“মেড-ইন-ইন্ডিয়া প্রতিষেধক মনুষ্যত্ব বাঁচাবে”, ফের আত্মনির্ভরতার বার্তা দিলেন প্রধানমন্ত্রী

মোদী বলেন, "ভারত আমদানি করে পিপিই, মাস্ক, ভেন্টিলেটর ব্যবহার করেছে। কিন্তু আজ আমাদের দেশ আত্মনির্ভর।"

মেড-ইন-ইন্ডিয়া প্রতিষেধক মনুষ্যত্ব বাঁচাবে, ফের আত্মনির্ভরতার বার্তা দিলেন প্রধানমন্ত্রী
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 09, 2021 | 2:19 PM

নয়া দিল্লি: ফের আত্মনির্ভরতার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রবাসী ভারতীয় দিবসের উদ্বোধন অনুষ্ঠান থেকে নরেন্দ্র মোদী জানালেন, দেশের দুই ‘মেড-ইন-ইন্ডিয়া’ করোনা প্রতিষেধক মনুষ্যত্বকে বাঁচাবে। মোদী বলেন, “ভারত আমদানি করে পিপিই, মাস্ক, ভেন্টিলেটর ব্যবহার করেছে। কিন্তু আজ আমাদের দেশ আত্মনির্ভর।”

দেশে অনুমোদন পেয়েছে জোড়া প্রতিষেধক। ভারত বায়োটেক ও আইসিএমআরের যৌথ উদ্যোগে সম্পূর্ণ দেশিয় প্রযুক্তিতে তৈরি হয়েছে কোভ্যাকসিন। অন্য দিকে অক্সফোর্ডের কোভিশিল্ডকেও দেশের মাটিতে তৈরি করছে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন নির্মাতা সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। তাই প্রথম থেকেই দু’টি করোনা প্রতিষেধককে ‘মেড-ইন-ইন্ডিয়া’ বলে এসেছেন নমো।

তবে প্রধানমন্ত্রীর ‘মেড-ইন-ইন্ডিয়া’ প্রতিষেধক নিয়ে জলঘোলা করতে ছাড়েনি বিরোধী। বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠেছিল, স্রেফ আত্মনির্ভরতা প্রমাণেই কি শেষ ট্রায়ালের ফল আসার আগেই অনুমোদন পেল কোভ্যাকসিন! তবে এর যথাযথ উত্তর দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। হর্ষ বর্ধন সাফ জানিয়েছিলেন, কোভ্যাকসিন অনুমোদন পেয়েছে শর্তসাপেক্ষে। সেখানে যাঁরা কোভ্যাকসিন পাবেন, তাঁদের সকলকেই ট্রায়ালের অংশ হিসাবে ধরা হবে।

আরও পড়ুন: গুজরাটের ৪ বারের মুখ্যমন্ত্রী মাধব সিং সোলাঙ্কির জীবনাবসান

এদিন প্রবাসী ভারতীয় দিবসে প্রধানমন্ত্রী গরিবদের সক্ষম করে তোলার কথা জানান। তিনি বলেন, “এখন দুর্নীতি রুখতে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। সরাসরি উপভোক্তার অ্যাকাউন্টে টাকা পাঠানো হচ্ছে।”