PM Modi-Pathaan Controversy: ‘পাঠান’ বয়কটের ডাক দিয়েছিলেন, মোদীর বকা খেয়ে এবার কী বলছেন বিজেপি মন্ত্রী?

Pathaan Controversy: বুধবার প্রধানমন্ত্রীর এই কড়া বার্তা নিয়েই মধ্য প্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্রকে প্রশ্ন করা হলে তিনি বলেন, "প্রধানমন্ত্রী কারোর নাম উল্লেখ করেননি। ওনার (নরেন্দ্র মোদী) প্রত্যেকটি শব্দ ও বাক্য আমাদের কাছে গুরুত্বপূর্ণ।"

PM Modi-Pathaan Controversy: 'পাঠান' বয়কটের ডাক দিয়েছিলেন, মোদীর বকা খেয়ে এবার কী বলছেন বিজেপি মন্ত্রী?
প্রধানমন্ত্রীর সতর্কবার্তার পর পাঠান বিতর্ক নিয়ে কী বলছেন মন্ত্রী?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 6:43 AM

নয়া দিল্লি: বিতর্ক একের পর এক বলিউড সিনেমা নিয়ে। বিগত এক বছর ধরে সিনেমার থেকেও বেশি ট্রেন্ডিং তা বয়কটের ডাক। এই তালিকায় সাম্প্রতিক সংযোজন হল শাহরুখ খানের সিনেমা ‘পাঠান’ (Pathaan)। সিনেমার ‘বেশরম রং’ গানে দীপিকা পাডুকোনের বিকিনি দৃশ্য নিয়ে আপত্তি উঠেছে। এই বিতর্কের মাঝেই কড়া বার্তা দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিজেপির জাতীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকের শেষদিনে তিনি বিজেপি নেতাদের সতর্ক করে বলেছেন তাঁরা যেন ফিল্মের মতো বিষয়ে অহেতুক ও অপ্রয়োজনীয় মন্তব্য না করেন। প্রধানমন্ত্রী মোদীর এই বার্তার পরই মুখে কুলুপ আঁটলেন বিজেপি নেতা তথা মধ্য প্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্র (Narottam Mishra)। দুই দিন আগে অবধিও তিনি শাহরুখ খান-দীপিকা পাডুকোনের সিনেমা ‘পাঠান’ বয়কটের ডাক দিলেও, বুধবার তিনি স্রেফ জানান যে প্রধানমন্ত্রীর বার্তা তিনি স্পষ্টভাবে বুঝতে পেরেছেন।

চলতি সপ্তাহের সোম ও মঙ্গলবারে বিজেপির জাতীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে আসন্ন লোকসভা নির্বাচনের রোডম্যাপ সাজিয়ে দেওয়ার পাশাপাশি বিজেপি কর্মীদের কী করা উচিত আর কী নয়, তাও বলে দেন প্রধানমন্ত্রী মোদী। সেখানেই অন্যতম আলোচ্য বিষয় হয়ে ওঠে সিনেমা ও তা ঘিরে বিতর্কে বিজেপি নেতাদের জড়িয়ে পড়া। প্রধানমন্ত্রী বৈঠকে কারোর নাম উল্লেখ না করেই কড়া বার্তা দিয়ে বলেন, “সিনেমা নিয়ে কয়েকজন এমন কিছু মন্তব্য় করছেন, যা দিনভর টিভি ও সংবাদমাধ্যমে দেখানো হচ্ছে। এই ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকুন। প্রয়োজন নেই, সিনেমা নিয়ে এমন মন্তব্য করবেন না।”

বুধবার প্রধানমন্ত্রীর এই কড়া বার্তা নিয়েই মধ্য প্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্রকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “প্রধানমন্ত্রী কারোর নাম উল্লেখ করেননি। ওনার (নরেন্দ্র মোদী) প্রত্যেকটি শব্দ ও বাক্য আমাদের কাছে গুরুত্বপূর্ণ। সেই কারণে সকল কর্মীরা ওনার বক্তব্য থেকে অনুপ্রেরণা নিয়েছেন। ওনার শক্তি ও নির্দেশে অনুপ্রাণিত হয় আমাদের স্বভাব-আচরণ, যা আগামিদিনেও হবে।”

উল্লেখ্য, বিগত এক মাস ধরেই শাহরুখ খানের সিনেমা পাঠান বয়কটের ডাক দেওয়া হচ্ছে। আপত্তি তোলা হয়েছে ‘বেশরম রং’ গানে দীপিকা পাডুকোনের গেরুয়া বিকিনি পরা নিয়ে। সমালোচকদের দাবি, এই পোশাক পরে ধর্মীয় মনোভাবকে আঘাত করা হয়েছে। বিষয়টি গড়িয়েছে আদালত অবধি। পাঠান বিতর্কে মুখ খোলেন মধ্য প্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্র। তিনি দাবি করেন, “বেশরম রং” গান অত্যন্ত নোংরা মানসিকতাকে তুলে ধরেছে। এমনকী গানের নামটিও আপত্তিজনক। যদি গানের দৃশ্যে পরিবর্তন না আনা হয়, তবে মধ্য প্রদেশে এই সিনেমা মুক্তি পেতে দেওয়া হবে না।