KCR Meets Nitish: বিরোধী জোটের বার্তা নিয়ে নীতীশের কাছে কেসিআর, ‘কমেডি শো’ বলে কটাক্ষ বিজেপির

KCR Meets Nitish Kumar: অ-বিজেপি এবং অ-কংগ্রেসী দলগুলির জোট গড়ার বার্তা নিয়ে বুধবার (৩১ অগস্ট) বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং আরজেডি নেতা তেজস্বী যাদবের সঙ্গে দেখা করলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। এই নিয়ে চরম কটাক্ষ করলেন বিহারের বিজেপি নেতা সুশীল মোদী।

KCR Meets Nitish: বিরোধী জোটের বার্তা নিয়ে নীতীশের কাছে কেসিআর, 'কমেডি শো' বলে কটাক্ষ বিজেপির
পটনায় কেসিআর-কে স্বাগত জানাচ্ছেন নীতীশ কুমার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 6:11 PM

পটনা: বুধবার (৩১ অগস্ট), বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং আরজেডি নেতা তেজস্বী যাদবের সঙ্গে দেখা করলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। গত বেশ কয়েকমাস ধরেই একটি অ-বিজেপি এবং অ-কংগ্রেসী সমমনস্ক দলগুলির জোট গড়ার প্রচেষ্টা চালাচ্ছেন কে চন্দ্রশেখর রাও বা কেসিআর। এদিন, পটনায় তিন নেতার দ্বিপ্রাহরিক ভোজে মিলিত হওয়ার পাশাপাশি বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা। এদিকে, বিহারের বিজেপি নেতা তথা রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীলস মোদী, দুই অ-বিজেপি অ-কংগ্রেসী মুখ্যমন্ত্রীর সাক্ষাতকে ‘দিবাস্বপ্ন দেখা দুই ব্যক্তির সাক্ষাত’ বলে কটাক্ষ করেছেন।

জাতীয় রাজনীতির প্রেক্ষিতে কেসিআর-এর এই বিহার সফর বিশে।ষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। চলতি মাসের শুরুতেই বিজেপির সঙ্গে জোট ত্যাগ করে, আরজেডি, কংগ্রেস ও বিহারের অন্যান্য বিজেপি বিরোধী দলগুলির সঙ্গে নয়া জোট সরকার গঠন করেছিলেন নীতীশ কুমার। অবশ্য তারও আগে নীতীশ ও তেজস্বী – দুজনের সঙ্গেই সাক্ষাত করার পরিকল্পনা করেছিলেন। সেই সময় অ-বিজেপি এবং অ-কংগ্রেসী জোট গঠনের লক্ষ্যে ভারতের বেশ কয়েকটি রাজ্যে সফর করে, আঞ্চলিক দলের নেতা-নেত্রীদের সঙ্গে সাক্ষাত করেছিলেন। সেই সময় নীতীশ কুমার বিজেপির সঙ্গে জোটে থাকায়, তাঁর নীতীশের সঙ্গে যোগাযোগ করার প্রস্তাব নিয়ে হইচই পড়ে গিয়েছিল। অবশেষে পদ্ম শিবির ত্যাগ করার পর, সেই সাক্ষাত হল।

কেসিআর-এর সঙ্গে বৈঠকে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং উপমুখ্যমন্ত্রী তেদস্বী যাদব

তবে, কেসিআর-নীতীশ সাক্ষাতকে চরম কটাক্ষ করেছেন রাজ্যের বিজেপি নেতা সুশীল মোদী। প্রায় এক দশক ধরে উপমুখ্যমন্ত্রী হিসেবে নীতীশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন সুশীল মোদী। তিনি দাবি করেন দুই মুখ্যমন্ত্রীই তাঁদের জনভিত্তি হারিয়েছেন, এখন দেশের প্রধানমন্ত্রী হওয়ার দিবাস্বপ্ন দেখছেন। তিনি বলেন, “এটা এমন দুই দিবাস্বপ্ন দেখা নেতার সভা, যাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে দাঁড়াতেই পারবেন না। এই সভা হল বিরোধী ঐক্যের সাম্প্রতিকমত কমেডি শো।”

প্রসঙ্গত, নীতীশের মতোই একসময় বিজেপির সঙ্গে ঘনিষ্ঠতা ছিল কেসিআর-এরও। কিন্তু, রাজ্যে ক্রমশ বিজেপির শক্তিবৃদ্ধির পর, এখন নিয়মিতভাবে প্রকাশ্যে নরেন্দ্র মোদী এবং বিজেপিকে আক্রমণ করেন কেসিআর। দুদিন আগেই এক জনসভায় কেসিআর বলেন ২০২৪ সালে ‘বিজেপি-মুক্ত ভারত’ গঠনের আহ্বান জানান। প্রধানমন্ত্রী মোদীকে ‘গোলমাল পিএম’ বলে আক্রমণ করে তিনি দাবি করেন, প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় সরকার যা বলে, সবই মিথ্যা। তিনি বলেন, “আমাদের সকলের ২০২৪ সালে বিজেপি-মুক্ত ভারত গঠনের জন্য প্রতিজ্ঞা করা উচিত এবং প্রস্তুতি নেওয়া উচিত। এই স্লোগান নিয়েই আমাদের এগিয়ে যেত হবে। তাহলেই আমরা এই দেশকে বাঁচাতে পারব, এছাড়া এই দেশকে বাঁচানোর কোনও সুযোগ নেই।”