Stock Market: শেয়ার বাজারে কীভাবে করবেন বিনিয়োগ, মুনাফাই বা পাবেন কীভাবে? জানুন

Stock Market: শেয়ার বিনিয়োগ করার আগে দরকার ডিম্যাট অ্যাকাউন্ট খোলার। সাধারণত, সেবি অনুমোদিত ব্রোকার বা সাব-ব্রোকারে অধীনস্থ সংস্থায় ডিম্যাট অ্যাকাউন্ট খুলে শেয়ার কেনা-বেচা করতে পারেন।

Stock Market: শেয়ার বাজারে কীভাবে করবেন বিনিয়োগ, মুনাফাই বা পাবেন কীভাবে? জানুন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 3:17 PM

কলকাতা: বাজারের সঙ্গে জীবনের একটা অদ্ভুত মিল আছে। তা হল ওঠা-নামা। আর সেই ওঠা-নামা যদি ‘রিয়েল টাইমে’ দেখতে চান, তাহলে শেয়ার বাজারের মতো আদর্শ জায়গাই বা কোথায়? শেয়ার বাজার হল বাজার অর্থনীতির এক প্রকার আয়না। দেশের নানা ঘটনার প্রতিফলন শেয়ার বাজারে লক্ষ্য করা যায়। আর তার জেরেই প্রতিনিয়ত চলে ওঠা-নামা। বিশেষজ্ঞরা বলেন, বাজারের ওঠা-নামার পাল্স যদি এক বার ধরে ফেলা যায়, তাহলে এই বাজার থেকে মুনাফা তোলা অত্যন্ত সোজা। তবে, ঝুঁকিও যে থাকে না, এমনটা নয়। আম আদমি কি শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারেন? অব্যশই। বিশেষজ্ঞরা বলছেন, মাছ-সবজি বাজারের সঙ্গে শেয়ার বাজারে খুব একটা তারতম্য নেই। 

আগে জেনে নেওয়া যাক শেয়ার বাজার কী?

সাধারণ বাজারে যেমন আলু-পটল-জিঙে বিক্রি হয়, শেয়ার বাজারে বিক্রি হয় কিছু কোম্পানির ভ্যালু। এই সব কোম্পানি দেশের অর্থনীতিকে প্রতিনিধিত্ব করে। কোম্পানির ভাল-মন্দের উপর নির্ভর করে সে সব কোম্পানিরই শেয়ার দর। 

শেয়ার বাজারে বিনিয়োগের সুবিধা

প্রথমেই বলে রাখা ভাল, শেয়ার বাজারে বিনিয়োগে ঝুঁকি রয়েছে। তবে, শেয়ার সম্পর্কে স্পষ্ট জ্ঞান থাকলে, ঝুঁকি নেওয়ার স্পর্ধাও বেড়ে যায়। সাধারণত, ব্যাঙ্ক-পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট করলে ৬ থেকে ৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ঝুঁকিও নেই বললে চলে। কিন্তু শেয়ার বাজারে লাভের হার অনেক বেশি। কম সময়ের মধ্যে মুনাফা বেশি পাওয়া যায় শেয়ার বাজারে। 

দীর্ঘ মেয়াদি বিনিয়োগেও সুবিধাও রয়েছে শেয়ার বাজারে। সেখানে ঝুঁকিও কম থাকে, মুনাফাও বেশি পাওয়া যায়।

কীভাবে বিনিয়োগ করবেন শেয়ারে?

শেয়ার বিনিয়োগ করার আগে দরকার ডিম্যাট অ্যাকাউন্ট খোলার। সাধারণত, সেবি অনুমোদিত ব্রোকার বা সাব-ব্রোকারে অধীনস্থ সংস্থায় ডিম্যাট অ্যাকাউন্ট খুলে শেয়ার কেনা-বেচা করতে পারেন। ব্যাঙ্কের মাধ্যমেও করা যায়। ডিম্যাট অ্যাকাউন্ট থাকলে, প্রতিদিন যে শেয়ার কেনা-বেচা চলে, সেখানে শেয়ার কেনা যাবে। তবে, বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শেয়ারে বিনিয়োগ করার আগে শেয়ার মার্কেট সম্পর্কে প্রাথমিক ধারণা থাকা দরকার। যে শেয়ারে বিনিয়োগ করছেন, সেই শেয়ার সম্পর্কেও জানা জরুরি। সংশ্লিষ্ট কোম্পানির পারফরম্যান্স সম্পর্কে ধারণা থাকলে, মুনাফা পেতে সহজ হয় বলে মনে করছেন শেয়ার বিশেষজ্ঞরা।

শেয়ার বিনিয়োগে স্ট্যাটেজি কেমন হওয়া উচিত

সাধারণত ইক্যুউটি শেয়ার বাজারে খুচরো শেয়ার কিনতে পারেন আপনি। যেমন বাজারে গিয়ে ২ কিলোগ্রাম আলু, ১ কিলোগ্রাম পেঁয়াজ কেনেন, এখানে ১টি এসবিআই, ১০টি আইটিসি কিংবা ১০০০ টাটা স্টিল কিনতে পারে। যেমন খুশি, যত পরিমাণ ইচ্ছা শেয়ার কিনতে পারেন আপনি।

অনেক শেয়ার লগ্নিকারীরা আছেন, যাঁরা দিনের দিন শেয়ার কেনা-বেচা করেন। এক্ষেত্রে ঝুঁকি অত্যন্ত বেশি। ধুরন্ধর বিনিয়োগকারীরাই প্রতিদিন শেয়ার খেলে মুনাফা ঘরে নিয়ে যেতে পারেন। অনেকে আবার এক সপ্তাহ কিংবা এক-দুই মাস অন্তর অন্তর শেয়ার কেনা বেচা করেন। অর্থাৎ বাজার পড়লে শেয়ার কেনেন, বাজার উঠলে সেই শেয়ার বেচে দেন। এ ক্ষেত্রে ঝুঁকি তুলনামূলক কম। আবার কিছু লগ্নিকারী আছেন, যাঁরা দীর্ঘ মেয়াদি বিনিয়োগ করেন শেয়ারে।  সে ক্ষেত্রে আরও ঝুঁকি কম, মুনাফাও বেশি।