500 Rupee note: আপনার পকেটে থাকা ৫০০ টাকার নোটটা আসল তো? জানুন সত্যিটা

500 Rupee note: আপনার পকেটে থাকা ৫০০ টাকার নোটটা আসল তো? জানুন সত্যিটা
অনলাইনেই বিক্রি করা যাবে সেই নোট

500 Rupee note: কোনটা আসল নোট আর কোনটা নকল, তা নিয়েই তৈরি হয়েছে বিভ্রান্তি।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

May 14, 2022 | 10:28 PM

সোশ্যাল মিডিয়া জুড়ে নানা ধরনের সতর্কবার্তা ঘোরাফেরা করে। নকল নোট থেকে কী ভাবে সাবধান হবেন, সে বিষয়েও অনেক বার্তা ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। এরকমই একটি বার্তায় ৫০০ টাকার নোট নিয়ে একটা সতর্কবার্তা দেওয়া হয়েছে। এক বিশেষ ধরনের ৫০০ টাকার নোটকে নকল বলে উল্লেখ করা হচ্ছে।

৫০০ টাকার নোটে একটি সবুজ দাগ থাকবে। কোনও কোনও নোটে সবুজ দাগটা থাকে মহাত্মা গান্ধীর ছবির কাছে। কোনওটাতে  রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সই-এর কাছে থাকে সেই সবুজ দাগ। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো`তে দেখা যাচ্ছে যেখানে বলা হচ্ছে, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সই-এর কাছে সবুজ দাগ থাকলে, সেটাই আসল নোট, আর অন্যগুলি নকল নোট।

এই বার্তা ছড়িয়ে পড়ার পর টুইটারে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ওই ভিডিয়োর সত্যতা যাচাই করা হয়েছে। প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্য়াক্ট চেকিং টিম ওই সত্যতা যাচাই করেছে। টুইটারে পিআইবি-র তরফ থেকে জানানো হয়েছে ভিডিয়োতে যে দাবি করা হচ্ছে, তা আসলে ঠিক নয়। অর্থাৎ কেন্দ্রের তরফে জানানো হয়েছে, মহাত্মা গান্ধীর ছবির কাছে সবুজ দাগ থাকলে সেটাও আসল নোটই।

একইসঙ্গে পিআইবি একটি লিঙ্ক শেয়ার করেছে, যেখানে ৫০০ টাকার নোট নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের গাইডলাইন রয়েছে। কোনটা নকল নোট, কোনটা আসল নোট সেটা চিনে নেওয়ার পদ্ধতিও উল্লেখ করা হয়েছে। তাই ভুয়ো ভিডিয়োর ফাঁদে যাতে কেউ পা না দেন, সে ব্যাপারে সতর্ক করেছে কেন্দ্র।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA