Monsoon Session of Parliament: আগামী মাসেই শুরু হচ্ছে বাদল অধিবেশন, কী কী বিল পেশ হতে পারে?

Monsoon Session of Parliament: সূত্র অনুযায়ী, আসন্ন বাদল অধিবেশন মাত্র ১৭ দিন চলতে পারে। এই অধিবেশনের মাঝেই রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচনও সম্পন্ন হবে।

Monsoon Session of Parliament: আগামী মাসেই শুরু হচ্ছে বাদল অধিবেশন, কী কী বিল পেশ হতে পারে?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 11:55 AM

নয়া দিল্লি: আগামী মাস থেকেই শুরু হতে চলেছে সংসদের অধিবেশন। কেন্দ্রীয় সূত্রে খবর, আগামী ১৮ জুলাই থেকে শুরু হতে পারে বাদল অধিবেশন। চলতে পারে ১২ অগস্ট অবধি। তবে এখনও কেন্দ্রের সিলমোহর পড়েনি এই সিদ্ধান্তের উপরে। আগামী কয়েকদিনের মধ্যে কেন্দ্রের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হবে যে কবে থেকে শুরু হবে চলতি বছরের বাদল অধিবেশন।

কেন্দ্রীয় সূত্রে খবর, সম্প্রতিই প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে সংসদীয় বিষয়ক ক্যাবিনেট কমিটি বৈঠকে বসেছিল। ওই বৈঠকেই রাজনাথ সিং আগামী ১৮ জুলাই থেকে সংসদের অধিবেশন শুরুর প্রস্তাব দেন। সূত্র অনুযায়ী, আসন্ন বাদল অধিবেশন মাত্র ১৭ দিন চলতে পারে। এই অধিবেশনের মাঝেই রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচনও সম্পন্ন হবে।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের তরফে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য দিন ঘোষণা করা হয়েছে। আগামী ২৪ জুলাই মেয়াদ শেষ হচ্ছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। তার আগেই, আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হবে। ভোট গণনা করা হবে ২১ জুলাই।

এদিকে, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হবে ১০ অগস্ট। তবে উপ-রাষ্ট্রপতির নির্বাচন কবে হবে, তা এখনও ঘোষণা করা হয়নি। মনে করা হচ্ছে,তার আগেই নির্বাচনের দিন ঘোষণা ও ভোট গ্রহণ সম্পন্ন করা হবে বলে মনে করা হচ্ছে।

এবারের বাদল অধিবেশনে সাতটি বিল পেশ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে চারটি বিল এমন রয়েছে, যা গত বাজেট অধিবেশনে পেশ করা হয়েছিল। সেগুলি পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠানোর কারণেই আসন্ন বাদল অধিবেশনে এই বিলগুলি ফের পেশ করা হতে পারে।

গত বাজেট অধিবেশনে একদিকে যেমন একাধিক বিল পেশ করা হয়েছিল, তেমনই দেশের নানা সমস্যা, ইস্যু নিয়েও সরব হয়েছিল বিরোধীরা। বাজেট অধিবেশন চলাকালীনই পাঁচ রাজ্য়ে বিধানসভা নির্বাচন ও তার ফল প্রকাশ হওয়ায়, গত অধিবেশনের দিকে বিশেষ নজর ছিল।