Vaccine Mishap: ভুল লাইনে দাঁড়ানোর খেসারত, করোনা টিকার বদলে নার্স দিল জলাতঙ্কের টিকা!

Anti Rabies Vaccine given instead of COVID Vaccine: নার্সের কাছে যেতেই তাঁকে বসিয়ে একটি টিকা দিয়ে দেওয়া হয়। টিকা নেওয়ার পর আধ ঘণ্টা পর্যবেক্ষণের জন্য বসে থাকাকালীনই তিনি জানতে পারেন যে, তাঁকে করোনা টিকার বদলে জলাতঙ্কের টিকা দেওয়া হয়েছে।

Vaccine Mishap: ভুল লাইনে দাঁড়ানোর খেসারত, করোনা টিকার বদলে নার্স দিল জলাতঙ্কের টিকা!
জানুয়ারি থেকে মিলবে প্রিকশন ডোজ়? (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 8:57 AM

মুম্বই: নিতে গিয়েছিলেন করোনা টিকা(COVID Vaccine), “ভুল” করে দেওয়া হল জলাতঙ্কের টিকা (Anti Rabies Vaccine)। এমনটাই ঘটেছে রাজকুমার যাদব নামে এক ব্যক্তির সঙ্গে। তিনি স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে কোভিশিল্ডের প্রথম ডোজ় নিতে গিয়েছিলেন, কিন্তু সেখানকার নার্স তাঁর হাতে থাকা কাগজটি না দেখেই অপর এক ব্যক্তির জন্য রাখা জলাতঙ্কের টিকা দিয়ে দেন। এই ঘটনা জানাজানির পরই চাঞ্চল্য ছড়ায়। মঙ্গলবার ওই নার্সকে কর্তব্যে গাফিলতির অভিযোগে সাসপেন্ড করা হয়।

মুম্বই(Mumbai)-র থানে পুরসভার বাসিন্দা রাজকুমার যাদব গত সোমবার কালওয়ার আটকোনেশ্বর স্বাস্থ্যকেন্দ্র এসেছিলেন করোনা টিকা নিতে। সেখানে তিনি কোভিশিল্ডের ডোজ় নেওয়ার জন্য যে স্লিপ দেওয়া হচ্ছিল, তা সংগ্রহ করে লাইনে দাঁড়ান। তবে ভুল করে তিনি করোনা টিকা নেওয়ার লাইনে না দাঁড়িয়ে জলাতঙ্কের টিকা নেওয়ার লাইনে গিয়ে দাড়ান।

নার্সের কাছে যেতেই তাঁকে বসিয়ে একটি টিকা দিয়ে দেওয়া হয়। টিকা নেওয়ার পর আধ ঘণ্টা পর্যবেক্ষণের জন্য বসে থাকাকালীনই তিনি জানতে পারেন যে, তাঁকে করোনা টিকার বদলে জলাতঙ্কের টিকা দেওয়া হয়েছে। এক্ষেত্রে অভিযুক্ত নার্স কীর্তি পোপেড়ের বিরুদ্ধেই কর্তব্যে গাফিলতির অভিযোগ উঠেছে বিনা কাগজ দেখেই টিকা দেওয়ার জন্য।

বিষয়টি নিয়ে জানাজানি হতেই ওই ব্যক্তিকে পর্যবেক্ষণের জন্য ভর্তি নেওয়া হয় ও অভিযুক্ত নার্সকে স্বাস্থ্যকেন্দ্র থেকে সাসপেন্ড করা হয়। থানে পুরসভার তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, ভুল লাইনে দাঁড়ানোর জন্য ওই ব্যক্তিকে সম্পূর্ণরূপে দোষারোপ করা যায় না। কর্তব্যরত ওই নার্সেরই উচিত ছিল কাগজটি যাচাই করে তারপর করোনা টিকা দেওয়া। তাঁর অবহেলার জেরেই ওই ব্যক্তিকে প্রাণসঙ্কট দেখা দিয়েছি, এই বিষয়টি অস্বীকার করা যায় না বলেই তাঁকে আপাতত সাসপেন্ড করা হয়েছে এবং আগামিদিনে কাজে ফিরলেও তাঁকে সিভিক হেডকোয়ার্টারের কাজে নিয়োগ করা হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

এর আগে গত এপ্রিল মাসে উত্তর প্রদেশেও তিন বৃদ্ধাকে করোনা টিকার বদলে জলাতঙ্কের টিকা দেওয়ার অভিযোগ ওঠে। সামলির কান্দালা স্বাস্থ্য কেন্দ্র থেকে করোনা টিকা নিয়েছিলেন তিন বৃদ্ধা। টিকা নেওয়ার পরই এক বৃদ্ধা অসুস্থ হয়ে পড়তেই তাঁকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসক টিকার শংসাপত্র দেখেই অবাক হয়ে যান। পরিবারের সদস্যদের জানানো হয়, করোনা টিকার বদলে দেওয়া হয়েছে অ্যান্টি ব়্যাবিস ভ্যাকসিন, যা জলাতঙ্ক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

আরও পড়ুন: Kanhaiya Kumar: ‘কংগ্রেস ছাড়া দেশ অচল’, নতুন দলে এসেই ‘জাহাজ’ বাঁচানোর আর্জি কানহাইয়ার