Satellite Launch: ব্রিটেনের সংস্থার ৩৬ স্যাটেলাইট সফলভাবে মহাকাশে পাঠালো ইসরো

ISRO: ব্রিটেনের ওই সংস্থা সফল উৎক্ষেপণের ভিডিয়ো শেয়ার করেছে নিজেদের টুইটার হ্যান্ডল থেকে। সেই টুইটে ইসরোকে ধন্যবাদ জানিয়েছে ব্রিটেনের সংস্থা ওয়ানওয়েব।

Satellite Launch: ব্রিটেনের সংস্থার ৩৬ স্যাটেলাইট সফলভাবে মহাকাশে পাঠালো ইসরো
ইসরোর স্যাটেলাইট উৎক্ষেপণ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 10:31 AM

চেন্নাই: ৩৬ কৃত্রিম উপগ্রহ (Satellites) নিয়ে একটি রকেট লঞ্চ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। রবিবার সকালে শ্রীহরিকোটা স্পেসপোর্ট থেকে এই স্যাটেলাইটগুলি উৎক্ষেপণ করা হয়েছে। ওয়ানওয়েব ইন্ডিয়া-২ মিশনের অধীনে এই স্যাটেলাইটগুলি উৎক্ষেপণ করা হয়েছে বলে জানানো হয়েছে ইসরোর তরফে। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মার্ক-৩ রকেটের মাধ্যমে নিয়ে যাওয়া হয়েছে কৃত্রিম উপগ্রহগুলিকে। ইসরো এই রকেট উৎক্ষেপণের মাধ্যমে ব্রিটেনের একটি সংস্থার উপগ্রহ উৎক্ষেপন করা হয়েছে। ব্রিটেনের ওয়ানওয়েব গ্রুপের ৩৬টি স্যাটেলাইট মহাকাশে পাঠালো ভারতীয় সংস্থা। লোয়ার আর্থ অরবিটে এই স্যাটেলাইট গুলি পাঠানো হবে বলে ইসরোর তরফে জানা গিয়েছে। গত বছরও এই সংস্থার একাধিক স্যাটেলাইট উৎক্ষেপন করেছিল ইসরো।

ব্রিটেনের ওই সংস্থা সফল উৎক্ষেপণের ভিডিয়ো শেয়ার করেছে নিজেদের টুইটার হ্যান্ডল থেকে। সেই টুইটে ইসরোকে ধন্যবাদ জানিয়েছে ব্রিটেনের সংস্থা ওয়ানওয়েব। এই স্যাটেলাইট প্রতিস্থাপন ইসরোর দ্বারা এ বছরের দ্বিতীয় প্রতিস্থাপন। এই লঞ্চের মাধ্যমে মহাকাশে ওয়ানওয়েবের ৬১৬টি স্যাটেলাইট প্রতিস্থাপিত হল। এই স্যাটেলাইট প্রতিস্থাপনের ব্যাপারে ওয়ানওয়েবের তরফে বলা হয়েছে, “এই মিশন মার্ক ওয়ানওয়েবের ভারহত থেকে দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ । ব্রিটেন ও ভারতের মহাকাশ গবেষণা সংস্থার যৌথ ভাবে এই কাজ করছে।” এর আগে ২০২২ সালের ২৩ অক্টোবর ওয়ানওয়েবের ৩৬টি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠিয়েছিল ইসরো।

মহাকাশ গবেষণায় উল্লেখযোগ্য ছাপ ফেলেছে ইসরো। গত কয়েক বছরে মহাকাশের বিভিন্ন অরবিটে স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করেছে এই ভারতীয় সংস্থা। এর পর থেকে শুধু দেশীয় স্যাটেলাইট নয়। বিদেশের বিভিন্ন সংস্থার স্যাটেলাইট উৎক্ষেপণের দায়িত্ব পায় ইসরো। যা ভারতীয় মহাকাশ গবেষণার এক উল্লেখযোগ্য সফলতা।