Kashmir: জঙ্গিদের বাড়িতেও উড়ছে জাতীয় পতাকা, ‘হর ঘর তিরঙ্গা’র প্রচারে নিহত জঙ্গির বাবা

National flag flies atop terrorists' houses: ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে কাশ্মীর উপত্যকায় লস্কর-ই-তৈবা এবং হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনগুলির কমান্ডারদের বাড়িতেও দেখা যাচ্ছে ভারতের জাতীয় পতাকা। হর ঘর তিরঙ্গার প্রচার করছেন নিহত জঙ্গির পরিবারের সদস্যরা।

Kashmir: জঙ্গিদের বাড়িতেও উড়ছে জাতীয় পতাকা, 'হর ঘর তিরঙ্গা'র প্রচারে নিহত জঙ্গির বাবা
প্রধানমন্ত্রীর হর ঘর তিরঙ্গা প্রচারে সাড়া দিলেন জঙ্গি পরিবারের সদস্যরাও
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Aug 14, 2022 | 10:48 PM

শ্রীনগর:  ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে থেকে বড় প্রাপ্তি আর কিছু হতে পারত না। যে কাশ্মীর উপত্যকায় কয়েক বছর আগে পর্যন্ত স্বাধীন ভারতের তেরঙ্গা পতাকা দেখতে পাওয়া যেত না, সেই কাশ্মীরেই ‘আজাদি কা অমৃত মহোৎসবের’ অংশ, ‘হর ঘর তিরঙ্গা’ প্রচারে প্রতিটি ঘরে ঘরে উড়তে দেখা যাচ্ছে ভারতের জাতীয় পতাকা। সবথেকে বড় কথা হল তেরঙ্গা উড়তে দেখা যাচ্ছে লস্কর-ই-তৈবা এবং হিজবুল মুজাহিদিনের মতো পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির সক্রিয় সন্ত্রাসবাদী কমান্ডারদের বাড়িতেও। তাদের পরিবারের সদস্যরা উপত্যকায় নিজ নিজ বাসভবনে ভারতেক জাতীয় পতাকা তুলেছেন। এমনকি, হাতে ভারতের পতাকা নিয়ে মিছিল করতে দেখা গিয়েছে নিহত জঙ্গি কমান্ডারদের পরিবারের সদস্যদেরও। যা উপত্যকার শান্তি ফেরার পথে বড় এক মাইলফলক বলে মনে করা হচ্ছে।

২০১৯ সালে ৩৭৭ ধারা প্রত্যাহার করে কাশ্মীরে ভারতের জাতীয় পতাকা উত্তোলনের পথ পরিষ্কার করে দিয়েছিল। তবে, তারপরও সন্ত্রাসবাদীদের ভয় এতটাই ছিল যে, উপত্যকার বাসিন্দারা কেউই প্রকাশ্যে তেরঙ্গা প্রদর্শন করার বা তেরঙ্গা উত্তোলন করার সাহস পেতেন না। কিন্তু ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে অবস্থাটা বদলে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে ‘হর ঘর তিরঙ্গা’ প্রচারের অংশ হিসেবে, এমনকি উপত্যকার সন্ত্রাসবাদীদের বাড়িতে বাড়িতে তেরঙ্গা পতাকা উত্তোলন করা হচ্ছে।

পুলওয়ামা জেলার ত্রালের হারদুমির গ্রামের গওহর মঞ্জুর মীর, মংঘামা গ্রামের আসিফ শেখ এবং আইজাজ আহমেদ ভাটের মতো সক্রিয় সন্ত্রাসবাদীদের বাড়িতে তেরঙ্গা পতাকা উত্তোলন করা হয়েছে। বুদগাম জেলার সরাই চাদুরায় লস্কর-ই-তৈবার সন্ত্রাসবাদী আকিব নাজির শেরগোজরির বাড়িতে, অনন্তনাগ জেলার শ্রীগুফওয়ারার লিভার এলাকায় হিজবুল মুজাহিদিন কমান্ডার জাফর হুসেন ভাট এবং আমির খানের বাসভবনেও ভারতের জাতীয় পতাকা তোলা হয়েছে।

শুধু তাই নয়, দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার বেঘপোরা গ্রামে অন্যতম কুখ্যাত সন্ত্রাসবাদী রিয়াজ নাইকুর বাবাও তাঁদের বাসভবনে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন। ৩৫ বছরের নাইকু হিজবুল মুজাহিদিন জঙ্গিগোষ্ঠীর একজন শীর্ষস্থানীয় কমান্ডার ছিল। অনেকটা আরেক নিহত জঙ্গি বুরহান ওয়ানির মতো করে সোশ্যাল মিডিয়ায় হিজবুলের হয়ে অডিও এবং ভিডিও বার্তা পোস্ট করত সে। মৌলবাদী প্রচার চালাত। ২০২০ সালে বেঘপোরা গ্রামেই নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছিল সে। নিহত সন্ত্রাসবাদী হামাদ খানের পরিবারের সদস্যরাও ত্রালের সেয়ারে তাঁদের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করেছেন। আর বারামুলায় নিহত জঙ্গি হিলাল আহমেদ শেখের বাবা তো নিজেই হাতে পতাকা নিয়ে ‘হর ঘর তিরঙ্গা’র প্রচার করে বেড়াচ্ছেন। উপত্যকার নিরিখে এই ছবিগুলি অবশ্যই ব্যতিক্রমী, ৭৫তম স্বাধীনতা দিবসের আগে ভারতের বড় অর্জন।

অন্যদিকে, চণ্ডীগঢ়ে নিষিদ্ধ খালিস্তানি জঙ্গি গোষ্ঠী ‘শিখস ফর জাস্টিস’-এর নেতা গুরপতবন্ত সিং পান্নুনের বাড়ির সামনেও তেরঙ্গা পতাকা উত্তোলন করা হয়েছে। তা অবশ্য তাঁর বাড়ির লোকেরা নয়, তুলেছেন লুধিয়ানা থেকে আসা কংগ্রেস নেতা-সমর্থকরা। পান্নুন ‘হর ঘর তিরাঙ্গা’ প্রচারের বিরোধিতা করে স্বাধীনতা দিবসে খালিস্তানি পতাকা উত্তোলনের জন্য আহ্বান জানিয়েছিল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla