Maharashtra Speaker Election: শিন্ডে নাকি উদ্ধব? কোন শিবিরের প্রার্থী পাবে স্পিকার পদ? রবিবারে জমজমাট লড়াই

Maharashtra Speaker Election: আস্থাভোটের জয় নিয়ে আশা ছেড়ে দিলেও স্পিকার পদে প্রার্থীর জয় নিয়ে অনেকটাই আত্মবিশ্বাসী শিবসেনা। রত্নগিরি জেলার এই প্রভাবশালী নেতা নির্বাচনে জয়ী হবেন বলেই তারা আশাবাদী।

Maharashtra Speaker Election: শিন্ডে নাকি উদ্ধব? কোন শিবিরের প্রার্থী পাবে স্পিকার পদ? রবিবারে জমজমাট লড়াই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2022 | 6:49 AM

মুম্বই: শিন্ডের ছক ছিল আস্থাভোটে উদ্ধবকে হারিয়ে মহারাষ্ট্রের গদিতে বসবেন। গত বৃহস্পতিবারেই হওয়ার কথা ছিল সেই আস্থাভোট (Trust Vote)। কিন্তু তার আগেই বুধবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন শিবসেনারই বিক্ষুব্ধ বিধায়ক একনাথ শিন্ডে (Eknath Shinde)। আগামী সোমবার বিধানসভায় রয়েছে আস্থাভোট। তার আগেই আজ মহারাষ্ট্রে রয়েছে আরেকটি বড় পরীক্ষা। পরবর্তী স্পিকার কে হবেন, তা নির্বাচন করা হবে আজ। ইতিমধ্যেই দুই পক্ষের তরফে গতকালই প্রার্থী মনোনয়ন করা হয়েছে।

শিবসেনার বিক্ষুব্ধদের বিদ্রোহ এবং আগাড়ি জোট ভাঙায় মহারাষ্ট্রের বিধানসভার সদস্য সংখ্যাও ওলটপালট হয়ে গিয়েছে। কোন পক্ষে কত জন বিধায়কের সমর্থন রয়েছে, তা নিয়ে কিছুটা সংশয়ে রয়েছে দুই পক্ষই। এরই মধ্যে বিজেপি ও শিবসেনার তরফে স্পিকার মনোনয়ন করা হয়েছে। বিজেপির জোটের তরফে প্রার্থী হিসাবে বিধায়ক রাহুল নেভেরকরের নাম মনোনয়ন করা হয়েছে। অন্যদিকে, শিবসেনার হয়ে মনোনয়ন জমা দিয়েছেন রঞ্জন সালভির। স্পিকারের কুর্সিতে বসবেন কে, রবিবারই তার ফয়সালা হয়ে যাবে।

আস্থাভোটের জয় নিয়ে আশা ছেড়ে দিলেও স্পিকার পদে প্রার্থীর জয় নিয়ে অনেকটাই আত্মবিশ্বাসী শিবসেনা। রত্নগিরি জেলার এই প্রভাবশালী নেতা নির্বাচনে জয়ী হবেন বলেই তারা আশাবাদী। গতকালই তিনি শিবসেনা, কংগ্রেস ও এনসিপির নেতাদের সঙ্গে গিয়ে মনোনয়ন পেশ করেন। অন্যদিকে, বিজেপি-একনাথ শিন্ডের জোটের তরফে জানানো হয়েছে, সংখ্যাগরিষ্ঠতা তাদের কাছে থাকায় স্পিকার নির্বাচনে তাদের প্রার্থীই জয়ী হবেন। শিবসেনার প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়ার আগেই কোলাবার বিজেপি বিধায়ক স্পিকার পদের জন্য মনোনয়ন জমা দেন।

উল্লেখ্য়, গত ফেব্রুয়ারি মাসে মহারাষ্ট্রের স্পিকার পদ থেকে ইস্তফা দেন কংগ্রেস নেতা নানা পাটোলে। এরপর থেকে স্পিকারের দায়িত্ব সামলাচ্ছিলেন ডেপুটি স্পিকার জিরওয়াল। তবে আস্থাভোটের অনুমতি দেওয়ার সময়ই রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি জানিয়েছিলেন আগে স্পিকার নির্বাচন সারতে হবে। উদ্ধব ঠাকরের শিবিরের তরফে দুই ভোটে স্থগিতাদেশ জারি করার আর্জি জানালেও তা খারিজ করে দেওয়া হয়েছে।