৪ দশক জল সীমানা পাহারা দিয়ে পতাকা নামাল আইএনএস রাজপুত

বিবৃতি দিয়ে নৌ-সেনার মুখপাত্র বিবেক মধওয়াল জানিয়েছেন, আইএনএস রাজপুতকে বিশাখাপত্তনম নেভাল ডকইয়ার্ডে অনুষ্ঠান করে বিদায় দেওয়া হবে।

৪ দশক জল সীমানা পাহারা দিয়ে পতাকা নামাল আইএনএস রাজপুত
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 22, 2021 | 12:04 PM

নয়া দিল্লি: ভারতীয় নৌ-সেনায় প্রথম ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র যুক্ত হয়েছিল আইএনএস রাজপুতে (INS Rajput)। চার দশক ধরে ভারতীয় নৌ-সেনার হয়ে কাজ করেছে এই রণতরী। কিন্তু চার দশকের দীর্ঘ পথ অতিক্রম করার পর অবশেষে অবসর আইএনএস রাজপুতের। এই রণতরী তৈরি করেছিল সোভিয়েত রাশিয়া। ১৯৮০ সালের ৪ মে থেকে সমুদ্র কাঁপাতে শুরু করে আইএনএস রাজপুত।

বিবৃতি দিয়ে নৌ-সেনার মুখপাত্র বিবেক মধওয়াল জানিয়েছেন, আইএনএস রাজপুতকে বিশাখাপত্তনম নেভাল ডকইয়ার্ডে অনুষ্ঠান করে বিদায় দেওয়া হবে। রাজপুতের গৌরবময় ৪১ বছরে ৩১ জন কম্যান্ডিং অফিসার ছিলেন। এই রণতরী যে দূরত্ব অতিক্রম করথে তা সমস্ত বিশ্ব প্রদক্ষিণের ৩৬.৫ গুণ এবং পৃথিবী থেকে চাঁদের ৩.৮ গুণ দূরত্ব।

ব্রহ্মোস ছাড়াও এই রণতরীতে ছিল অত্যাধুনিক আরও একাধিক ক্ষেপণাস্ত্র। রাজপুতে ছিল এয়ারক্র্যাফ্ট উড়িয়ে দেওযার বন্দুক ও অ্যান্টি সাবমেরিন রকেট লঞ্চার। শ্রীলঙ্কার অপারেশন আমব মলদ্বীপের জিম্মি অভিযানে ভারতীয় শান্তিরক্ষী বাহিনীর হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এ ছাড়া একাধিক দ্বিপাক্ষিক অভিযানের সঙ্গী ছিল আইএনএস রাজপুত। রাজপুত রেজিমেন্টের এই রণতরী তৈরি হয়েছিল নিকোলাভের কমর্ডার্স -৬১ শিপইয়ার্ডে। তখন এর নাম ছিল ‘নাদেজনি’ যার অর্থ আশা।

আরও পড়ুন: ডিএলএফ মামলায় লালুকে ক্লিনচিট সিবিআইয়ের: সূত্র