IT Company hike salary for marriage: বিয়ে করলেই বাড়ে বেতন, এ বার কর্মীদের জন্য ‘ঘটকালি’ও করবে ভারতীয় এই সংস্থা

IT Company hike salary for marriage: কাজ শিখে যাওয়ার পর অনেক কর্মীই সংস্থা ছেড়ে চলে যান। তাঁদের ধরে রাখার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

IT Company hike salary for marriage: বিয়ে করলেই বাড়ে বেতন,  এ বার কর্মীদের জন্য 'ঘটকালি'ও করবে ভারতীয় এই সংস্থা
কর্মীদের জন্য বিশেষ সুযোগ সংস্থার
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 9:51 AM

তামিলনাড়ু : কর্মীরা যাতে সংস্থার স্বার্থ মন দিয়ে কাজ করেন ও অল্প দিনে চাকরি ছেড়ে চলে না যান, তার জন্য এক অভিনব উদ্যোগ নিল তামিলনাড়ুর এক তথ্য ও প্রযুক্তি সংস্থা। বিয়ে হলে কর্মীদের বেতন বাড়িয়ে দেওয়ার রীতি আগেই থেকেই ছিল ওই সংস্থায়। আর এবার জীবনসঙ্গী খুঁজে দেওয়ার দায়িত্বও নিল সংস্থা। শ্রী মুকাম্বিকা ইনফোসলিউশন (এসএমআই) নামে ওই সংস্থা সিদ্ধান্ত নিয়েছে, কর্মীদের জন্য পাত্র বা পাত্রী বাছাই করে দেবে। পাশাপাশি, প্রতি ৬ মাস অন্তর সংস্থার সব কর্মীর বেতন বৃদ্ধি করা হবে বলেও জানানো হয়েছে। স্বাভাবিকভাবেই সংস্থার এই অভিনব সিদ্ধান্ত সাড়া ফেলে দিয়েছে কর্মীদের মধ্যে। ওই সংস্থায় কর্মীদের স্থায়ীত্ব খুব বেশিদিনের হয় না। পাঁচ বছরের কম সময় চাকরি করেই ছেড়ে দেন অনেকে। তাঁদের ধরে রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

এসএমআই নামে ওই সংস্থার মোট কর্মী সংখ্যা ৭৫০। এর মধ্যে মাত্র ৪০ শতাংশ কর্মী পাঁচ বছরের বেশি সম কাজ করছেন ওই সংস্থায়। ২০০৬ সালে শিবকাশিতে সংস্থার কাজ শুরু হয়। পরে মাদুরাইতে সরে যায় সংস্থার অফিস। বর্তমানে ওই সংস্থার বার্ষিক আয় ১০০ কোটি। তবে কর্তৃপক্ষ মনে করছে অনেক কর্মীও কাজ শিখে অন্য সংস্থায় চলে যাচ্ছে। আর নতুন যাঁরা কাজে যোগ দিচ্ছেন, তাঁদের সবটা শিখে নিতে অনেক সময় লেগে যাচ্ছে। সেটা যাতে না হয়, তার জন্যই এই নতুন নিয়ম আনতে চলেছে ওই সংস্থা।

বিয়ে করলে কর্মীদের বেতন বৃদ্ধি পাবে, এমন নিয়ম সংস্থায় প্রথম দিন থেকেই ছিল। অনেক কর্মীই সেই সুবিধা পেয়েছেন। তবে সঙ্গী খুঁজে দেওয়ার সিদ্ধান্ত এই প্রথম, যা এককথায় নজিরবিহীন বলেই মনে করছেন অনেকে। সংস্থার প্রতিষ্ঠাতা তথা সিইও এমপি সেলভাগনেশ জানিয়েছেন, কর্মীদের তিনি নিজের ভাই-বোনের মতোই দেখেন। তিনি জানান, অনেক কর্মীই গ্রাম থেকে এসেছেন। কারও বাবা-মায়ের অনেক বয়স হয়ে গিয়েছে, সন্তানের জন্য পাত্র বা পাত্রী খোঁজার মতো অবস্থা নয়। কাজের চাপে কর্মীরাও খুঁজে নিতে পারছেন না। তাই তিনি সিদ্ধান্ত নিয়েছেন অ্যালায়েন্স মেকার নামে একটি নেটওয়ার্কের মাধ্যমে পাত্র বা পাত্রী খুঁজে দেওয়া হবে।

এ ছাড়া প্রতি ৬ মাস অন্তর ৬ থেকে ৮ শতাংশ বেতন বৃদ্ধি করা হবে বলেও জানানো হয়েছে। পাশাপাশি কর্তৃপক্ষ উল্লেখ করেছে, পুরনো কর্মীরা কোথাও যাবে না ভেবে তাঁদের সুবিধা কম দেওয়া উচিত নয়। এতে কর্মীদের খুশি রাখা সম্ভব বলে মনে করছে সংস্থা।