Mamata-Modi Meeting: দিল্লিতে মোদী-সাক্ষাতে যে সমস্ত ইস্যু তুলে ধরলেন মমতা

Mamata Banerjee in Delhi: শুক্রবারের পর শনিবারও এক মঞ্চে দেখা যেতে পারে মমতা বন্দ্যোপাধ্যায় এবং নরেন্দ্র মোদীকে।

Mamata-Modi Meeting: দিল্লিতে মোদী-সাক্ষাতে যে সমস্ত ইস্যু তুলে ধরলেন মমতা
মমতা মোদী বৈঠক
TV9 Bangla Digital

| Edited By: অংশুমান গোস্বামী

Aug 05, 2022 | 7:34 PM

নয়াদিল্লি: দিল্লি সফরে গিয়ে শুক্রবার বিকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। প্রায় ৪৫ মিনিটের সেই বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে দুজনের মধ্যে। সেই বৈঠকেই কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া মিটিয়ে দেওয়ার দাবি তুলেছেন মুখ্যমন্ত্রী। এ নিয়ে একটি চিঠিও প্রধানমন্ত্রীকে দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কেন্দ্রের কাছে ১ লক্ষ ৯৬৮ কোটি টাকা বকেয়া রয়েছে রাজ্যের। সেই চিঠিতে বিভিন্ন প্রকল্পের কথাও উল্লেখ করা হয়েছে।

প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে ১০০ দিনের কাজ (মনরেগা), প্রধানমন্ত্রী আবাস যোজনা এবং প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার টাকা রাজ্যের বকেয়া রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। মুখ্যমন্ত্রীর দেওয়া চিঠিতে লেখা হয়েছে, অর্থনৈতিক ভাবে পিছিয়ে থাকাদের জন্য মনরেগা একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। গৃহহীনদের আশ্রয়স্থল করে দিতে প্রধানমন্ত্রী আবাস যোজনা এবং গ্রামীণ এলাকায় যোগাযোগ গড়ে তুলতে প্রধানমন্ত্রী সড়ক যোজনার মতো প্রকল্পের কোনও বিকল্প নেই। কিন্তু এই সব প্রকল্পের বিপুল টাকা আটকে রেখেছে কেন্দ্র। যার জেরে এই প্রকল্পের কাজ ধাক্কা খাচ্ছে। তাই সেই টাকা মিটিয়ে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে দরবার করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

এ সবের পাশাপাশি মিড ডে মিল এবং স্বচ্ছ ভারত মিশনের মতো একাধিক প্রকল্পের টাকা দেওয়ার ব্যাপারে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি কোভিড অতিমারি, ইয়াস ও আমফানের মতো প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি বাবদ টাকা রাজ্য এখন পায়নি বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের বকেয়া টাকা নিয়ে এর আগেও সরব হতে দেখা গিয়েছে মমতাকে। বিভিন্ন সরকারি অনুষ্ঠান এবং রাজনৈতিক সভাতেও এ নিয়ে কেন্দ্রে আক্রমণ শানিয়েছেন তিনি।

শুক্রবারের পর শনিবারও এক মঞ্চে দেখা যেতে পারে মমতা বন্দ্যোপাধ্যায় এবং নরেন্দ্র মোদীকে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে রাষ্ট্রপতি ভবনে আয়োজিত এক বৈঠকে যাবেন মমতা। সেই বৈঠকের চেয়ারপার্সন মোদী। তাই শুক্রবারের পরও শনিবারও মমতা-মোদী সাক্ষাৎ হবে রাজধানীতে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla