Covishield: হুঁশিয়ারিতেই হল কাজ, কোভিশিল্ডকে স্বীকৃতি দিলেও কোয়ারেন্টাইনের জট রেখেই দিল ব্রিটেন

UK Recognize Covishild as Vaccine: টিকা সার্টিফিকেটে সমস্যার জেরেই ব্রিটেন সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ৪ অক্টোবর থেকে কোভিশিল্ডকে করোনা টিকা হিসাবে গণ্য করা হলেও, দুটি টিকাপ্রাপ্ত ভারতীয় যাত্রীদের বিট্রেনে গিয়ে ১০দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনেই থাকতে হবে।

Covishield: হুঁশিয়ারিতেই হল কাজ, কোভিশিল্ডকে স্বীকৃতি দিলেও কোয়ারেন্টাইনের জট রেখেই দিল ব্রিটেন
অনুমোদন পেল না কোভিশিল্ডের তৃতীয় ডোজ়। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 2:44 PM

নয়া দিল্লি: তুমুল বিতর্কের জেরে অবশেষে হার মানল ব্রিট্রেন (Britain), ভ্যাকসিন (COVID Vaccine) হিসাবে মান্যতা দেওয়া হল কোভিশিল্ড(Covishield)-কে। পরিবর্তন আনা হল ভারতীয়দের ভ্রমণ ও কোয়ারেন্টাইনের নিয়মেও। তবে ব্রিটেন সরকারের তরফে জানানো হয়েছে, তাদের টিকা নিয়ে সমস্যা না থাকলেও টিকা সার্টিফিকেট (Vaccine Certificate) নিয়ে কিছু সমস্যা থাকায় আপাতত ভারতীয় যাত্রীদের কোয়ারেন্টাইন(Quarantine)-এই থাকতে হবে।

চলতি বছরের শুরু থেকেই ভারতে সেরাম ইন্সটিটিউটের (Serum Institiute of India)-র তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও এই ভ্যাকসিনকে সুরক্ষিত বলে জানানো হয় এবং প্রয়োেগে অনুমোদন দেওয়া হয়। তবুও ব্রিটেন সহ একাধিক দেশে কোভিশিল্ডকে করোনা ভ্যাকসিন হিসাবে স্বীকৃতি দেওয়া হচ্ছিল না।

উল্লেখ্য, এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত স্বীকৃত করোনা টিকার মধ্যে রয়েছে মডার্না, জনসন অ্যান্ড জনসন, অক্সফোর্ড-অ্যস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, চিনের সাইনোফার্ম এবং ভারতের কোভিশিল্ড টিকা।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্য়োগেই সেরাম সংস্থা কোভিশিল্ড তৈরি করলেও সেই ভ্যাকসিনকে স্বীকৃতি দিতে নারাজ ছিল ব্রিটেন। ভ্রমণবিধির নির্দেশিকায় জানানো হয়েছিল, কোভিশিল্ড প্রাপকদের টিকা প্রাপ্ত বলে গণ্য করা হবে না। ভারত থেকে আগত সমস্ত যাত্রীদেরই ১০ দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ভারত থেকে একাধিক পড়ুয়া ব্রিটেনে পড়তে যায়, এছাড়াও কর্মসূত্রে বহু ভারতীয় ব্রিটেনে যান। এই কোয়ারেন্টাইনের নিয়ম জারির পরই বিতর্ক শুরু হয়। গতকালই বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা ব্রিটেন কোভিশিল্ডকে বৈধ করোনা টিকা হিসেবে স্বীকৃতি না দেওয়ার ফলে আমাদের দেশ থেকে ব্রিটেনে যাওয়া যাত্রীরা সমস্যায় পড়ছেন। এই সমস্যার দ্রুত সমাধান করতে হবে। ব্রিটেন দ্রুত সিদ্ধান্ত বদল না করলে ভারতের তরফেও একইরকম ব্যবহার করা হবে।

ভারতের এই হুশিয়ারির পরই এ দিন ব্রিটেনের নির্দেশিকা জারি করে জানা হয়েছে, “আপাতত চারটি ভ্যাকসিনকে স্বীকৃতি দেওয়া হচ্ছে। অ্য়াস্ট্রাজেনেকার ভ্যাক্সজেভ্রিয়া, মডার্না, ফাইজ়ার এবং অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ডকে অনুমোদন প্রাপ্ত টিকা হিসাবে গণ্য করা হবে।” গতকাল ব্রিটেনের হাই কমিশনের তরফে জানানো হয়েছে, টিকা  সার্টিফিকেটে কিছু সমস্যা রয়েছে। তা নিয়ে ভারত সরকারের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

টিকা সার্টিফিকেটে সমস্যার জেরেই ব্রিটেন সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ৪ অক্টোবর থেকে কোভিশিল্ডকে করোনা টিকা হিসাবে গণ্য করা হলেও, দুটি টিকাপ্রাপ্ত ভারতীয় যাত্রীদের বিট্রেনে গিয়ে ১০দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনেই থাকতে হবে।

ব্রিটেন সরকারের নির্দেশিকা অনুযায়ী, আগামী ৪ অক্টোবর থেকে বিদেশি নাগরিকদের মধ্যে যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকা, ফাইজ়ার-বায়োএন্টেক, মডার্নার দুটি ডোজ় কিংবা একক ডোজ়ের জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা নিয়েছেন, তাঁদের ব্রিটেনে প্রবেশের ক্ষেত্রে কোনও সমস্যা থাকবে না। এ ছাড়াও, যারা আমেরিকা বা ইউরোপীয় ইউনিয়নের কোনও দেশে করোনা টিকা নিয়েছেন, তাদেরও বিনা কোয়ারেন্টাইনেই ব্রিটেনে প্রবেশ করতে দেওয়া হবে। অস্ট্রেলিয়া, বার্বাডোজ়, কানাডা, ইজরায়েল, জাপান, কুয়েত, কাতার, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়ার মতো দেশের নাগরিকরাও করোনা টিকার সম্পূর্ণ ডোজ় নিলে, তাদের প্রবেশেও বাধা থাকবে না।