Gujrat CM Resign: গুজরাটের নতুন মুখ্য়মন্ত্রী বাছাইয়ে নিয়োগ ২ পর্যবেক্ষক, আজই নাম ঘোষণার সম্ভাবনা

Gujrat Chief Minister: মুখ্যমন্ত্রী বাছাইয়ের বিশেষ দায়িত্বে কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar)। আরও এক পর্যবেক্ষক হলেন প্রহ্লাদ যোশী (Pralhad Joshi)।

Gujrat CM Resign: গুজরাটের নতুন মুখ্য়মন্ত্রী বাছাইয়ে নিয়োগ ২ পর্যবেক্ষক, আজই নাম ঘোষণার সম্ভাবনা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 7:21 AM

নিউ দিল্লি: গুজরাটের (Gujarat) নতুন মুখ্যমন্ত্রী বাছার জন্য বিজেপি নিয়োগ করল পর্যবেক্ষক। মুখ্যমন্ত্রী বাছাইয়ের বিশেষ দায়িত্বে কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar)। আরও এক পর্যবেক্ষক হলেন প্রহ্লাদ যোশী (Pralhad Joshi)। তাঁরা দুজনেই রবিবার সকাল ৯ টায় গুজরাট পৌঁছবেন। বেলা ৩ টের সময় বিধায়ক দলের বৈঠক। সেখানেই ঘোষণা হবে কে নতুন মুখ্যমন্ত্রী।

গুজরাটের (Gujarat) মুখ্যমন্ত্রীর (Chief Minister) পদ থেকে ইস্তফা দিয়েছেন বিজয় রূপাণী (Vijay Rupani)। কেন তিনি পদ ছাড়লেন, তার কোনও সুস্পষ্ট ব্যাখ্যা দেননি। তবে রূপাণীর ইস্তফার পরই প্রশ্ন উঠতে শুরু করেছে, কে হবেন গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী?

গুজরাট বিজেপি সূত্রে খবর, আপাতত গুজরাটের মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে থাকা ব্যক্তিদের মধ্যে নাম রয়েছে নীতিন প্যাটেল, মনসুখ মাণ্ডব্য, আরসি ফালদু, পুরুষোত্তম রুপালা। এদের মধ্যে নীতিন প্যাটেল বর্তমানে গুজরাটের উপমুখ্যমন্ত্রী। মনসুখ মাণ্ডব্য রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর পদে। তৃতীয় ব্যক্তি, অর্থাৎ আরসি ফালদু গুজরাট সরকারের কৃষি ও মৎসমন্ত্রী। অন্যদিকে পুরুষোত্তম রুপালাও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার সদস্য। গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে আপাতত এই ৪ জনের নামই সম্ভাবনার তালিকায় রয়েছে।

দু’জন কেন্দ্রীয় মন্ত্রী হওয়ায় বাকি দু’জনের সম্ভাবনা আপসেই উজ্জ্বল হয়ে যাচ্ছে। আরেকটি সূত্র জানাচ্ছে, লাক্ষাদ্বীপ এবং দমন দিউয়ের বিতর্কিত রাজ্যপাল প্রফুল খোদা প্যাটেলকেও গুজরাটের মুখ্যমন্ত্রী করা হতে পারে।

শনিবাসরীয় দুপুরে রাজভবনে হাজির হয়েছিলেন বিজয় রূপাণী। মনে করা হচ্ছিল, রাজ্যের কোন সাংবিধানিক ইস্যুতেই রাজ্যপালের সঙ্গে তিনি দেখা করতে পারেন। কিন্তু বেরিয়ে রূপাণী জানান, মুখ্যমন্ত্রীর পদ থেকে তিনি ইস্তফা দিয়েছেন।

শনিবার সাংবাদিকদের হতাশ করেই ইস্তফা দেওয়ার পোক্ত কোনও কারণের কথা উল্লেখ করলেন না তিনি। রূপাণী বলেন, “গুজরাটের উন্নয়ন যাত্রা এ বার নতুন নেতৃত্বের অধীনে যাওয়া উচিত বলে আমি মনে করি। সঙ্গে নতুন প্রাণশক্তি ও উৎসাহ থাকবে। এই কথা মাথায় রেখেই আমি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছি।”

মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালনের সুযোগ পাওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি নেতৃত্বকেও ধন্যবাদ জানিয়েছেন রূপাণী। তাঁর কথায়, “আমার মতো দলীয় কর্মীকে মুখ্যমন্ত্রী হয়ে মানুষের সেবা করার জন্য দলের কাছে আমি কৃতজ্ঞ। আমার মুখ্যমন্ত্রিত্বের গোটা সময়টা আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরামর্শ পেয়েছি। তাঁর নেতৃত্বে গুজরাটের উন্নয়ন নতুন উচ্চতা স্পর্শ করেছে। এই রাজ্য এবং রাজ্যের মানুষের সেবা করার সুযোগ দেওয়ায় আমি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।”

বিজয় রূপাণীর ইস্তফার কারণ ধোঁয়াশাই থেকে গিয়েছে। তবে পর্যবেক্ষকরা বলছেন, এই ভাবে ইস্তফা বিজেপি অন্দরেও সাংগঠনিক ক্ষেত্রে একাধিক প্রশ্ন তুলে দিয়েছে। এদিনের বৈঠক রাজনৈতিক দিক থেকেও যথেষ্ট তাত্পর্যপূর্ণ।

আরও পড়ুন: Gujarat CM Resigns: গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা বিজয় রূপাণীর

আরও পড়ুন: Suvendu Adhikari: ‘ওঁর কানে সারাজীবন হারের যন্ত্রণা বাজবে,’ ফের মমতাকে হুঁশিয়ারি শুভেন্দুর