Aadhar card: আরও জোর দিতে হবে আধার কার্ডের ব্যবহারে, নির্দেশ প্রধানমন্ত্রীর

Use of Aadhar Card: সরকারি তথ্য় যথাযথাভাবে সংরক্ষণ ও পরিচালনা করার ক্ষেত্রে একটি টাস্ক ফোর্স তৈরি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Aadhar card: আরও জোর দিতে হবে আধার কার্ডের ব্যবহারে, নির্দেশ প্রধানমন্ত্রীর
আধার কার্ড ব্যবহারে আরও জোর দিতে চাইছে কেন্দ্র (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 3:19 PM

নয়া দিল্লি: সরকারি উন্নয়নমূলক প্রকল্প দেশের সাধারণ মানুষের কাছে আরও বেশি মাত্রায় পৌঁছে দিতে আধার কার্ডের (Aadhar card) সর্বজনীন ব্যবহারের ওপর আরও বেশি করে জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। শনিবার কেন্দ্রীয় সরকারের সব দফতরেরে সচিবদের কাছে এমনই নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। শনিবার, কয়েক ঘণ্টা ধরে চলা বৈঠকে সচিবদের উদ্দেশে মোদীর নির্দেশ, সরকারি তথ্য় যথাযথাভাবে সংরক্ষণ ও পরিচালনা করার ক্ষেত্রে একটি টাস্ক ফোর্স তৈরি করতে হবে।

২০০৯ সালে কংগ্রেস (congress) নেতৃত্বাধীন দ্বিতীয় ইউপিএ (UPA government) সরকারের সময়ে আধার কার্ড চালু করা হয়। সমাজকল্যাণ মূলক ও বিভিন্ন ভর্তুকি প্রকল্প জনসাধারণের মধ্যে বিতরণ করার ক্ষেত্রে আধারকে একটি সমাধান হিসেবে বিবেচনা করেছিল সরকার। বেশ কিছু ক্ষেত্র সরকারি প্রকল্পের সুবিধা পেতে আধার কার্ড বাধ্যতামূলক করে সরকার। এর বিরুদ্ধে ২০১২ সালে প্রথমবারের জন্য সুপ্রিম কোর্টে (Supreme Court of India) মামলা করা হয়। এই মামলা নিয়ে ২০১৩ সালে অন্তর্বতী নির্দেশ জারি করে দেশের সর্বোচ্চ আদালত জানিয়ে দেয়, আধারের অভাবে কাউকে কোনও সুবিধা থেকে বঞ্চিত করা যাবে না। ২০১৫ সালে আগের দেওয়া নির্দেশকে কিছুটা সংশোধন করে সুপ্রিম কোর্ট জানায়, যেসব প্রকল্পে জনগণকে সরকারের তরফে খাদ্যশস্য অথবা রান্না করার জন্য প্রয়োজনীয় সামগ্রী যেমন গ্যাস, কেরোসিন ইত্যাদি বিলি করা হবে, সেই সব ক্ষেত্র আধারের ব্যবহার চলতে পারে।

২০১৮ সালে একটি রায়ে সরকারি ভর্তুকি, সহায়তা ও পরিষেবা লাভের ক্ষেত্রে আধারকে বাধ্যতামূলক করে। কিন্তু এরও কিছু ব্যতিক্রম ছিল, সুপ্রিম কোর্ট জানিয়েছিল সর্বশিক্ষা অভিযানের (Sarba Siksha Abhiyan) মতো প্রকল্পে শিশুদের জন্য আধার বাধ্যতামূলক নয়, কারণ প্রাথমিক শিশদের ক্ষেত্র প্রাথমিক শিক্ষালাভ কোনও প্রকল্প নয়, এটি তাঁদের অধিকার।

প্রধানমন্ত্রী ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর (UID) বা আধার যথাযথ দক্ষতার সাথে এবং আরও বেশি করে বিভিন্ন প্রকল্পের জন্য ব্যবহার করার ক্ষেত্র জোর দিয়েছেন। তিনি মনে করেন, এর ফলে সাধারণ মানুষকে আরও ভাল পরিষেবা দেওয়া সম্ভব। আমলা ২০১৩ সালে আধার সংক্রান্ত মামলায় দেশের সর্বোচ্চ আদালতের রায় খুঁটিয়ে পড়েছেন,তবে বেশ কিছু ক্ষেত্রে এখনও প্রশ্নচিহ্ন রয়েই গিয়েছে। এক বরিষ্ঠ আধিকারিক সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

তথ্য থেকে বাড়তে পারে দেশের জিডিপি (GDP of India)

অন্য একজন আধিকারিক জানিয়েছেন,তথ্যের মাধ্যমে কীভাবে দেশের জিডিপি বৃদ্ধি করা সম্ভব, সেই ব্যাপারে প্রধানমন্ত্রী মোদী আলোকপাত করেছেন। ” উপযুক্ত তথ্য থেকে বিভিন্ন ক্ষেত্রে ভাল ফলাফলের লক্ষ্যে পৌঁছনোর ব্যাপারে প্রধানমন্ত্রী জোর দিয়েছেন। তিনি বলেছেন বিভিন্ন দফতর থেকে সংগৃহীত যাবতীয় তথ্য যদি আমরা ব্যবহার করি, তবে আমাদের উন্নয়নমূলক প্রকল্পগুলিকে আরও উন্নত করা সম্ভব হবে। ”

আধিকারিকদের মতে, প্রধানমন্ত্রী মনে করেন ভারতের কাছে যে বিপুল পরিমাণ মানব সম্পদ রয়েছে, তাঁদের যথাযোগ্য প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে ব্যবহার করা যেতে পারে। দেশের মানুষকে যথাযথ প্রশিক্ষণ দেওয়া এবং তাঁদের দক্ষতা বৃদ্ধির বিষয়ে পদক্ষেপ করা, ভালোভাবে সরকার পরিচালনার অঙ্গ বলে মনে করেন মোদী। তিনি সব দফতরের সচিবদের এই বিষয়ের ওপর নজর দিতে বলেছেন।

আরও পড়ুন : Covishield: হুঁশিয়ারিতেই হল কাজ, কোভিশিল্ডকে স্বীকৃতি দিলেও কোয়ারেন্টাইনের জট রেখেই দিল ব্রিটেন