Rahul Gandhi: ‘ভারতের অবস্থা শ্রীলঙ্কার মতো’, মুদ্রস্ফীতি ও বেকারত্ব নিয়ে কেন্দ্রকে নিশানা রাহুলের

Unemployment: রাজস্থানের উদয়পুরে সম্প্রতি ৩ দিনব্যাপী চিন্তন শিবিরেও যুব সমাজের সমর্থন পেতে বেকারত্বকে পথে নামার অন্যতম হাতিয়ার হিসেবে চিহ্নিত করেছে কংগ্রেস।

Rahul Gandhi: 'ভারতের অবস্থা শ্রীলঙ্কার মতো', মুদ্রস্ফীতি ও বেকারত্ব নিয়ে কেন্দ্রকে নিশানা রাহুলের
হায়দরাবাদে রাহুল গান্ধী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 12:18 PM

নয়া দিল্লি: চরম আর্থিক সঙ্কটের মুখে কয়েকদিন আগেই দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার (Sri Lanka) পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। জ্বালানি সঙ্কট, নিত্যনৈমিত্তিক জিনিসের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি সেদেশের সাধারণ মানুষকে পথে নামতে বাধ্য করেছিল। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছিল যে উত্তেজিত জনতার রোষের মুখে পড়ে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন মাহিন্দা রাজাপক্ষ (Mahinda Rajapaksa)। ইতিমধ্যে ভারতের প্রতিবেশি দেশে প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন রনিল বিক্রমসিংঘে (Ranil Wickremesinghe)। শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কট এখনও নিয়ন্ত্রণে আসেনি, কিন্তু ভারতের অর্থনৈতিক অবস্থা এমনটাই হতে পারে বলেই উষ্মা প্রকাশ করলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি তথা সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। বুধবার ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং বেকারত্ব নিয়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করেন রাহুল। তাঁর মতে ভারতের পরিস্থিতি অনেকটাই ‘শ্রীলঙ্কার মতো’, এই সময় কেন্দ্রীয় সরকার মানুষের মন অন্যদিকে ঘুরিয়ে দিচ্ছে। বেশ কয়েকদিন ধরে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়াচ্ছিল কংগ্রেস। তাদের অভিযোগ, মূল্যবৃদ্ধি এবং বেকারত্ব নিয়ে নিজেদের ব্যর্থতা ঢাকতে নজর অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করছে বিজেপি।

বুধবার বিজেপিকে নিশানা করে রাহুল গান্ধী লেখেন, “মানুষের মন অন্যদিকে ঘুরিয়ে দিলে সত্যি বদলে যাবে না। ভারতের পরিস্থিতি অনেকটা শ্রীলঙ্কার মতো লাগছে।” এই টুইটের পাশাপাশি ভারত ও শ্রীলঙ্কার বেকারত্ব, জ্বালানির দাম এবং সাম্প্রদায়িক সংঘর্ষ নিয়ে বেশ কয়েকটি রেখাচিত্র তিনি শেয়ার করেছেন। নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি এবং বেকারত্বকেই প্রধান হাতিয়ার করে বিজেপি ও কেন্দ্রীয় সরকারকে লাগাতার আক্রমণ করছে কংগ্রেস।

রাজস্থানের উদয়পুরে সম্প্রতি ৩ দিনব্যাপী চিন্তন শিবিরেও যুব সমাজের সমর্থন পেতে বেকারত্বকে পথে নামার অন্যতম হাতিয়ার হিসেবে চিহ্নিত করেছে কংগ্রেস। প্রসঙ্গত, দীর্ঘদিন পরে সাংগঠনিক পরিস্থিতি খতিয়ে দেখতে রাজস্থানে ‘নব সংকল্প চিন্তন শিবির’ আয়োজন করা হয়েছিল। ২০২৪ লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে ‘ক্ষয়িষ্ণু’ কংগ্রেস শীর্ষনেতৃত্ব চিন্তন শিবির থেকে একাধিক দলীয় সংস্কারের ইঙ্গিত দিয়েছিলেন। আগামী দিন বিজেপিকে হারানোর লক্ষ্যে কংগ্রেসের এই কৌশল কাজ করে কি না, সেদিকেই নজর থাকবে সকলের।