পৃথক রাজ্যের দাবি নিয়ে অমিত শাহের দ্বারস্থ বিজেপির শরিক দলের নেতারা

পৃথক টিপরাল্যান্ডের দাবি রয়েছে দীর্ঘদিন ধরেই। দু'দিনের আগেই অমিত শাহের সঙ্গে দেখা করেছেন ত্রিপুরার বন মন্ত্রী সহ একাধিক নেতা

পৃথক রাজ্যের দাবি নিয়ে অমিত শাহের দ্বারস্থ বিজেপির শরিক দলের নেতারা
ফাইল চিত্র

আগরতলা: আরও একবার পৃথক রাজ্যের দাবি উঠল ত্রিপুরায়। আদিবাসীদের জন্য পৃথক রাজ্য ‘টিপরা ল্যান্ড’-এর দাব নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দ্বারস্থ হলেন ত্রিপুরায় বিজেপির শরিক দলের নেতারা। ত্রিপুরার একটা বড় অংশ জুড়ে রয়েছে ত্রিপুরা ট্রাইবাল এরিয়া অটোনমাস ডিস্ট্রিক্ট কাউন্সিল। সেখান থেকে পৃথক রাজ্য তৈরির দাবি জানানো হয়েছে। দিল্লি গিয়ে অমিত শাহের সঙ্গে দেখা করে এই দাবি জানিয়েছেন ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট ত্রিপুরা (আইপিএফটি)-র নেতারা।

ওই প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন ত্রিপুরার বন দফতরের মন্ত্রী তথা আইপিএফটি-র সাধারণ সম্পাদক মেবার কুমার জামাতিয়া। পাঁচটি দাবি নিয়ে তাঁরা গত বৃহস্পতিবারই অমিত শাহের কাছে একটি মেমোরান্ডাম জমা দিয়েছেন। সেখানে পৃথক রাজ্য ছাড়াও আদিবাসী উন্নয়নে একাধিক দাবি জানানো হয়েছে।

আদিবাসীদের উন্নয়নে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন, আদিবাসীদের কর্মসংস্থানের জন্য বিশেষ উদ্যোগ নেওয়ার দাবিও জানানো হয়েছে। উল্লেখ্য, ত্রিপুরার জনসংখ্যার এক তৃতীয়াংশই আদিবাসী। সম্প্রতি ট্রাইবাল অটোনমাস ডিস্ট্রিক্টে অর্থাৎ আদিবাসী ভোটে হেরে গিয়েছে বিজেপি আইপিএফটি জোট। আর তারপরই আরও বেশি তৎপর হয়েছে এই দল।

ত্রিপুরার শেষ মহারাজার পুত্র দেব বর্মনও চেয়েছেন যাতে পৃথক টিপরাল্যান্ড তৈরি করা সম্ভব হয়, যেখানে ওই স্বশাসিত অঞ্চলের বাসিন্দারাই নয়, বাইরের আদবাসীরাও থাকবেন। অন্য রাজ্যের আদিবাসীরাও থাকতে পারবেন সেখানে। আরও পড়ুন: ২২ জায়গায় সিবিআই হানা, বন্দুকের ভুয়ো লাইসেন্স চক্রে নজরে উপত্যকার একাধিক শীর্ষ কর্তা

Click on your DTH Provider to Add TV9 Bangla