তুঙ্গে বাদল অধিবেশনের প্রস্তুতি, সাংসদ-বিধায়কদের করোনা থেকে বাঁচাবে নতুন প্রযুক্তি!

UV-C Technology to be used in Parliament: সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র নির্দেশেই উন্নত প্রযুক্তির এই যন্ত্রটি তৈরি করা হয়েছে।

তুঙ্গে বাদল অধিবেশনের প্রস্তুতি, সাংসদ-বিধায়কদের করোনা থেকে বাঁচাবে নতুন প্রযুক্তি!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2021 | 11:41 AM

নয়া দিল্লি: আগামী সপ্তাহ থেকেই শুরু হচ্ছে বাদল অধিবেশন (Monsson Session of Parliamenet)। কিন্তু করোনার কাঁটা এখনও রয়ে গিয়েছে। সাংসদদের করোনা সংক্রমণ থেকে রক্ষা করতে এ বার থেকে সংসদে ব্যবহার করা হবে বিশেষ ইউভি-সি প্রযুক্তি (UV-C Technology)। সংসদের কেন্দ্রীয় হল, লোকসভা হল, কমিটি রুম ৬২ ও ৬৩-তে এই বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হবে। মূলত বায়ুবাহিত সংক্রমণ আটকানোর জন্যই এই প্রযুক্তির ব্য়বহার করা হবে।

প্রধানমন্ত্রী প্রায় সময়ই এই ধরনের পরীক্ষা-গবেষণার জন্য বিজ্ঞানীদের উৎসাহ দিয়ে থাকেন। সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র নির্দেশেই উন্নত প্রযুক্তির এই যন্ত্রটি তৈরি করা হয়েছে। ই ইউভি রশ্মিযুক্ত জীবাণুনাশক প্রযুক্তিটি সম্প্রতি কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অন্তর্গত বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিল(CSIR) তৈরি করেছে। এই বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক রাজ্য মন্ত্রী (স্বতন্ত্র ) ডঃ জিতেন্দ্র সিং বলেন, “সিএসআইআর সর্বদাই নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে। তাদের আবিস্কৃত এই প্রযুক্তিটি বাতাসে করোনার সংক্রমণ রোধে অত্য়ন্ত কার্যকর রূপেই প্রমাণিত হয়েছে।”

জানা গরিয়েছে, ইউভি-সি প্রযুক্তি ব্যবহার করে তৈরি যন্ত্রটি ২৫৪ এনএম ইউভি রশ্মি ব্যবহার করে ৯৯ শতাংশেরও বেশি ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক এবং অন্যান্য বায়ো-অ্যারোসোলকে নিষ্ক্রিয় করতে সক্ষম। হায়দরাবাদ ও চণ্ডীগঢ়ে এর সফল পরীক্ষা-নিরীক্ষাও করা হচ্ছে। আরও পড়ুন: ভোর থেকে গুলির লড়াই পুলওয়ামায়, এনকাউন্টারে খতম লস্কর-ই-তৈবার কমান্ডার সহ ৩ জঙ্গি