JNU incident: ছাত্র সংসদকে ‘রাম কে নাম’ ছবি প্রদর্শন বন্ধের পরামর্শ জেএনএউ কর্তৃপক্ষের

JNU: নির্দেশকায় আনন্দ পটবর্ধনের তথ্য চিত্র 'রাম কে নাম'-র প্রদর্শন বাতিল করে দেওয়ার কথা বলা হয়েছে।

JNU incident: ছাত্র সংসদকে 'রাম কে নাম' ছবি প্রদর্শন বন্ধের পরামর্শ জেএনএউ কর্তৃপক্ষের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 2:25 PM

নয়া দিল্লি: শুক্রবার এক নতুন নির্দেশিকা জারি করেছে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ব বিদ্যালয় (Jwaharlal Nehru University) কর্তৃপক্ষ। সেই নির্দেশকায় আনন্দ পটবর্ধনের তথ্য চিত্র ‘রাম কে নাম’-র (Ram Ke Nam) প্রদর্শন বাতিল করে দেওয়ার কথা বলা হয়েছে। ১৯৯২ সালে তৈরি এই তথ্যচিত্রের মধ্যে অযোধ্যায় রাম মন্দির (Ram Mandir) নির্মাণের পটভূমি এবং বাবরি মসজিদ ধ্বংসের (Babri Masjid Demolish) বিবরণ দেওয়া রয়েছে। এর পাশাপাশি সেই সময়ে হওয়া সাম্প্রদায়িক হিংসার ঘটনাও তুলে ধরা হয়েছে।

আনন্দ পট্টবর্ধন (Anand Pattabardhan) একজন জনপ্রিয় তথ্যচিত্র নির্মাতা। মূলত সমাজ ও রাজনীতির ওপর নির্ভর করেই তিনি ছবি তৈরি করেন। এর পাশাপাশি মানবাধিকার নিয়েও তিনি কাজ করেন। তাঁর টুইটার প্রোফাইল থেকে জানা গিয়েছে, তাঁর ছবি বারবার রাষ্ট্রের কোপে পড়েছে। এর পাশপাশিস ধর্মীয় মৌলবাদীদের রোষের স্বীকার হয়েছেন তিনি।

জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে যে নির্দেশিকা নিয়ে বিতর্ক দানা বেঁধেছে, সেই নির্দেশিকায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সই রয়েছে। সেখানে বলা হয়েছে, ছাত্র সংসদের নামে এই ছবি প্রদর্শনের বিষয়ে হ্যান্ডবিল বিলি করে প্রচার করা হলেও ছবি প্রদর্শনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও অনুমতি নেওয়া হয়নি। জেএনইউর ইতিহাস বিভাগের গবেষক এক ছাত্র টুইটে জানিয়েছেন, “এটি একটি পুরানো ছবি। বছরের পর বছর ধরে এই ছবি বিশ্ববিদ্যালয়ে দেখান হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশকে রক্ষা করুন।”

সার্কুলারে লেখা হয়েছিল, “আমাদের নজরে এসেছে বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের নামে একদল ছাত্র টেফলাসে রাম কে নাম নামক তথ্যচিত্র প্রদর্শনের জন্য লিফ্লেট বিলি করেছেন। ছবি প্রদর্শনের কোনও অনুমতি নেওয়া হয়নি। এই ধরনের কার্যকলাপ বিশ্ববিদ্যালয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশকে নষ্ট করতে পারে।”

আরও পড়ুন Nagaland Firing: ‘দুর্ভাগ্যজনক ঘটনা’, নাগাল্যান্ডে গ্রামবাসীদের মৃত্যুর ঘটনায় বিবৃতি প্রকাশ সেনাবাহিনী

আরও পড়ুন Gold Reserve in Bihar: বিহারের ফাঁকা মাঠের মধ্যেই খোঁজ পাওয়া গেল স্বর্ণ ভাণ্ডারের, সবিস্তারে জেনে নিন…