Stock Market: ডেরিভেটিভ, বন্ড, মুদ্রা…শেয়ার ছাড়াও স্টক মার্কেটে লেনদেন করা যায় আরও অনেক কিছু, কীভাবে জানেন?

Stock Market: একটা সাধারণ ধারণা রয়েছে যে, স্টক মার্কেটে শুধুমাত্র শেয়ারের লেনদেনই করা হয়। তবে বাস্তবে তা নয়। বস্তুত, শেয়ার ছাড়াও আরও অনেক আর্থিক উপকরণ রয়েছে, যেগুলির লেনদেন করা হয় স্টক মার্কেটে।

Stock Market: ডেরিভেটিভ, বন্ড, মুদ্রা…শেয়ার ছাড়াও স্টক মার্কেটে লেনদেন করা যায় আরও অনেক কিছু, কীভাবে জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 3:28 PM

কলকাতা: বড় মাপের তহবিল তৈরির জন্য অনেকেই স্টক মার্কেটে অর্থ বিনিয়োগ করে থাকেন। কেউ কেউ বিনিয়োগ করেন দীর্ঘমেয়াদে, কেউ বা স্বল্প মেয়াদের জন্যই অর্থ লগ্নি করে থাকেন। একটা সাধারণ ধারণা রয়েছে যে, স্টক মার্কেটে শুধুমাত্র শেয়ারের লেনদেনই করা হয়। তবে বাস্তবে তা নয়। বস্তুত, শেয়ার ছাড়াও আরও অনেক আর্থিক উপকরণ রয়েছে, যেগুলির লেনদেন করা হয় স্টক মার্কেটে। ঠিক কী কী আর্থিক উপাদানের লেনদেন করা হয় পুঁজি বাজারে? আসুন জেনে নেওয়া যাক –

শেয়ার

শেয়ার হল স্টক এক্সচেঞ্জের সবচেয়ে জনপ্রিয় আর্থিক পণ্য। কোনও সংস্থার শেয়ার কেনার অর্থ, সেই সংস্থার আংশিক অংশীদারিত্ব গ্রহণ করা। শেয়ারের দাম অবশ্য সংস্থআর লাভ-লোকসানের উপর ভিত্তিত করে ওঠানামা করে। তাই শেয়ারে লগ্নি ঝুঁকিপূর্ণ।

ডেরিভেটিভ

ডেরিভেটিভ হল দুটি পক্ষের মধ্যে একটি চুক্তি। ডেরিভেটিভগুলিতে, বিনিয়োগকারীরা কোনও নির্দিষ্ট দিনে এবং একটি নির্দিষ্ট হারে কোনও সম্পদ ক্রয় বা বিক্রয় করার জন্য চুক্তি করেন। শেয়ার, মুদ্রা, পণ্য, এমনমকি সোনা এবং তেলও এই সম্পদের মধ্যে থাকতে পারে। মূলত চার ধরনের ডেরিভেটিভ আছে – ফিউচার ট্রেডিং, অপশন, ফরোয়ার্ড এবং সোয়াপ। 5paisa.com-এ ডেরিভেটিভ ট্রেডিংয়ের জন্য বিশদ তথ্য জানা যাবে।

মিউচুয়াল ফান্ড

মিউচুয়াল ফান্ডগুলি লগ্নিকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে ইক্যুইটি, মানি মার্কেট, বন্ড এবং অন্যান্য আর্থিক উপকরণগুলিতে বিনিয়োগ করে। ফান্ড ম্যানেজাররাই লগ্নিকারীদের পোর্টফোলিও দ্বারা পরিচালনা করেন। ফান্ড ম্যানেজারদের কাজই হল বিনিয়োগকারীদের উচ্চ রিটার্ন প্রদান করা। নতুন বিনিয়োগকারীরা, যাদের স্টক মার্কেট সম্পর্কে জ্ঞান কম, তাদের জন্য মিউচুয়াল ফান্ড লগ্নির ভাল বিকল্প।

বন্ড

ঝুকিহীন লগ্নির জন্য সেরা হতে পারে বন্ড। সরকার বা বিভিন্ন সংস্থা অর্থ সংগ্রহের জন্য বন্ড প্রকাশ করে। বন্ড কেনার অর্থ হল, যে সংস্থা সেই বন্ড প্রকাশ করছে, তাদের ঋণদান করা। বন্ড প্রকাশকারী সংস্থা এই ঋণের জন্য লগ্নিকারীদের একটি নির্দিষ্ট হারে সুদ দিয়ে থাকে।

মুদ্রা

মুদ্রা বাজার অর্থাৎ বৈদেশিক মুদ্রার বাজারে মুদ্রা কেনা-বেচা করা যায়। মুদ্রার লেনদেনের সঙ্গে বিভিন্ন ব্যাঙ্ক, সংস্থা, বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক, ফান্ড ম্যানেজমেন্ট সংস্থা, দালাল এবং সাধারণ লগ্নিকারীরা জড়িত। বিভিন্ন স্টক এক্সচেঞ্জের মাধ্যমে মুদ্রা লেনদেন করা যায়।

পণ্য

পণ্যের লেনদেনে লগ্নি করা বেশ ঝুঁকিপূর্ণ। স্টক মার্কেটে কৃষিজ পণ্য, শক্তি এবং ধাতুর মতো দৈনন্দিন জিনিসপত্রের লেনদেন চলে। এই ক্ষেত্রে বিনিয়োগের সর্বোত্তম উপায় হল ভবিষ্যতের চুক্তি করা। এই চুক্তির ফলে ভবিষ্যতে কোনও এক তারিখে একটি নির্দিষ্ট মূল্যে কোনও পণ্য ক্রয় বা বিক্রয়ের সুবিধা পাওয়া যায়। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ, ন্যাশনাল কমোডিটি এবং ডেরিভেটিভ এক্সচেঞ্জ-সহ অন্যান্য বিভিন্ন এক্সচেঞ্জের মাধ্যমে পণ্যের লেনদেন করা যায়।