ভারী বৃষ্টির জেরে ধীরগতিতে চলছিল ট্রেন, আচমকাই হুড়মুড়িয়ে নেমে এল কাদামাটি, তারপর…

Goa Landslide: গোয়ার দুধসাগর-সোনাউলিমের উপর দিয়ে যাওয়ার সময়ই আচমকা ভূমিধস নামে। উচু জায়গা থেকে নেমে আসা কাদামাটির ধাক্কায় লাইচ্যুত হয়ে যায় ট্রেনের ইঞ্জিন ও প্রথম জেনারেল কামরাটি।

ভারী বৃষ্টির জেরে ধীরগতিতে চলছিল ট্রেন, আচমকাই হুড়মুড়িয়ে নেমে এল কাদামাটি, তারপর...
ভূমিধসে লাইনচ্যূত হওয়া ট্রেনটি। ছবি:টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 1:13 PM

গোয়া: ঝমঝমিয়ে বৃষ্টি পড়ছে, সেই কারণেই ধীর গতিতে চালানো হচ্ছিল ট্রেন। কিন্তু পাশ থেকেই যে বিপদ নেমে আসছে, তা ঘুণাক্ষরেও টের পাননি চালক। প্রবল বৃষ্টির জেরে ভূমিধস নেমেছে গোয়ায়। সেই ভূমিধসেই লাইনচ্যুত হয়ে গেল মাঙ্গালুরু থেকে মুম্বইগামী একটি ট্রেন। যদিও ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি। তবে দুর্ঘটনার জেরে ওই পথের একাধিক ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে।

বিগত এক সপ্তাহ ধরেই একটানা বৃষ্টিতে প্লাবিত হয়েছে মহারাষ্ট্র, বাদ পড়েনি প্রতিবেশী গোয়াও। সেখানেও বশিষ্ঠি নদীর জলস্তর বেড়ে প্লাবিত করেছে একাধিক জায়গা। শুক্রবার ০১১৩৪ মাঙ্গালুরু জংশন-সিএসটি টার্মিনাস এক্সপ্রেস ট্রেন মুম্বইয়ের দিকে রওনা দেয়। কিন্তু অতিরিক্ত বৃষ্টিপাত ও বশিষ্ঠি নদী প্লাবিত হওয়ার কারণেই ভায়া মাডগাঁও-লোন্ডা-মিরাজের পথ ধরেই ট্রেনটির রুট বদলে দেওয়া হয়।

গোয়ার দুধসাগর-সোনাউলিমের উপর দিয়ে যাওয়ার সময়ই আচমকা ভূমিধস নামে। উচু জায়গা থেকে নেমে আসা কাদামাটির ধাক্কায় লাইচ্যুত হয়ে যায় ট্রেনের ইঞ্জিন ও প্রথম জেনারেল কামরাটি। তবে ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি। যে কামরাটি লাইনচ্যুত হয়ে গিয়েছিল, তার যাত্রীদের পরের কামরাগুলিতে পাঠিয়ে দেওয়া হয় এবং ট্রেনটিকে কুলেমে ফেরত পাঠিয়ে দেওয়া হয়।

এ দিকে, ভূমিধসের কারণে ০২৭৮০ হজরত নিজামুদ্দিন-ভাস্কো দা গামা এক্সপ্রেস স্পেশাল ট্রেনটিও মাঝপথে বাতিল করে দিতে হয়। লোন্ডা ও ভাস্কো দা গামার মাঝেই দাঁড় করিয়ে দিতে হয় ট্রেনটিকে। কারানজ়োল ও দুধসাগর স্টেশনেও ভূমিধস নেমেছে বলে জানা গিয়েছে।

অত্যাধিক বৃষ্টিপাত ও ভূমিধসের কারণে ০৮০৪৮ ভাস্কো দা গামা-হাওড়া এক্সপ্রেস, ভাস্কো দা গামা-তিরুপতি এক্সপ্রেস সহ একাধিক ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। মহারাষ্ট্রে ভূমিধসে গত ৪৮ ঘণ্টাতেই ১৩৬ জনের মৃত্যু হয়েছে। কর্নাটক, তেলঙ্গনাতেও ভারী বৃষ্টিতে বিপর্যস্ত হয়েছে স্বাভাবিক জীবনযাত্রা। কর্নাটকে এখনও অবধি তিনজনের মৃত্যু হয়েছে, নিখোঁজ দুইজন। রাজ্য়ের সাত জেলায় জারি করা হয়েছে লাল ,সতর্কতা। আরও পড়ুন: ২২ জায়গায় সিবিআই হানা, বন্দুকের ভুয়ো লাইসেন্স চক্রে নজরে উপত্যকার একাধিক শীর্ষ কর্তা