Rebel Shiv Sena MLA: বিদ্রোহ করে বিপাকে! খারিজ হতে পারে ১৬ বিধায়কের সদস্যপদ

Rebel Shiv Sena MLA: চলতি সপ্তাহেই বিদ্রোহী বিধায়কদের বিপাকে ফেলতে শিবসেনার তরফে তাদের সদস্যপদ বাতিল করার আর্জি জানানো হয়েছিল ডেপুটি স্পিকারের কাছে।

Rebel Shiv Sena MLA: বিদ্রোহ করে বিপাকে! খারিজ হতে পারে ১৬ বিধায়কের সদস্যপদ
চরম বিপাকে পড়েছেন শিবসেনার বিক্ষুব্ধ বিধায়করা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 6:55 AM

মুম্বই: দলের বিরুদ্ধে বিদ্রোহের সুর চড়িয়ে এবার বিপাকে বিদ্রোহী শিবসেনা নেতারাই (Shiv Sena Leaders)। একনাথ শিন্ডর সঙ্গে হাত মিলিয়ে শিবসেনার যে সমস্ত বিক্ষুব্ধ বিধায়করা অসমের পাঁচতারা হোটেলে ঘাঁটি গেড়ে রয়েছেন, তাদের সদস্য় পদ খারিজের নোটিস (Disqualification Notice) পাঠাতে পারেন মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার নরহরি জিরওয়াল। সূত্রের খবর, ১৬ জন বিধায়ককে এই নোটিস পাঠানো হতে পারে। আগামী সোমবার তাদের সদস্যপদ বাতিলের শুনানি হতে পারে। এই শুনানির জন্য তাদের মুম্বইয়ে আসতে হবে বলেও জানা গিয়েছে।

চলতি সপ্তাহেই বিদ্রোহী বিধায়কদের বিপাকে ফেলতে শিবসেনার তরফে তাদের সদস্যপদ বাতিল করার আর্জি জানানো হয়েছিল ডেপুটি স্পিকারের কাছে। সেই সময় আত্মবিশ্বাসের সঙ্গে একনাথ শিন্ডে জানিয়েছিলেন যে, উদ্ধব ঠাকরে ও তার সমর্থকরা কিছুই করতে পারবে না। তিনি নিজেও আইন জানেন। কিন্তু উদ্ধবের চালেই যে সম্মতি জানাবেন ডেপুটি স্পিকার, তা হয়তো কল্পনা করতে পারেননি।

দলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার পরই শিবসেনার পরিষদীয় দলনেতা পদ থেকে একনাথ শিন্ডেকে সরিয়ে দেওয়া হয়। উদ্ধব শিবির থেকে তাঁর বদলে অজয় চৌধুরির নাম সুপারিশ করা হয়েছিল। ডেপুটি স্পিকার ইতিমধ্যেই সেই আবেদন গ্রহণ করে নিয়েছেন। অন্যদিকে একনাথ শিন্ডের শিবির থেকে ভরত গোগাওয়ালাকে শিবসেনার হুইপ হিসাবে নিয়োগ করার আর্জি জানানো হয়েছিল। সেই আর্জি খারিজ করে দেন ডেপুটি স্পিকার।

বিরোধীদের আরও চাপে ফেলতেই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের ডাকা বৈঠকে উপস্থিত না হওয়ায়, একনাথ শিন্ডে সহ ১৬ জন বিধায়কের সদস্যপদ খারিজ করার আবেদন জানানো হয়। সূত্রের খবর, আজই ১৬ জন বিধায়ককে সদস্যপদ খারিজের নোটিস পাঠানো হবে। তবে এই ১৬ জনের বাইরে অন্যান্য বিক্ষুব্ধ বিধায়কদের আর নতুন করে নোটিস পাঠানো হবে না। কারণ যদি ১৬-র বেশি বিধায়কের সদস্যপদ খারিজ করে দেওয়া হয়, তবে সংখ্যার হিসাবে এগিয়ে যাবে বিজেপি।

অন্য়দিকে, একনাথ শিন্ডের শিবিরের তরফেও জানানো হয়েছে যে, তারা পিছু হটবে না। ইতিমধ্যেই দুই নির্দল বিধায়ক ডেপুটি স্পিকারের বিরুদ্ধেই অনাস্থা প্রস্তাব এনেছে। একনাথ শিন্ডে নিজেও জানিয়েছেন তিনি নির্বাচন কমিশনের কাছে আর্জি জানাবেন।