মোদীর নেতৃত্বে নীতি আয়োগের পরিচালনা পরিষদের ষষ্ঠ বৈঠক, এবারেও থাকছেন না মমতা

নীতি আয়োগের (NITI Aayog)-এর বৈঠকে থাকবেন না মমতা, থাকছেন আলাপন বন্দ্যোপাধ্যায়

মোদীর নেতৃত্বে নীতি আয়োগের পরিচালনা পরিষদের ষষ্ঠ বৈঠক, এবারেও থাকছেন না মমতা
ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Feb 19, 2021 | 10:55 PM

নয়া দিল্লি: শনিবার, ২০ ফেব্রুয়ারি নীতি আয়োগের (NITI Aayog) পরিচালনা পরিষদের ষষ্ঠ বৈঠকের সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। করোনা আবহে এই প্রথম ভিডিয়ো কনফারেন্সিং-এর মাধ্যমে বৈঠক হবে। তবে নবান্ন সূত্রের খবর, এই বৈঠকে থাকবেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তাঁর পরিবর্তে রাজ্যে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এই বৈঠকে উপস্থিত থাকবেন বলে খবর।

শনিবার নীতি আয়োগের পরিচালনা পরিষদের বৈঠকের কার্যসূচিতে কৃষি,পরিকাঠামো, উৎপাদন, মানবসম্পদ উন্নয়ন, পরিষেবা বিতরণ এবং স্বাস্থ্য ও পুষ্টি সম্পর্কিত বিষয়ে আলোচনা হবে। এছাড়া গভর্নিং কাউন্সিল, আন্তঃবিভাগীয় বিষয় এবং যুক্তরাষ্ট্র পরিকাঠামো নিয়ে আলোচনায় জোর দেওয়া হবে বলে খবর। প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রশাসিত অঞ্চলগুলির লেফটেন্যান্ট গভর্নর, একাধিক কেন্দ্রীয় মন্ত্রী ও সরকারি আধিকারিকদের নিয়ে গঠিত হয় নীতি আয়োগের পরিচালনা পরিষদ। এর প্রতিটি বৈঠকের মত শনিবারের বৈঠকটিরও সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী।

তবে বাংলার মুখ্যমন্ত্রী নীতি আয়োগের এই বৈঠকে অংশ নাও নিতে পারেন। এর আগেও নীতি আয়োগের পরিচালনা পরিষদের বৈঠক এড়িয়ে গিয়েছেন মমতা। তাঁর অভিযোগ, নীতি আয়োগের এই বৈঠক করে কোনও লাভ নেই। মমতার অভিযোগ, পরিচালনা পরিষদের কোনও আর্থিক ক্ষমতা নেই এবং তারা রাজ্যের পরিকল্পনাগুলিকে কোনওদিক দিয়েই সমর্থন করতে পারে না। তবে মমতার জায়গায় রাজ্যের তরফে মুখ্যসচিব এই বৈঠকে  প্রতিনিধিত্ব করবেন বলে খবর।

আরও পড়ুন: সময় কম, আগামী দু’সপ্তাহে চার রাজ্যে সফর করবেন মোদী

২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি প্রথম বৈঠক করে নীতি আয়োগের পরিচালনা পরিষদ। তারপর প্রতি বছরই নির্দিষ্ট সময়ে এই বৈঠক হয়ে থাকে। তবে গত বছর অতিমারি করোনা পরিস্থিতিতে বাতিল হয়ে যায় বৈঠক। সরকারি বিবৃতিতে জানা গিয়েছে, কেন্দ্রীয়শাসিত অঞ্চল হিসেবে এবার প্রথম এই বৈঠকে অংশ নিতে চলেছে লাদাখ। একইভাবে কেন্দ্রীয়শাসিত অঞ্চল হিসেবে এই বৈঠকে অংশ নেবে জম্মু ও কাশ্মীর। গভর্নিং কাউন্সিলের এই বৈঠকে প্রাক্তন কার্যনির্বাহী সদস্য, কেন্দ্রীয় মন্ত্রীরা, ভাইস চেয়ারম্যান, নীতি আয়োগের সদস্য ও সিইও এবং ভারত সরকারের অন্যান্য কর্মকর্তা অংশ নেবেন।