গণেশের আগমনেও পথের কাঁটা করোনাই! বাণিজ্যনগরীতে জারি ১৪৪ ধারা, অনলাইনেই প্রতিমা দর্শন

মুম্বই প্রশাসনের তরফে জানানো হয়েছে, বড় পুজো মণ্ডপগুলিতে প্রতিমা বিসর্জনের জন্য ১০ জনের বেশি জমায়েত করতে পারবেন না। বাড়ির পুজোর ক্ষেত্রেও পাঁচজনের বেশি সদস্য় বিসর্জন  দিতে যেতে পারবেন না।

গণেশের আগমনেও পথের কাঁটা করোনাই! বাণিজ্যনগরীতে জারি ১৪৪ ধারা, অনলাইনেই প্রতিমা দর্শন
মণ্ডপে যাচ্ছেন গণপতি বাপ্পা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 7:40 AM

মুম্বই: প্রশাসনের তরফে আগেভাগেই সতর্ক করা হলেও কান দেননি কেউ। এ বার ফল মিলছে হাতেনাতে। রাজ্যে করোনা সংক্রমণ বাড়তেই অতিরিক্ত সতর্কতাবশে বাণিজ্যনগরীতে গণেশ চতুর্থী (Ganesh Chaturthi)-তে প্যান্ডেলে ঘোরার উপর নিষেধাজ্ঞা জারি করা হল। ১০ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর অবধি শহরে ১৪৪ ধারাও জারি থাকবে।

উৎসবের মরশুমে দেশের উর্ধ্বমুখী সংক্রমণের জন্য কেরল(Kerala)-কেই দোষারোপ করা হলেও পাশাপাশি মহারাষ্ট্র (Maharashtra), তামিলনাড়ু (Tamil Nadu), কর্নাটক(Karnataka)-র মতো রাজ্য়েও করোনা সংক্রমণ বেড়েছে। এই পরিস্থিতিতে রাজ্যবাসীকে যথা সম্ভব ঘরে থাকা ও স্বাস্থ্য়বিধি অনুসরণের অনুরোধ করা হলেও তারা সে কথায় কান দেননি।

সংক্রমণের গত দুটি ঢেউয়ে সবথেকে বিপর্যস্ত হয়েছিল মহারাষ্ট্রই। তৃতীয় ঢেউ আছড়ে পড়লে রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ৪ লক্ষ অবধি পৌঁছতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। গত সপ্তাহেই মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকর জানান, যে হারে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে , তাতে সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে বলেই মনে হচ্ছে। এই বিষয়ে ইতিমধ্য়েই নাগপুরেও সতর্কতা ঘোষণা করা হয়েছে বলে জানান তিনি।

এ দিকে, আজ থেকেই শুরু হচ্ছে গণেশ চতুর্থী। মুম্বইয়ের অন্যতম বড় উৎসব এটি। গোটাএক জায়গায় পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না। ১০ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর অবধি ১৪৪ ধারাও জারি থাকবে।

অনলাইনেই গণেশ দর্শন:

প্যান্ডেলে গেলে করোনা সংক্রমণ ছড়াতে পারে, এই বিষয়টি মাথায় রেখেই বিখ্য়াত পুজো প্যাণ্ডেলগুলিতে অনলাইন দর্শনের আয়োজন করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়ে ইতিমধ্যেই পুজো উদ্য়োক্তাদের জানানো হয়েছে এবং তারাও এই প্রস্তাবে রাজি হয়ে গিয়েছেন। অনলাইনেই আরতি থেকে পুজোর সমগ্র বিধি বাড়িতে বসেই দেখা যাচ্ছে। অনলাইনে পুজোও দেওয়া যাবে। কেবলমাত্র যাদের করোনা টিকার দুটি ডোজ়ই নেওয়া হয়ে গিয়েছে, তারা পুজো মণ্ডপে স্বেচ্ছাসেবকের কাজ করতে পারবেন।

 বিসর্জন উৎসবে “না”:

মুম্বইয়ের গণেশ উৎসবের বিশেষ আকর্ষণ বিসর্জন যাত্রা। গোটা শহর থেকে ছোট থেকে বড় সমস্ত গণেশ প্রতিমা নিয়েই সমুদ্র সৈকতের দিকে রওনা দেওয়া হয়। বিশাল প্রশেসনের আয়োজন করা হয় বিসর্জন ঘিরে। কিন্তু বুধবারই মুম্বইয়ে দৈনিক আক্রান্তের সংখ্যা ৫০০ পার করায়, সেই প্রশেসনের উপরও সম্পূর্ণরূপে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উল্লেখ্য, গত জুলাই মাসের ১৫ তারিখের পর এই প্রথম মুম্বইয়ে দৈনিক আক্রান্তের সংখ্যা ৫০০ পার করল।

মুম্বই প্রশাসনের তরফে জানানো হয়েছে, বড় পুজো মণ্ডপগুলিতে প্রতিমা বিসর্জনের জন্য ১০ জনের বেশি জমায়েত করতে পারবেন না। বাড়ির পুজোর ক্ষেত্রেও পাঁচজনের বেশি সদস্য় বিসর্জন  দিতে যেতে পারবেন না।

এই বিষয়ে মুম্বইয়ের পুলিশ কমিশনার হেমন্ত নাগরালে ভিডিয়ো বার্তায় বলেন, “মুম্বইয়ে গণেশ উৎসব বিশাল বড় মাপে পালন করা হয় এবং সকল ধর্ম, বর্ণ ও জাতির মানুষ এই উৎসবে অংশগ্রহণ করেন। কিন্তু গত বছরের মার্চ মাস থেকেই করোনার কারণে আমাদের উৎসব পালনে কাটছাট করতে হয়েছে। বিগত কয়েক দিন ধরেই মুম্বইয়ে করোনা আক্রান্তের সংখ্য়া ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সংক্রমণ যাতে আরও ছড়িয়ে না পড়ে, সেই বিষয়টি মাথায় রেখেই পুলিশ ও অন্যান্য দফতর কিছু বিধি নিষেধ আরোপ করছে।”