রাষ্ট্রসঙ্ঘে ভারতের জয়জয়কার, গুরুত্বপূর্ণ কমিটিতে নির্বাচিত হলেন ভারতের প্রতিনিধি বিদিশা মৈত্র

রাষ্ট্রসঙ্ঘে পাক প্রধানমন্ত্রীর বক্তব্যর তুমুল সমালোচনা করেছিলেন বিদিশা মৈত্র।

রাষ্ট্রসঙ্ঘে ভারতের জয়জয়কার, গুরুত্বপূর্ণ কমিটিতে নির্বাচিত হলেন ভারতের প্রতিনিধি বিদিশা মৈত্র
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

| Edited By: veegamteam

Mar 15, 2022 | 5:39 PM

TV 9 বাংলা ডিজিটাল: রাষ্ট্রসঙ্ঘে নির্বাচনে জয়ী হল ভারত। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি থেকে রাষ্ট্রসংঘের ‘অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যান্ড বাজেটারি কোয়েশ্চেনস’ কমিটির সদস্য হওয়ার জন্য মনোনীত হয়েছিলেন দুজন। এক জন ইরাকের মহম্মদ ফারুক আল দাবাগ, অন্য জন ভারতের বিদিশা মৈত্র (Vidisha Maitra)।

১৯৩ টি ভোটের মধ্যে ১২৬ জনের সমর্থন পেয়েছেন বিদিশা। যার ফলে রাষ্ট্রসঙ্ঘের অত্যন্ত গুরুত্বপূর্ণ কমিটিতে ২০২১ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে সদস্য হিসাবে কাজ শুরু করবেন তিনি। ২০২১ থেকে ২০২৪, মোট ৩ বছরের জন্য রাষ্ট্রসঙ্ঘের ‘অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যান্ড বাজেটারি কোয়েশ্চেনস’ কমিটির সদস্য নির্বাচিত হলেন ভারতীয় এই কূটনীতিবিদ।

২০২১ সাল থেকে পরবর্তী ২ বছর রাষ্ট্রসঙ্ঘের অস্থায়ী সদস্য পদ পেয়েছে ভারত। একই সময়ে বিদিশার সদস্য নির্বাচিত হওয়ায় খুশি রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি। তিনি ভিডিয়ো বার্তায় জানান, বিদিশা এই কমিটিতে থাকাকালীন লিঙ্গ বৈষম্যের সমাধান আনতে পারবেন। এছাড়াও যেসব সদস্যরা বিদিশাকে নির্বাচিত করেছেন তাঁদের আস্থার জন্য ধন্যবাদ জানান তিরুমূর্তি।

কয়েক দিন আগেই রাষ্ট্রসঙ্ঘে নারীশক্তির উপর জোর দেওয়ার জন্য জোরাল আবেদন করেছিল ভারত। তারপরেই এই গুরুত্বপূর্ণ কমিটিতে ভারতীয় নারী নির্বাচিত হওয়ায় ভারতের জয় বলেই দেখছেন বিশেষজ্ঞরা। রাষ্ট্রসঙ্ঘের ‘অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যান্ড বাজেটারি কোয়েশ্চেনস’ কমিটির জন্য প্রতিনিধির অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা বিচার করে মনোনয়ন দেওয়া হয়। তারপর ভোটের মাধ্যমে নির্বাচিত হন সদস্য।

এর আগেও খবরের শিরোনামে এসেছিলেন বিদিশা মৈত্র। রাষ্ট্রসঙ্ঘে পাক প্রধানমন্ত্রীর বক্তব্যর তুমুল সমালোচনা করেছিলেন বিদিশা মৈত্র। বিদিশা জানিয়েছিলেন, পাক প্রধানমন্ত্রী ইমরান খান নিয়াজির বক্তব্যে বিভেদ ছাড়া কিছুই নেই। তিনি শুধুমাত্র ‘আমাদের-তাদের’,’ধনী-গরিব’, ‘মুসলিম-অন্যান্য’ এই সব বিষয়ে বক্তব্য দিয়েছেন। এছাড়াও পাকিস্তানে জঙ্গীদের আশ্রয় নিয়ে কড়া প্রশ্ন ছুড়ে দিয়েছিলেন বিদিশা। তাঁর এই মন্তব্য বহুল চর্চিত হয় কারণ তিনি পাক প্রধানমন্ত্রীকে ইমরান খান নিয়াজি বলে সম্বোধন করেছিলেন যা সচরাচর কেউ করেন না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla