Maharashtra Crisis: আগাড়ি জোট থেকে সমর্থন প্রত্যাহার শিন্ডে সহ ৩৮ বিধায়কের, পাল্টা চালে মন্ত্রিত্ব কেড়ে নিলেন উদ্ধব

Rebel Shiv Sena MLAs: এদিন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে নোটিস জারি করে মহা বিকাশ আগাড়ি সরকার থেকে সমর্থন তুলে নেওয়ার কথা ঘোষণা করলেন।

Maharashtra Crisis: আগাড়ি জোট থেকে সমর্থন প্রত্যাহার শিন্ডে সহ ৩৮ বিধায়কের, পাল্টা চালে মন্ত্রিত্ব কেড়ে নিলেন উদ্ধব
একনাথ শিন্ডে ও বিদ্রোহী বিধায়করা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 2:09 PM

মুম্বই: আশঙ্কা আগেই ছিল। তা সত্যি প্রমাণ করে ছাড়লেন বিদ্রোহী শিন্ডে। এদিন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে (Eknath Shinde) নোটিস জারি করে মহা বিকাশ আগাড়ি (Maha Vikas Aghadi) সরকার থেকে সমর্থন তুলে নেওয়ার কথা ঘোষণা করলেন। মোট ৩৮ জন বিক্ষুব্ধ নেতা মহারাষ্ট্রের জোট সরকার থেকে সমর্থন তুলে নেওয়ার কথা জানিয়েছে। এরফলে সংখ্যাগরিষ্ঠতা হারাল মহা বিকাশ আগাড়ি সরকার। এদিকে, একনাথ শিন্ডে সহ বিদ্রোহী নেতাদের শিক্ষা দিতে তাঁদের মন্ত্রীপদ বাতিল করে দেওয়া হল। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)-র নির্দেশেই বিক্ষুব্ধদের মন্ত্রীপদ কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরে বনাম একনাথ শিন্ডের লড়াই শেষ অবধি সুপ্রিম কোর্টে পৌঁছেছে। মুখ্যমন্ত্রীর ডাকা বৈঠকে যোগ না দেওয়ায় একনাথ শিন্ডে সহ ১৬ বিধায়কের সদস্যপদ খারিজ করে দেওয়ার নোটিস দেন মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার নরহরি জিরওয়াল। আজ তাদের মুম্বইয়ে এসে জবাবদিহির নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নোটিসকেই চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন শিন্ডে শিবির। আজ আর্জির শুনানি হবে।

সূত্র মারফত জানা গিয়েছে, পিটিশনে একনাথ শিন্ডে জানিয়েছেন মহারাষ্ট্রের শাসক জোট মহা বিকাশ আগাড়ি সরকারের প্রতি সমর্থন তুলে নেওয়া হচ্ছে। ৫৫ জন শিবসেনা বিধায়কের মধ্যে ৩৮ জন বিধায়কই আগাড়ি জোট থেকে সমর্থন তুলে নেওয়ায় শিবসেনা সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। শিন্ডে শিবিরের তরফে ডেপুটি স্পিকার নরহরি জিরওয়ালের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব বাতিলের সিদ্ধান্তকেও চ্যালেঞ্জ করা হয়েছে সুপ্রিম কোর্টে। অভিযোগ করা হয়েছে, দলত্যাগ বিরোধী আইনের অপব্যবহার করছেন ডেপুটি স্পিকার। একইসঙ্গে আর্জিতে আরও জানানো হয়েছে যে, গুয়াহাটিতে যে সমস্ত বিধায়করা রয়েছেন, তাদের প্রাণহানির আশঙ্কা রয়েছে। ওই আর্জিতে সঞ্জয় রাউতের মন্তব্যকেও উল্লেখ করা হয়েছে উদাহরণ হিসাবে।

এদিকে, শিবসেনার আইনি পরামর্শদাতা দেবদূত কামাত জানিয়েছেন, স্পিকারের অনুপস্থিতিতে সমস্ত ক্ষমতা প্রয়োগের অধিকার রয়েছে ডেপুটি স্পিকারের। একইসঙ্গে বিদ্রোহী শিবসেনা নেতারা দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার দাবি করছে, তা কেবল তখনই কার্যকর হবে যখন তারা অন্য কোনও দলের সঙ্গে হাত মেলাবে।

অন্যদিকে, সঙ্কটের মুহূর্তে বড় সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও। তাঁর নির্দেশেই আট মন্ত্রীর কাছ থেকে মন্ত্রিত্ব কেড়ে নেওয়া হয়েছে। আপাতত অন্যান্য মন্ত্রীদের মধ্যেই সেই দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। একনাথ শিন্ডের হাতে যে নগরোন্নয়ন মন্ত্রক ছিল, তা আপাতত সুভাষ দেশাইকে দেওয়া হয়েছে।