Indigo Airlines: বিশ্বে প্রথমবার, বিশেষ এই পদ্ধতি চালু করতে চলেছে ইন্ডিগো

Indigo Airlines: বর্তমানে বিমান থেকে সব যাত্রীর নামতে সময় লাগে ১৩ মিনিট। নতুন পদ্ধতি চালু হলে সেই সময় কমে প্রায় অর্ধেক হয়ে যাবে বলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

Indigo Airlines: বিশ্বে প্রথমবার, বিশেষ এই পদ্ধতি চালু করতে চলেছে ইন্ডিগো
ছবি সৌজন্যে : টুইটার
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Aug 06, 2022 | 8:43 AM

নয়া দিল্লি : বিমান পরিষেবাকে আরও সুবিধাজনক করতে নয়া পদ্ধতি চালু করল ভারতীয় সংস্থা ইন্ডিগো। এবার বিমান অবতরণ ও ওড়ার মধ্যে সময়ের ব্যবধান থাকবে অনেকটাই কম। এতদিন পর্যন্ত অন্যান্য সংস্থার মতো দুটি গেট দিয়েই ওঠানামা করতেন যাত্রীরা। এবার অবতরণের পর খুলে দেওয়া হবে তিনটি গেট। ফলে অনেক কম সময়ে বিমান ফাঁকা করা সম্ভব হবে। বিশ্বে আর কোনও সংস্থায় এই পদ্ধতি নেই।

ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে ডানদিকের দরজা দিয়ে যাত্রী নামানোর কাজ শুরু হয়েছে। গত মঙ্গলবার দিল্লি বিমানবন্দরে ইন্ডিগোর একটি বিমানের ডানদিকের দরজা খুলে দেওয়া হয়েছিল। বিমানের বাম দিকে রয়েছে দুটি দরজা আর ডানদিকে একটি। তিনটি দরজা খুলে দেওয়া হলে অন্তত ৫ মিনিট সময় বাঁচবে বলে মনে করছেন সংস্থার কর্তারা। দিনে অন্তত ১৫০০ বিমান ওঠানামা করে এই সংস্থার। পাঁচ মিনিট করে সময় বাঁচলেও অনেকটাই সুবিধা হবে বলে দাবি কর্তৃপক্ষের।

ইন্ডিগোর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সঞ্জীব রামদাস বলেন, ‘ইন্ডিগো বিমান অবতরণের পর যাত্রী নামানোর প্রক্রিয়া সম্পূর্ণ হতে সময় লাগে ৩০ থেকে ৩৫ মিনিট। তৃতীয় দরজা ব্যবহার করলে গড়ে অন্তত ৫ মিনিট করে সময় কমানো যাবে।’ এ ছাড়া এয়াপোর্ট অপারেশনের দায়িত্বে থাকা রামদাসের পরিকল্পনা অনুযায়ী, র‍্যাম্প না ব্যবহার করে সিঁড়ি লাগানো হয় বিমানের দরজায়, যাতে যাত্রীদের ওঠানামা করতে সুবিধা হয় ও দ্রুত সেই প্রক্রিয়া সম্পন্ন হয়। সাধারণত বিমান অবতরণের পর যাত্রীদের নামানো হয়। এরপর বিমান ফাঁকা হলে জ্বালানি ভরা হয়। তারপর পুরো বিমান পরিষ্কার করে ফের উড়ানের প্রস্তুতি নেওয়া হয়। একটি বিমানকে যত বেশিক্ষণ ব্যবহার করা যাবে, ততই লাভ সংস্থার। তাই তিন দিক দিয়ে নামার ব্যবস্থা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla