Tribal Woman: কাঠ কুড়াতে গিয়ে ২০ লক্ষ টাকার হিরে পেলেন আদিবাসী মহিলা

Diamond: অন্য দিনের মতোই বুধবার গ্রামের কাছে জঙ্গলে কাঠ কুড়াতে গিয়েছিলেন তিনি। সে সময় পাতার আড়ালে চকচকে পাথর দেখতে পান।

Tribal Woman: কাঠ কুড়াতে গিয়ে ২০ লক্ষ টাকার হিরে পেলেন আদিবাসী মহিলা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 3:36 PM

ভোপাল: কার ভাগ্য কখন খুলে যায়, সে কথা আগে থেকে কেউ বলতে পারেন না। জঙ্গলে কাঠ কাটতে গিয়ে দস্যুদের জমিয়ে রাখা বিপুল পরিমাণ সম্পদের খোঁজ পেয়েছিলেন ‘আলিবাবা’। ‘আলিবাবা ও চল্লিশ চোর’ নামক আরব্য রজনীর গল্পের এই কাহিনি কথাও শুনে থাকবেন অনেকে। সে রকমই ঘটনা ঘটল বাস্তবে। জঙ্গলে কাঠ কুড়াতে গিয়ে ভাগ্য খুলে গেল এক আদিবাসী মহিলার। কাঠ সংগ্রহের সময়ই একটি চকচকে পাথর দেখতে পান তিনি। পরে জানা যায়, ওই পাথর আসলে হিরে। যার দাম প্রায় ২০ লক্ষ টাকা। সম্প্রতি ঘটনাটি ঘটেছে মধ্য প্রদেশের পান্না এলাকায়।

মধ্য় প্রদেশের পান্না জেলার বাসিন্দা গেঁদা বাই। পান্না জেলা সদর থেকে ৫০ কিলোমিটার দূরে পুরুষোত্তম গ্রামে বাড়ি তাঁর। তিনি দিন মজুরের কাজ করেন। রোজ সকালে চলে যান জঙ্গলে। সেখান থেকে কাঠ কুড়িয়ে নিয়ে এসে বিক্রি করেন বাজারে। গেঁদা বাইয়ের চার ছেলে ও দুই মেয়ে রয়েছে। অন্য দিনের মতোই বুধবার গ্রামের কাছে জঙ্গলে কাঠ কুড়াতে গিয়েছিলেন তিনি। সে সময় পাতার আড়ালে চকচকে পাথর দেখতে পান। উজ্জ্বল পাথরে নজর যেতেই, তা তুলে দেখেন তিনি। তার পর নিজের কাছেই সেটি রেখে দিয়েছিলেন। এর পর বাড়ি এসে স্বামীকে সেটি দেখান গেঁদা বাই। এর পর স্থানীয় প্রশাসনের কাছে সেটি দেখাতে নিয়ে যান তাঁরা। পাথরটি পরীক্ষা করে সেখানকার ডায়মন্ড ইনস্পেক্টর অনুপম সিং জানান, এটি একটি হিরে। ৪.৩৯ ক্যারাটের হিরে ছিল সেটি। সেই হিরের বাজার মূল্য প্রায় ২০ লক্ষ টাকা।

genda bai

আদিবাসী মহিলা গেঁদা বাই

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ওই হিরের নিলাম করা হবে। সেই নিলামে যা দাম উঠবে তা থেকে সাড়ে ১২ শতাংশ কর হিসাবে কেটে বাকি টাকা দিয়ে দেওয়া হবে গেঁদা বাইকে। ওই টাকা পেয়ে কী করবেন তা গেঁদা বাইকে জিজ্ঞাসা করেছিলেন সাংবাদিকরা। উত্তরে গেঁদা বাই জানিয়েছেন, ওই টাকা দিয়ে তিনি একটি বাড়ি তৈরি করবেন। বাকি টাকা দুই মেয়ের বিয়ের জন্য জমিয়ে রাখবেন। পান্না খাজুরাহোর কাছে মধ্য প্রদেশের একটি এলাকা। হিরে উত্তোলনের জন্য বিখ্যাত এই এলাকা। পাশাপাশি এখানে একটি ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রেও রয়েছে।