TMC: মহালয়ার দিন হরিয়ানায় আমন্ত্রণ মমতার দলকে, দেবীপক্ষের সূচনায় কোন অঙ্কে শান বিরোধীদের?

TMC: দলীয় সূত্র মারফত জানা গিয়েছে, হরিয়ানার ওই সভায় প্রথমে যাওয়ার কথা ছিল সুখেন্দু শেখর রায়ের। কিন্তু পরে ব্যক্তিগত কিছু কাজের জন্য তিনি যেতে পারবেন না বলে দলকে জানিয়েছিলেন।

TMC: মহালয়ার দিন হরিয়ানায় আমন্ত্রণ মমতার দলকে, দেবীপক্ষের সূচনায় কোন অঙ্কে শান বিরোধীদের?
মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 10:09 AM

কলকাতা ও নয়াদিল্লি: আগামী লোকসভা নির্বাচনকে (2024 General Election) পাখির চোখ করে এগোচ্ছে সব বিরোধী দলগুলি। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে বিরোধীদের জমি আরও মজবুত করার লক্ষ্যে মহালয়ার দিন বিশেষ জনসভা রয়েছে হরিয়ানায় (Haryana)। জনসভার ডাক দিয়েছে আইএনএলডি। আর সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে তৃণমূল কংগ্রেসকেও (Trinamool Congress)। এখনও পর্যন্ত সূত্র মারফত যা খবর, তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বিবেক গুপ্তা হরিয়ানার ওই জনসভায় যোগ দেবেন। আইএনএলডি-র তরফে নীতীশ কুমার, তেজস্বী যাদব, শরদ পাওয়ার, সীতারাম ইয়েচুরি ও ফারুক আবদুল্লাহকেও আমন্ত্রন জানানো হয়েছে বলে খবর।

উল্লেখ্য, দলীয় সূত্র মারফত জানা গিয়েছে, হরিয়ানার ওই সভায় প্রথমে যাওয়ার কথা ছিল সুখেন্দু শেখর রায়ের। কিন্তু পরে ব্যক্তিগত কিছু কাজের জন্য তিনি যেতে পারবেন না বলে দলকে জানিয়েছিলেন। সেই কারণেই দলের তরফে পরবর্তী সময়ে বিবেক গুপ্তাকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, বিবেক গুপ্তা হিন্দিভাষী নেতা হওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকতে পারে।

প্রসঙ্গত, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই তৃণমূল নজর দিয়েছে জাতীয় রাজনীতিতে নিজের ক্ষমতা বিস্তারের দিকে। ত্রিপুরা, গোয়ার মতো রাজ্যেগুলিতে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতাতেও নেমেছিল তৃণমূল শিবির। তৃণমূল জাতীয় রাজনীতিতে ক্ষমতা বিস্তারের পালা শুরু করার পর থেকেই কংগ্রেসের সঙ্গে ঠোকাঠুকি লেগে রয়েছে মমতার দলের। দুই পক্ষই একে অন্যকে খোঁচা দিতে ছাড়েনি। যদিও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীর মধ্যে ব্যক্তিগত সম্পর্ক বরাবরই ভাল।

এদিকে আইএনএলডি-এর সঙ্গে কংগ্রেসের স্থানীয় স্তরে বিরাট প্রতিদ্বন্দ্বিতার সম্পর্ক রয়েছে। এমন পরিস্থিতিতে মহালয়ার দিনে হরিয়ানায় আইএনএলডির সভায় উপস্থিত থাকতে পারেন তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি। ফলে ওই সভা থেকে আগামী দিনে কোনও নতুন রাজনৈতিক সমীকরণ বেরিয়ে আসে কি না, সেই দিকেই নজর রাজ্য রাজনীতির পর্যবেক্ষকদের।