Dress Code: খোলামেলা পোশাক পরলে কলেজে ‘নো এন্ট্রি’, নিষিদ্ধ হল ছেঁড়া জিন্স, টি-শার্টও

College Rule: কলেজের গেটে ঝোলানো নোটিসে লেখা, "কলেজ চত্বরে থাকাকালীন পড়ুয়াদের ফর্মাল ও শালীন পোশাক পরতে হবে। তারা হাফ হাতা বা ফুল হাতা শার্ট ও ট্রাউজার পরতে পারেন। মহিলারা ভারতীয় ও পশ্চিমী পোশাক পরতে পারেন, তবে তা শালীন হতে হবে।"

Dress Code: খোলামেলা পোশাক পরলে কলেজে 'নো এন্ট্রি', নিষিদ্ধ হল ছেঁড়া জিন্স, টি-শার্টও
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Jul 03, 2024 | 1:49 PM

মুম্বই: হিজাব ব্যান হয়েছিল আগেই। এবার ছেঁড়া জিন্স থেকে টি-শার্ট ও খোলামেলা পোশাকেও নিষেধাজ্ঞা জারি করা হল কলেজে। এবার থেকে আর কলেজ চত্বরে খোলামেলা পোশাক পরে আসতে পারবেন না পড়ুয়ারা। মুম্বইয়ের ডিকে মারাঠি কলেজ ও এনজি আচার্য্য কলেজে এই ফতোয়া জারি করা হয়েছে।

চেম্বুর ট্রমবে এডুকেশন সোশ্যাইটির তরফেই এনজি আচার্য্য ও ডিকে মারাঠি কলেজের পড়ুয়াদের কলেজ চত্বরে ‘ফর্মাল’ ও ‘শালীন’ পোশাক পরতে বলা হয়েছে। কলেজের গেটে ঝোলানো নোটিসে লেখা, “কলেজ চত্বরে থাকাকালীন পড়ুয়াদের ফর্মাল ও শালীন পোশাক পরতে হবে। তারা হাফ হাতা বা ফুল হাতা শার্ট ও ট্রাউজার পরতে পারেন। মহিলারা ভারতীয় ও পশ্চিমী পোশাক পরতে পারেন, তবে তা শালীন হতে হবে। পড়ুয়ারা এমন কোনও পোশাক পরতে পারবেন না যা ধর্মীয় বা সাংস্কৃতিক বিভিন্নতাকে তুলে ধরে। জিন্স, টি-শার্ট, খোলামেলা পোশাক বা জার্সি পরে আসতে পারবেন না পড়ুয়ারা।”

এর আগে ২৭ জুনের নির্দেশিকায় বলা হয়েছিল, কমন রুমে ঢোকার আগে হিজাব, বুরখা, নিকাব, স্টোল, টুপি ও ব্যাজ খুলে ঢুকতে হবে।

এই ফতোয়া জারি হতেই সমস্যায় পড়েছেন পড়ুয়ারা। অনেক পড়ুয়ারই দাবি, তারা এই নিয়ম সম্পর্কে জানতেন না। জিন্স ও টি-শার্ট পরে আসায় তাদের কলেজে ঢুকতে দেওয়া হয়নি। বুরখা নিষিদ্ধ করার পরই কয়েকজন পড়ুয়া ব্ম্বে হাইকোর্টে পিটিশন দাখিল করেন। তাদের দাবি, এই নিয়ম অযৌক্তিক, স্বেচ্ছাচারী ও বিকৃত।