরিকার মত ইউরোপিয়ান ইউনিয়নও (European union) একই রকমের নিয়ম চালু করেছিল। এমনকি প্রবেশে জটিলতা কমানোর জন্য কোভিড পাস নামে একটি মোবাইল অ্যাপ ও চালু করে ইউরোপিয়ান ইউনিয়ন।

 

আরও পড়ুন Afghanistan Crisis: মেয়েদের জন্য স্কুল চালু করবে তালিবান!

Click on your DTH Provider to Add TV9 Bangla