পরীক্ষায় পাশ জ্যোতিরাদিত্য, মসনদ পেয়ে মান বাঁচল শিবরাজের

TV9 বাংলা ডিজিটাল: মধ্যপ্রদেশে (Madhyapradesh) বিধানসভা উপনির্বাচনে পাখির চোখ ছিলেন বিজেপি নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)। ভোটে না লড়াই করলেও রাজ্যে তিনিই সব থেকে বড় ‘ফ্যাক্টর’। আর জ্যোতিরাদিত্যর রাজনৈতিক জীবনেও এই ভোট অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদানের পর এই উপনির্বাচন জ্যোতিরাদিত্যর সাংগঠনিক শক্তি প্রদর্শনের লড়াই। আর সে লড়াইয়ে যে তিনি ১০০ ভাগ সফল ভোটের […]

পরীক্ষায় পাশ জ্যোতিরাদিত্য, মসনদ পেয়ে মান বাঁচল শিবরাজের
ফাইল চিত্র।
সায়নী জোয়ারদার

|

Nov 10, 2020 | 2:35 PM

TV9 বাংলা ডিজিটাল: মধ্যপ্রদেশে (Madhyapradesh) বিধানসভা উপনির্বাচনে পাখির চোখ ছিলেন বিজেপি নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)। ভোটে না লড়াই করলেও রাজ্যে তিনিই সব থেকে বড় ‘ফ্যাক্টর’। আর জ্যোতিরাদিত্যর রাজনৈতিক জীবনেও এই ভোট অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদানের পর এই উপনির্বাচন জ্যোতিরাদিত্যর সাংগঠনিক শক্তি প্রদর্শনের লড়াই। আর সে লড়াইয়ে যে তিনি ১০০ ভাগ সফল ভোটের ফলাফলের ট্রেন্ড সেটাই প্রমাণ করছে। বিজেপির জয় ঘোষণা এখন শুধু সময়ের অপেক্ষা।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)-এর রাজনীতির হাতে খড়ি কংগ্রেসে। রাজনীতির অ-আ-ক-খ শিখেছিলেন ‘হাতে’ হাত রেখে। সেই ‘হাত’ ছেড়ে চলতি বছরের মার্চ মাসে বিজেপিতে যোগ দেন। সঙ্গে নিয়ে যান ২২ জন বিধায়ককে। পরে আরও তিনজন। মধ্যপ্রদেশের কংগ্রেস গড় টলিয়ে দেয় তাঁর এই পদক্ষেপ। কংগ্রেসের কমলনাথের মসনদে গিয়ে বসেন বিজেপির শিবরাজ সিং চৌহান।

সে রাজ্যের রাজনীতির মানচিত্রটাই বদলে দিয়েছেন জ্য়োতিরাদিত্য। তাঁর একটা সিদ্ধান্তে তছনছ হয়ে গিয়েছে মধ্যপ্রদেশের কংগ্রেস-রাজত্ব। এই উপনির্বাচনে যে ২৮টি বিধানসভা কেন্দ্রে ভোট হয়েছে তার একটা বড় অংশ সিন্ধিয়াদের গড় হিসাবেই পরিচিত। স্বাভাবিকভাবেই এই লড়াই তাঁর জন্য অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল।

তাছাড়া তাঁর সবরকম ‘বায়নাক্কা’ মিটিয়ে বিজেপি তাঁকে দলে নিয়েছে। রাজ্যসভার সাংসদ হওয়া থেকে অনুগামীদের মন্ত্রিত্ব-কোনও দাবিই ফেরায়নি নরেন্দ্র মোদীর দল। খুব স্বাভাবিক, এই উপনির্বাচনে বিজেপি লাভের অঙ্কটা মিলিয়ে নেবেই। সেখানে এখনও অবধি ২৮টি কেন্দ্রের মধ্যে ২১টিতে এগিয়ে বিজেপি। ৬টিতে কংগ্রেস। ১টিতে বসপা। বিজেপির জয় এক প্রকার নিশ্চিত।

আর এই জয়কে মধ্যপ্রদেশ জ্যোতিরাদিত্যর জয়ই বলছে। সেই জ্যোতিরাদিত্য যিনি এখনও ভোট প্রচারে বেরিয়ে মুখ ফস্কে বলে ফেলেন,”আপনারা আমাকে আর শিবরাজ সিংহকে আশ্বস্ত করুন যে আপনাদের প্রতিটি ভোট হাতের বোতামেই পড়বে।” নিজের ‘রাজত্ব’ ধরে রাখার লড়াই ছিল এই উপনির্বাচন। বুঝিয়ে দিলেন মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য ‘রাজ’ই চলবে। মধ্য-গগণে সিন্ধিয়া।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla