Supreme Court: পৃথক জায়গা থাকলে মহিলাদের মসজিদে ঢুকে নমাজে বাধা নেই, সুপ্রিম কোর্টে জানাল মুসলিম ল’ বোর্ড

Muslim Personal Law Board: হলফনামায় জানানো হয়েছে, বোর্ড ইসলামিক গ্রন্থের পরিপ্রেক্ষিতে জানাচ্ছে যে মুসলিম মহিলাদের মসজিদে প্রবেশ এবং নমাজ বা সমবেত প্রার্থনায় অংশ নেওয়ার ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা নেই। তবে কমন স্পেসে পুরুষ ও মহিলাদের একসঙ্গে থাকা ইসলামে নির্ধারিত অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

Supreme Court: পৃথক জায়গা থাকলে মহিলাদের মসজিদে ঢুকে নমাজে বাধা নেই, সুপ্রিম কোর্টে জানাল মুসলিম ল' বোর্ড
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 10:32 PM

নয়া দিল্লি: নমাজ পড়ার জন্য মহিলাদের মসজিদে (Mosques) ঢোকার ক্ষেত্রে কোনও বাধা নেই ইসলামে। তবে সেখানে যেন পুরুষ ও মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা থাকে। বুধবার সুপ্রিম কোর্টে (Supreme Court) হলফনামা দিয়ে এই কথা জানাল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (All India Muslim Personal Law Board)। হলফনামায় জানানো হয়েছে, বোর্ড ইসলামিক গ্রন্থের পরিপ্রেক্ষিতে জানাচ্ছে যে মুসলিম মহিলাদের মসজিদে প্রবেশ এবং নমাজ বা সমবেত প্রার্থনায় অংশ নেওয়ার ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা নেই। তবে কমন স্পেসে পুরুষ ও মহিলাদের একসঙ্গে থাকা ইসলামে নির্ধারিত অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। যদি সম্ভব হয়, তাহলে সংশ্লিষ্ট ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কমিটি পুরুষ ও মহিলাদের আলাদা ব্যবস্থা করা দরকার।

প্রসঙ্গত, পুনের এক মুসলিম মহিলা তথা সমাজকর্মী ও আইনজীবী ফারাহ আনোয়ার হুসেন শেখ সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করছিলেন। তাঁর দাবি ছিল, শীর্ষ আদালত যাতে মসজিদে মুসলিম মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞাকে বেআইনি ঘোষণা করে। মামলাকারীর আরও বক্তব্য, এটি কেবল মুসলিম মহিলাদের সাংবিধানিক অধিকার বা বিশেষ করে মহিলাদের সম্মানের সঙ্গে জীবনযাপনের অধিকারই লঙ্ঘনই করে না, এই ধরনের নিষেধাজ্ঞাও কোরানে বলা হয়নি। তাঁর দাবি ছিল, ইসলাম ধর্মগ্রন্থে এমন কিছু উল্লেখ নেই, যা নারী-পুরুষকে আলাদা করে দেখার কথা বলে। উদাহরণ হিসেবে মক্কা ও মদিনার প্রসঙ্গও তুলে ধরে তিনি দাবি করেন, সেখানে পুরুষদের পাশাপাশি মহিলারা পূন্যার্থীরাও হজ ও উমরাহ অনুষ্ঠানে অংশ নেন।

যদিও মক্কা কিংবা মদিনায় পুরুষ-মহিলার একসঙ্গে অংশগ্রহণের যে দাবি মামলাকারী করেছেন, তা উড়িয়ে দিয়েছে মুসলিম পার্সোনাল ল বোর্ড। বোর্ডের তরফে জানানো হয়েছে, পুরুষ ও মহিলাদের পৃথক এই ব্যবস্থা পবিত্র ধর্মগ্রন্থ দ্বারা পরিকল্পিত একটি ধর্মীয় প্রয়োজনীয়তা এবং এটি বাতিল করা যাবে না। তারা আরও জানিয়েছে, পুরুষদের মতো জমায়েত করে দৈনিক বা সাপ্তাহিক নমাজ পড়া মহিলাদের জন্য বাধ্যতামূলক নয়। সেক্ষেত্রে দেশে যে মসজিদগুলি রয়েছে, সেখানে মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা রাখাটি সংশ্লিষ্ট মসজিদ কমিটি ও কতটা জায়গা রয়েছে, তার উপর নির্ভর করে। তবে বোর্ডের তরফে মুসলিম সমাজের কাছে আবেদন করা হয়েছে, আগামী দিনে নতুন যে মসজিদগুলি তৈরি করা হবে, সেখানে মহিলাদের জন্য পৃথক জায়গার ব্যবস্থা রাখার বিষয়টি যেন মাথায় রাখা হয়।