Uddhav Thackeray: মহারাষ্ট্রে মহাসঙ্কট, মুখ্যমন্ত্রিত্ব ছাড়লেন উদ্ধব

মহারাষ্ট্রে মহা আগাড়ি সরকারের পতন। ইস্তফা দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। বুধবার রাতে মুখ্যমন্ত্রিত্ব থেকে ইস্তফা দেন তিনি। আগামিকাল বৃহস্পতিবার আস্থা ভোট হবে মহারাষ্ট্রের বিধানসভায়।

Uddhav Thackeray: মহারাষ্ট্রে মহাসঙ্কট, মুখ্যমন্ত্রিত্ব ছাড়লেন উদ্ধব
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 12:43 AM

মুম্বই: মহারাষ্ট্রে মহা আগাড়ি সরকারের পতন। ইস্তফা দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। বুধবার রাতে মুখ্যমন্ত্রিত্ব থেকে ইস্তফা দিলেন তিনি। রাত সাড়ে নটা নাগাদ এক ফেসবুক লাইভ করেন উদ্ধব ঠাকরে। সেখানেই ইস্তফার কথা ঘোষণা করেন তিনি। এরপর, রাতেই তিনি মুম্বইয়ের রাজভবনে গিয়ে রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির কাছে পদত্যাগপত্র জমা দেন। সঙ্গে ছিলেন তাঁর ছেলে তথা প্রাক্তন মন্ত্রী আদিত্য ঠাকরে। শুধু মুখ্যমন্ত্রীর পদ থেকে নয়, রাজ্যের বিধান পরিষদ থেকেও পদত্যাগ করেছেন তিনি। এর আগে রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি উদ্ধবকে একটি চিঠি লিখে জানিয়েছিলেন, তাঁর কাছে দুটি চিঠি এসেছে, যেখানে বলা হয়েছে উদ্ধব ঠাকরের সরকার এখন সংখ্যালঘু। শিবসেনা শিবিরে যখন ভাঙা হাট, তখন খুশির মহল বিজেপি শিবিরে। দেবেন্দ্র ফড়ণবীস-সহ রাজ্য বিজেপি নেতাদের মিষ্টিমুখ করতে দেখা গিয়েছে।   

রাজ্যপালের কাছে গিয়ে পদত্যাগপত্র জমা দেওয়ার আগে, এদিন ফেসবুক লাইভে রাজ্যবাসীর উদ্দেশ্যে একটি ভাষণ দেন উদ্ধব। তিনি বলেন, ‘আমি মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দিচ্ছি। আপনারা সবাই আমাকে আপনাদের ভালবাসা এবং আশীর্বাদ দিয়েছেন। আমি এর জন্য কৃতজ্ঞ। তবে আমি ভয় পাওয়ার লোক নই।’ ফেসবুকের মাধ্যমে রাজ্যবাসীর উদ্দেশ্যে তাঁর ভাষণে, শরদ পাওয়ার এবং কংগ্রেস দলকে তাঁকে সমর্থন করার জন্য ধন্যবাদও জানিয়েছেন উদ্ধব ঠাকরে। তবে তাঁর নিজের দলের বিধায়কদের সম্পর্কে কড়া কথাই বলেছেন তিনি। উদ্ধব বলেন, ‘আমার নিজের লোকেরাই আমার এবং শিবসেনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে, পিঠে ছুরি মেরেছে।’

এর আগে, একাধিকবার বিদ্রোহী নেতাদের উদ্দেশ্যে উদ্ধব এবং আদিত্য ঠাকরেকে রীতিমতো হুমকি দিতে শোনা গিয়েছে। এমনকী ‘মুম্বই বিমানবন্দর থেকে মহারাষ্ট্রে প্রবেশ করতে গেলে ওরলি (উদ্ধব সমর্থক অধ্যূষিত) দিয়েই ঢুকতে হয়’, এমন মন্তব্যও করেছিলেন আদিত্য ঠাকরে। এদিন কিন্তু  উদ্ধব ঠাকরে তাঁর দলের সকল কর্মীকে, বৃহস্পতিবার শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন। বিদ্রোহী নেতাদের যেন কোনও বাধার মুখে না পড়তে হয়, তার জন্যও আবেদন করেছেন। তিনি বলেন, ‘আমি চাই না যে দলের কোনও কর্মী আগামীকাল বিদ্রোহী বিধায়কদের জন্য বাধা সৃষ্টি করুক। গণতন্ত্রের অধ্যায়ে একটি নতুন সূচনা হতে চলেছে। সারা দেশ থেকে তাঁদের (বিদ্রোহীদের) নিরাপত্তা বাহিনী নিয়ে আসতে দিন এবং এই নতুন সূচনার উদযাপনের সাক্ষী হতে দিন।’

বিদ্রোহী বিধায়কদের প্রতিও বিশেষ বার্তা দিয়েছেন মহারাষ্ট্রের সদ্য প্রাক্তন মুখ্য়মন্ত্রী। উদ্ধব বলেন, ‘আমি সমস্ত বিদ্রোহী বিধায়কদের বলতে চাই, আপনারা আসুন, শপথ নিন এবং কোনও উদ্বেগ ছাড়াই আস্থা ভোটে যোগ দিন। আমার উপর কেন রাগ করছেন? কংগ্রেস নাকি এনসিপির জন্য? সুরাটে গিয়ে কথা বলার থেকে আপনাদের মাতোশ্রীতে আমার কাছে আসা উচিত ছিল। আমি এখনও আপনার অনুভূতিকে সম্মান করি।’ এদিকে, উদ্ধব ঠাকরের এই ভাষণের ঠিক পরপরই গুয়াহাটি থেকে বিশেষ চার্টার্ড বিমানে গোয়ায় এসে পৌঁছেছেন একনাথ শিন্ডে এবং তাঁর সঙ্গে থাকা বিদ্রোহী বিধায়করা। মুম্বই থেকে তাঁদের দূরত্ব কমে হয়েছে ৬০০ কিলোমিটার। আগামীকাল বৃহস্পতিবার, সকাল ১১টায় আস্থা ভোট। তার আগেই তাঁদের মুম্বই এসে পৌঁছনোর কথা।