Kiren Rijiju: ৪ কোটির বেশি মামলা ভারতীয় আদালতগুলিতে বিচারাধীন, সংসদে বিবৃতি আইনমন্ত্রীর

Indian parliament: অন্য একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় আইনমন্ত্রী রিজিজু জানিয়েছেন, ২০১৬ সালে দেশের হাইকোর্টগুলিতে ৪০ লক্ষ ২৮ হাজার ৫৯১টি মামলা বিচারাধীন থাকলেও এখন তা ৫০ শতাংশ বেড়ে ৫৯ লক্ষ ৫৫ হাজার ৯০৭ হয়েছে।

Kiren Rijiju: ৪ কোটির বেশি মামলা ভারতীয় আদালতগুলিতে বিচারাধীন, সংসদে বিবৃতি আইনমন্ত্রীর
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 05, 2022 | 6:46 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু শুক্রবার সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় জানিয়েছেন, চলতি বছর অবধি দেশের নিম্ন আদালতগুলিতে মোট ৪ কোটি ২৪ লক্ষ মামলা বিচারাধীন রয়েছে। অন্যদিকে সুপ্রিম কোর্ট সব মিলিয়ে ৭১ হাজারের বেশি মামলা বিচারাধীন রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছে, বিভিন্ন রাজ্যের হাইকোর্টগুলিতে ৫৯ লক্ষ মামলার শুনানি চলছে। কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু জানিয়েছেন, ২০১৬ সাল থেকে জেলা ও দায়রা আদালতে দায়ের হওয়া মামলার সংখ্যা প্রায় ৫০ শতাংশ বেড়ে গিয়েছে বলেই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। ২০১৬ সালে মোট ২ কোটি ৮২ লক্ষ মামলা বিচারাধীন ছিল, সেই সংখ্যা বেড়ে ৪ কোটি ২৪ লক্ষ হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী সংসদে লিখিত বিবৃতি দিয়ে জানিয়েছেন, ২ অগস্টের পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, দেশের শীর্ষ আদালতে মোট ৭১ হাজার ৪১১ টি মামলা বিচারাধীন রয়েছে। যার মধ্যে ৫৬ হাজারটি দেওয়ানি মামলা এবং ১৫ হাজারটি ফৌজদারি মামলা। সুপ্রিম কোর্টে বিচারাধীন এই বিপুল পরিমাণ মামলা প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী বলেন ১০ হাজার ৪৯১ টি মামলা বিগত ১০ বছর ধরে বিচারাধীন রয়েছে। অন্যদিকে প্রায় ৪২ হাজার মামলার বিচার প্রক্রিয়া পাঁচ বছর ধরে চলেছে। সব মিলিয়ে মোট ১৮ হাজার ১৩৪টি মামলা পাঁচ থেকে দশ বছর ধরে বিচারধীন রয়েছে।

অন্য একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় আইনমন্ত্রী রিজিজু জানিয়েছেন, ২০১৬ সালে দেশের হাইকোর্টগুলিতে ৪০ লক্ষ ২৮ হাজার ৫৯১টি মামলা বিচারাধীন থাকলেও এখন তা ৫০ শতাংশ বেড়ে ৫৯ লক্ষ ৫৫ হাজার ৯০৭ হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, বিচারধীন মামলাগুলির বিচার প্রক্রিয়া শেষের দায়িত্ব বিচার ব্যবস্থার ওপরই বর্তায়। মন্ত্রী বলেন, বিভিন্ন আদালতে মামলা দায়ের ও নিষ্পত্তি একটি ধারাবাহিক প্রক্রিয়া হলেও সংশ্লিষ্ট আদালত বিভিন্ন ধরনের মামলা নিষ্পত্তির জন্য কোনো সময়সীমা নির্ধারণ করেনি। এলাহাবাদ হাইকোর্টের বিচারাধীন মামলার সংখ্যা ১০ লক্ষেরও বেশি সেখান সিকিম হাইকোর্টে বিচারাধীন মামলার সংখ্যা ১৭৭।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla