নেওয়া যাবে না অতিরিক্ত চার্জ, করোনা রোগীর এইচআরসিটি স্ক্যানের মূল্য ধার্য করে দিল জম্মু প্রশাসন

বেসরকারি হাসপাতাল ও ল্যাবরেটরিগুলিতে ৩৬০০ টাকা থেকে ৬৫০০ টাকা নেওয়া হচ্ছিল এই পরীক্ষার জন্য। এ বার থেকে তার জন্য সর্বাধিক ৩০০০ টাকা নেওয়া যাবে।

নেওয়া যাবে না অতিরিক্ত চার্জ, করোনা রোগীর এইচআরসিটি স্ক্যানের মূল্য ধার্য করে দিল জম্মু প্রশাসন
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: May 18, 2021 | 8:45 AM

জম্মু: করোনা পরীক্ষার পর এ বার এইচআরসিটি পরীক্ষার মূল্যও ধার্য করে দিল জম্মু জেলা প্রশাসন। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে অধিকাংশ বেসরকারি কেন্দ্রে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ আসতেই রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক ও অতিরিক্ত জেলাশাসককে নিয়ে একটি কমিটি গঠন করা হয়। সোমবার সেই কমিটির তরফেই এই পরীক্ষার নির্ধারিত মূল্য ধার্য করে দেওয়া হয়।

রোগীর দেহে করোনা সংক্রমণ কতটা ছড়িয়েছে এবং তা ফুসফুসকে কতটা প্রভাবিত করেছে, তা জানতে প্রয়োজন পড়ে হাই রেসোলিউশন কমপিউটেড টোমোগ্রাফ্রি (High-Resolution Computed Tomography) বা এইচআরসিটি(HRCT)-র। এই পরীক্ষার পরই করোনা আক্রান্তদের পরবর্তী চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করা হয়।

জেলা শাসকের জারি করা নির্দেশিকা অনুযায়ী, এ বার থেকে সমস্ত বেসরকারি ল্যাবরেটরিগুলি বুকের স্ক্যানের জন্য ১৫০০ টাকা, ১৬ স্লাইসের কম এইচআরসিটি স্ক্যানের জন্য ২৫০০ টাকা ও ১৬ স্লাইসের বেশি স্ক্যানের ক্ষেত্রে ৩০০০ টাকা নিতে পারবে।

কমিটির তরফে জানানো হয়, বিভিন্ন রাজ্যের বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রের রেট যাচাই করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এইচআরসিটি পরীক্ষার ক্ষেত্রে তিন হাজার টাকার বেশি কোনওভাবেই নেওয়া যাবে না। নতুন নির্ধারিত মূল্য নির্দেশিকা জারি হওয়ার সঙ্গে সঙ্গে কার্যকর হবে এবং সমস্ত করোনা রোগীর ক্ষেত্রেই তা কার্যকর হবে। বর্তমানে বেসরকারি হাসপাতাল ও ল্যাবরেটরিগুলিতে ৩৬০০ টাকা থেকে ৬৫০০ টাকা নেওয়া হয় এই পরীক্ষার জন্য।

সমস্ত বেসরকারি হাসপাতাল ও ল্যাবরেটরিগুলি এই নির্দেশিকা মেনে চলছে কিনা, তা যাচাই করার নির্দেশও দেওয়া হয়েছে জেলার তহশিলদারদের।

আরও পড়ুন: ‘রামের ভরসায় রয়েছে’, যোগীরাজ্যে ছোট শহর ও গ্রামের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে তুলোধনা এলাহাবাদ হাইকোর্টের