Mulayam Singh Yadav: গুরুতর অসুস্থ, ICU-তে প্রাক্তন সপা প্রধান মুলায়ম সিং যাদব

Mulayam Singh Yadav's condition critical: রবিবার (২ অক্টোবর), গুরুতর অসুস্থ অবস্থায় গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি করা হল উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবকে।

Mulayam Singh Yadav: গুরুতর অসুস্থ, ICU-তে প্রাক্তন সপা প্রধান মুলায়ম সিং যাদব
মুলায়ম সিং যাদব (ফাইল চিত্র)
Follow Us:
| Updated on: Oct 02, 2022 | 7:24 PM

লখনউ: উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের শারীরিক অবস্থার গুরুতর অবনতি ঘটেছে। ৮২ বছর বয়সী মুলায়ম সিং যাদব আগে থেকেই গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি ছিলেন। কে সূত্রের খবর, রবিবার (২ অক্টোবর) প্রাক্তন সপা প্রধানের স্বাস্থের আরও অবনতি ঘটায় তাঁকে তড়িঘড়ি আইসিইউ-তে ভর্তি করা হয়েছে। বর্তমানে তাঁর শারীরিক অবস্থা অত্যন্ত গুরুতর বলে জানা গিয়েছে। সূত্রের খবর, ইতিমধ্যেই তাঁর ছোট ভাই শিবপাল যাদব এবং তাঁর সৎ ছেলে প্রতীক যাদব মেদান্ত হাসপাতালে উপস্থিত হয়েছেন। অখিলেশ যাদব ও তাঁর স্ত্রী ডিম্পল যাদব এবং প্রতীক যাদবের স্ত্রী তথা বিজেপি নেত্রী অপর্ণা যাদবও দিল্লি পৌঁছে গিয়েছেন।

গত কয়েক মাস ধরেই মুলায়ম সিং যাদবের স্বাস্থ্যের অবনতি হচ্ছিল। গত জুন মাসেই তাঁকে এই মেদান্ত হাসপাতালেই ভর্তি করতে হয়েছিল। এদিন পর্যন্ত তিনি ওই হাসপাতালের প্রাইভেট ওয়ার্ডে ভর্তি ছিলেন। সূত্রের খবর, রবিবার দুপুরে হঠাৎ করে শ্বাসকষ্ট শুরু হয় তাঁর। এরপর তাকে দ্রুত আইসিইউতে স্থানান্তর করা হয়। পরীক্ষা করে দেখা গিয়েছে তাঁর রক্তচাপ কমে গিয়েছে, রক্তে অক্সিজেনের মাত্রাও পাল্লা দিয়ে কমেছে। মেদান্ত হাসপাতালের সবথেকে অভিজ্ঞ চিকিৎসক নরেশ ত্রেহান খোদ মুলায়ম সিং যাদবকে পর্যবেক্ষণ করছেন। আরও তিনজন চিকিৎসক তাঁর চিকিৎসায় নিযুক্ত আছেন।

গত বছরও পেটের সমস্যা নিয়ে তাঁকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। পেট ফুলে গিয়েছিল এবং ব্যথা হচ্ছিল। চিকিৎসকরা পরীক্ষা করে দেখেছিলেন তাঁর বৃহৎ অন্ত্রে সমস্যা রয়েছে। অন্ত্র পরিষ্কার করার জন্য কোলনোস্কোপি করা হয়েছিল। এরপর শারীরিক অবস্থার উন্নতি হলে চিকিৎসকরা তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেন। তবে মেদান্ত হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, মূত্রনালীর সংক্রমণ মুলায়ম সিংয়ের কিডনি পর্যন্ত পৌঁছেছে। অসুস্থ হয়ে পড়ার পর থেকেই আর রাজনীতিতে সক্রিয় ভূমিকা নেন না মুলায়ম সিং যাদব।

কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বঢরা সমাজবাদী পার্টির বর্ষিয়ান নেতার অসুস্থতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছেন। টুইট করে তিনি বলেছেন, “আমরা সকলেই মুলায়ম সিং যাদবজির স্বাস্থ্যের অবনতির কথা শুনে উদ্বিগ্ন এবং তাঁর দ্রুত আরোগ্য প্রার্থনা করছি।” উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা কেশব প্রসাদ মৌর্যও উদ্বেগ প্রকাশ করেছেন।