Narendra Singh Tomar: ‘এক পা পিছিয়েছি, কিন্তু আবার এগোব’, কীসের ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী?

Narendra Singh Tomar on repealing Farm Laws: "সরকার এখনই নিরাশ হচ্ছে না... আমরা একধাপ পিছিয়েছি ঠিকই। তবে আমরা আবার সামনের দিকে এগোব।" কেন এমন বলছেন নরেন্দ্র সিং তোমার?

Narendra Singh Tomar: 'এক পা পিছিয়েছি, কিন্তু আবার এগোব', কীসের ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী?
কী বলছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 4:19 PM

নাগপুর : তিন কৃষি আইন ইতিমধ্যেই বাতিল (Farm Laws  Repeal) করেছে কেন্দ্র। দেশের কৃষকদের একটি অংশ বিক্ষোভ চালাচ্ছিল দীর্ঘদিন ধরে। তার জেরে তিন কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। তবে পরবর্তী সময়ে পুনরায় এই আইন আনা হতে পারে, এমনটাই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Union Agriculture Minister Narendra Singh Tomar)।

‘এক পা পিছিয়েছি, কিন্তু আবার এগোব’

শুক্রবার মহারাষ্ট্রে একটি রাজনৈতিক কর্মসূচিতে যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। সেখানেই নরেন্দ্র সিং তোমার কৃষি আইনগুলি বাতিলের জন্য “কিছু সংখ্যক ব্যক্তিকে” দায়ী বলে মনে করছেন। সংবাদ সংস্থা পিটিআইকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন, “আমরা কৃষি সংশোধনী আইন এনেছিলাম। কিন্তু কিছু লোক এই আইনগুলি পছন্দ করেনি। এটি স্বাধীনতার ৭০ বছর পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে একটি বড় সংস্কার ছিল।” তিনি আরও বলেন, “কিন্তু সরকার এখনই নিরাশ হচ্ছে না… আমরা একধাপ পিছিয়েছি ঠিকই। তবে আমরা আবার সামনের দিকে এগোব। কারণ, কৃষকরাই ভারতের মেরুদণ্ড।”

কৃষি আইন প্রত্যাহার প্রসঙ্গে কী বলেছিলেন প্রধানমন্ত্রী

গত  ১৯ নভেম্বর, গুরু নানক জয়ন্তীর দিনই সকলকে চমকে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ঘোষণা করেন, তিন কৃষি আইন প্রত্য়াহার করে নেওয়া হবে। তিনি বলেন, “কৃষি আইন আনার পিছনে দেশের মহৎ উদ্দেশ্য থাকলেও দেশের একাংশ কৃষককে এই আইনের গুরুত্ব সম্পর্কে বোঝানো যায়নি। কৃষকদের আর্জি মেনেই তিন কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তিনি আরও বলেছিলেন, “আমাদের সরকার কৃষকদের কল্যাণের কথা ভেবেই, দেশের উন্নতির কথা ভেবেই এই আইন এনেছিল। আমাদের উদ্দেশ্য পবিত্র হলেও কিছু কৃষকদের এই কথা বোঝাতে পারিনি। কৃষকদের এক অংশই এর বিরোধিতা করলেও, তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ ছিল। দেশের কৃষিবিজ্ঞানী, অর্থনীতিবিদ, কৃষি বিশেষজ্ঞরা কৃষকদের নতুন তিন কৃষি আইনের সুবিধা বোঝানোর চেষ্টা করেছিলেন। আমরা দুই বছরের জন্য আইন স্থগিত রাখার প্রস্তাবও দিয়েছিলাম। আইনের যে অংশ গুলি নিয়ে তাদের সমস্যা ছিল, তা সংশোধনের প্রস্তাবও দিয়েছিলাম। এরইমধ্যে বিষয়টি সুপ্রিম কোর্টেও পৌঁছয়। এই ঘটনাগুলি সকলেরই জানা।”

প্রধানমন্ত্রীর সেই আশ্বাস মতো সংসদের সদ্য সমাপ্ত শীতকালীন অধিবেশনে তিন কৃষি আইন প্রত্যাহার করা হয়। তখন থেকেই এক শ্রেণির মানুষ বলে আসছিলেন, এই কৃষি আইন পরবর্তী সময়ে আবার নিয়ে আসা হতে পারে। শুক্রবার মহারাষ্ট্রের এক অনুষ্ঠানে আবারও কি সেই ইঙ্গিতই দিয়ে রাখলেন মোদীর সরকারের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার? কৃষি মন্ত্রীর এই মন্তব্যকে ঘিরে ইতিমধ্যেই জল্পনা বেড়েছে।

আরও পড়ুন : Case filed Against Rahul Gandhi: হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ, রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের আসানসোলে