President Droupadi Murmu: ‘কঠোর পরিশ্রম করে হয়েছি ভাগ্যবিধাতা’, স্বাধীনতা দিবসের প্রাক্কালে কী বার্তা দিলেন রাষ্ট্রপতি মুর্মু?

President Droupadi Murmu's address to nation: ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে রবিবার (১৪ অগস্ট) জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। দেশকে কী বার্তা দিলেন তিনি?

President Droupadi Murmu: 'কঠোর পরিশ্রম করে হয়েছি ভাগ্যবিধাতা', স্বাধীনতা দিবসের প্রাক্কালে কী বার্তা দিলেন রাষ্ট্রপতি মুর্মু?
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 8:41 PM

নয়া দিল্লি: ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে রবিবার (১৪ অগস্ট) জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি বলেন, “ভারত একটি স্বাধীন দেশ হিসাবে ৭৫ বছর পূর্ণ করছে। ১৪ই আগস্ট দিনটি ‘দেশভাগের বিভীষিকা স্মরণ দিবস’ হিসেবে পালিত হচ্ছে। এর উদ্দেশ্য হল সামাজিক সম্প্রীতি, মানবিক ক্ষমতায়ন এবং ঐক্যের প্রচার। রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার পর এটিই ছিল তাঁর প্রথম ভাষণ। আসুন দেখে নেওয়া যাক দেশকে কী বার্তা দিলেন তিনি –

কঠোর পরিশ্রম করে হয়েছি ভাগ্যবিধাতা

রাষ্ট্রপতি বলেন, “১৯৪৭ সালের ১৫ অগস্ট আমরা ঔপনিবেশিক শাসনের শিকল কেটেছিলাম। কঠোর পরিশ্রম করে হয়েছিলাম ভাগ্যবিধাতা। সেদিন আমরা আমাদের ভাগ্যকে নতুন করে রূপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। সেই শুভ দিনের ৭৫ বর্ষপূর্তি উদযাপনের সময় আমরা সকল স্বাধীনতা সংগ্রামীদের বিনম্র শ্রদ্ধা জানাই। আমরা সবাই যাতে স্বাধীন ভারতে শ্বাস নিতে পারি সেজন্য তাঁরা সর্বস্ব উৎসর্গ করেছিলেন।”

সর্বজনীন প্রাপ্তবয়স্ক ভোটাধিকার

রাষ্ট্রপতি মুর্মু তাঁর ভাষণে বলেন, “বেশিরভাগ গণতান্ত্রিক দেশেই ভোটাধিকার পেতে মহিলাদের দীর্ঘদিন ধরে সংগ্রাম করতে হয়েছে। কিন্তু আমাদের প্রজাতন্ত্রের প্রথমদিন থেকেই ভারত সর্বজনীন প্রাপ্তবয়স্ক ভোটাধিকার গ্রহণ করেছিল। গণতন্ত্রের প্রকৃত সম্ভাবনার সঙ্গে বিশ্ব সম্প্রদায়ের পরিচিতি ঘটানোর কৃতিত্ব ভারতেরই।”

‘আজাদি কা অমৃত মহোৎসব’

তিনি বলেন, “মহাত্মা গান্ধীর ‘ডান্ডি যাত্রা’ স্মৃতিকে টাটকা করে তুলে ২০২১ সালের মার্চ মাস থেকে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ শুরু হয়েছিল। সেই যুগান্তকারী আন্দোলন আমাদের সংগ্রামকে বিশ্বমঞ্চে প্রতিষ্ঠা করেছিল। তাকে সম্মান জানিয়েই আমাদের উৎসব শুরু হয়েছিল। এই উৎসব ভারতের জনগণকে উৎসর্গ করা হয়েছে। এই মহা উৎসব এখন ‘হর ঘর তিরাঙ্গা অভিযান’ নিয়ে এগিয়ে চলেছে।”

উপজাতি গর্ব দিবসের

তিনি আরও বলেন, “গত বছর থেকে প্রতি ১৫ নভেম্বরকে ‘উপজাতি গর্ব দিবস’ হিসেবে পালন করার সরকারি সিদ্ধান্তকে তিনি স্বাগত জানাই। আমাদের উপজাতীয় মহানায়করা শুধু স্থানীয় বা আঞ্চলিক আইকন নয়, তাঁরা সমগ্র জাতির জন্য অনুপ্রেরণার উৎস। আমাদের দৃঢ় সংকল্প ২০৪৭ সালের মধ্যে আমরা আমাদের স্বাধীনতা সংগ্রামীদের স্বপ্নকে পুরোপুরি বাস্তবায়িত করব।”

করোনার যুদ্ধ শক্তভাবে লড়েছে: মুর্মু

রাষ্ট্রপতি বলেন, “সাম্প্রতিক বছরগুলিতে বিশ্ব একটি নতুন ভারতের উত্থান দেখেছে, বিশেষত কোভিড-১৯’এর প্রাদুর্ভাবের পর। আমরা যেভাবে এই মহামারির মোকাবিলা করেছি, তা সর্বত্র প্রশংসিত হয়েছে। আমরা দেশীয়ভাবে তৈরি ভ্যাকসিন দিয়ে মানব ইতিহাসের সবচেয়ে বড় টিকা অভিযান শুরু করেছি। আমাদের সাফল্য বিশ্বের অনেক উন্নত দেশের থেকেও বেশি।”

ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল

তিনি আরও বলেন, “বিশ্ব যখন করোনা মহামারীর গুরুতর সঙ্কটের অর্থনৈতিক পরিণতির সঙ্গে লড়াই করছে, তখন ভারত নিজেকে সামলে নিয়ে এখন আবার দ্রুত গতিতে এগিয়ে চলেছে। বর্তমানে ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতির একটি।”

সংবেদনশীলতা ও সহানুভূতির জীবনবোধ

তিনি বলেন, “আজ ভারতে সংবেদনশীলতা ও সহানুভূতির জীবনবোধকে প্রাধান্য দেওয়া হচ্ছে। আমাদের সমাজের বঞ্চিত, দরিদ্র ও প্রান্তিক মানুষের কল্যাণে কাজ করাই এই জীবনবোধের মূল লক্ষ্য। আমি দেশের প্রতিটি নাগরিককে তাদের মৌলিক কর্তব্য সম্পর্কে জানতে, সেই জীবনবোধকে অনুসরণ করার অনুরোধ করছি, যাতে আমাদের দেশ নতুন উচ্চতা ছুঁতে পারে।”

মহিলাদের ক্ষমতায়ন

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, “বর্তমানে দেশে স্বাস্থ্য, শিক্ষা ও অর্থনীতিসহ অন্যান্য ক্ষেত্রে যে ইতিবাচক পরিবর্তনগুলি দেখা যাচ্ছে তার মূলে রয়েছে সুশাসন। ভারতের নতুন আত্মবিশ্বাসের উৎস হল যুব, কৃষক এবং সর্বোপরি দেশের মহিলারা। মহিলারা অনেক প্রতিবন্ধকতাকে অতিক্রম করে এগিয়ে যাচ্ছেন। সঠিক সুযোগ পেলে তারা দারুণ সাফল্য অর্জন করতে পারে। আমাদের মেয়েরা ফাইটার পাইলট থেকে শুরু করে মহাকাশ বিজ্ঞানী পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই তাদের ছাপ ফেলছে।”

জল, মাটি ও জীববৈচিত্র্যের সংরক্ষণ

পরিবেশের বিষয়ে তিনি বলেন, “আজ যখন আমাদের পরিবেশ নতুন চ্যালেঞ্জের মুখোমুখি, তখন আমাদের ভারতের সৌন্দর্যের সঙ্গে সম্পর্কিত সমস্ত কিছুকে দৃঢ়ভাবে রক্ষা করা উচিত। ভবিষ্যৎ প্রজন্মের প্রতি আমাদের কর্তব্য হল জল, মাটি ও জীবিবৈচিত্র্যের সংরক্ষণ। আমাদের যা আছে তা মাতৃভূমির দেওয়া। তাই আমাদের দেশের নিরাপত্তা, অগ্রগতি ও সমৃদ্ধির জন্য সর্বস্ব সমর্পণ করার অঙ্গীকার করা উচিত।”

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁর ভাষণ শেষ করেন সকল দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে। তিনি বলেন, “আমি ভারতের সশস্ত্র বাহিনী, বিদেশে থাকা ভারতীয় দূতাবাসের কর্মীদের এবং প্রবাসী-ভারতীয়দের অভিনন্দন জানাই। তাঁরা তাঁদের মাতৃভূমিকে গর্বিত করেছেন। সমস্ত দেশবাসীর সুখী ও সমৃদ্ধ জীবনের জন্য আমার শুভেচ্ছা জানাই।”