Srinagar: মার্কোস, এনএসজি মোতায়েন শ্রীনগরে, জি২০ বৈঠক ঘিরে কড়া নিরাপত্তা ভূস্বর্গে

G20 Summit: মেরিন কম্যান্ডোরা মার্কোস নামেও পরিচিত। এই দলকে শ্রীনগরের ডাল লেকে মোতায়েন করা হয়েছে। ডাল লেকের কাছেই শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে। এখানেই জি২০ বৈঠক হবে। তাই ডাল লেকের নিরাপত্তাতেও জোর দেওয়া হয়েছে। এর পাশাপাশি শ্রীনগর এলাকায় প্রচুর পরিমাণে এনএসজি মোতায়েন হয়েছে।

Srinagar: মার্কোস, এনএসজি মোতায়েন শ্রীনগরে, জি২০ বৈঠক ঘিরে কড়া নিরাপত্তা ভূস্বর্গে
ডাল লেকে নিরাপত্তা বাহিনী
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 5:08 PM

শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে জি২০ সম্মেলনের বৈঠক শুরু হবে সোমবার। তিন দিন ধরে চলবে জি২০ পর্যটন বিভাগের বৈঠক। জি২০ অন্তর্ভুক্ত বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন সেখানে। কাশ্মীরে এই বৈঠক ঘিরে জোরদার করা হয়েছে সেখানকার নিরাপত্তার ব্যবস্থা। কারণ এই বৈঠক ঘিরে জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে বলে গোয়েন্দা সূত্রে খবর। এর পাশাপাশি পাকিস্তান ও চিন কাশ্মীরে জি২০ বৈঠকের বিরোধিতা করেছে। তাদের মদতে জঙ্গিরা হামলা চালিয়ে এই বৈঠক ভেস্তে দেওয়ার চেষ্টা চালতে পারে বলে খবর। বিদেশি প্রতিনিধিদের সামনে কোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সজাগ কেন্দ্র। ভারতীয় সেনার নিরাপত্তা বাহিনীর পাশাপাশি মেরিন কম্যান্ডো এবং এনএসজি (ন্যাশনাল সিকিউরিটি গার্ড) কম্যান্ডোদের মোতায়েন করা হয়েছে শ্রীনগরের বিভিন্ন এলাকায়।

মেরিন কম্যান্ডোরা মার্কোস নামেও পরিচিত। এই দলকে শ্রীনগরের ডাল লেকে মোতায়েন করা হয়েছে। ডাল লেকের কাছেই শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে। এখানেই জি২০ বৈঠক হবে। তাই ডাল লেকের নিরাপত্তাতেও জোর দেওয়া হয়েছে। এর পাশাপাশি শ্রীনগর এলাকায় প্রচুর পরিমাণে এনএসজি মোতায়েন হয়েছে। ভারতীয় সেনা, কাশ্মীর পুলিশের পাশাপাশি এনএসজি এলাকায় টহল দিচ্ছে। এমনকি লাল চৌক এলাকায় তল্লাশি অভিযানের মহড়াও করেছে এনএসজি। এনএসজি ও মার্কোসের পাশাপাশি বিএসএফ (বর্জার সিকিউরিটি ফোর্স), সিআরপিএফ (সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স), এসএসবি (সশস্ত্র সীমা বল)-এর জওয়ান মোতায়েন করা হয়েছে শ্রীগনর সহ গোটা উপত্যকায়।

নিরাপত্তার ব্যাপারে জম্মু ও কাশ্মীর পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারাল অব পুলিশ বিজয় কুমার বলেছেন, “আমরা ত্রিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করেছি। এনএসজি ও সেনার সহায়তায় অ্যান্টি ড্রোন সরঞ্জাম মোতায়েন করা হয়েছে। ডাল লেকে মার্সোক দল রয়েছে নিরাপত্তার দায়িত্বে। পুলিশের পাশাপাশি বিএসএফ, সিআরপিএফ, এসএসবি নিরাপত্তার কাজে নিয়োজিত।” জি২০ সম্মেলনের পর্যটন সংক্রান্ত এটি তৃতীয় বৈঠক। সেখানে ১০০ জন প্রতিনিধি থাকতে পারে। চিন এবং তুরস্ক এই বৈঠকে উপস্থিত নাও থাকতে পারে বলে খবর। শ্রীনগরের পাশাপাশি গুলমার্গে একটি বৈঠক হওয়ার কথা ছিল। যদিও তা বাতিল করা হয়েছে। যদিও কাশ্মীর পুলিশের দাবি, নিরাপত্তা নয়, আয়োজন সংক্রান্ত অসুবিধায় গুলমার্গে ওই বৈঠক বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহে নিয়ন্ত্রণ রেখা বরাবর কাশ্মীরের বিভিন্ন এলাকায় একের পর জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। এ ছাড়াও একাধিক জঙ্গিদমন অভিযান চালিয়েছে সেনা। জঙ্গিদের হামলায় বেশ কয়েক জন জওয়ানের মৃত্যুও হয়েছে। তাই কাশ্মীরে জি২০ বৈঠক আয়োজন ঘিরে সতর্ক কেন্দ্র।