Railway Rules: রাত ১০টার পর ট্রেনের মধ্যে যা আপনি একেবারেই করতে পারবেন না, জানুন রেলের নিয়ম

Railway Rules: নিজের বার্থে বসে বা শুয়ে একজন যাত্রী যা ইচ্ছে তাই করতে পারেন না। রেলের বেশ কিছু নিয়ম আছে। ট্রেনে চেপে কোথাও যাওয়ার আগে সেই সব নিয়ম জেনে নেওয়া জরুরি।

Railway Rules: রাত ১০টার পর ট্রেনের মধ্যে যা আপনি একেবারেই করতে পারবেন না, জানুন রেলের নিয়ম
ফাইল ছবিImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Sep 02, 2024 | 5:28 PM

কলকাতা: দূরের গন্তব্যে পৌঁছনোর ক্ষেত্রে এক রাত বা দু’রাতও কাটাতে হতে পারে ট্রেনে। সে ক্ষেত্রে সাধারণত রাত বাড়ার পর প্রত্যেক যাত্রীই খাওয়া দাওয়া সেরে শোয়ার বন্দোবস্ত করেন। ক্রমে আলোগুলিও নিভিয়ে দেওয়া হয়।প্রত্যেকে নিজের নিজের নির্দিষ্ট বার্থেই রাত কাটান। তবে নিজের বার্থে বসে বা শুয়ে একজন যাত্রী যা ইচ্ছে তাই করতে পারেন না। রেলের বেশ কিছু নিয়ম আছে। ট্রেনে চেপে কোথাও যাওয়ার আগে সেই সব নিয়ম জেনে নেওয়া জরুরি। না জানলে বিপদে পড়তে হতে পারে।

একটি কামরায় একসঙ্গে অনেক যাত্রী যাতায়াত করেন। কারও যাতে কোনও অসুবিধা না হয়, সেদিকে নজর রেখেই নিয়মগুলি তৈরি করেছে রেল। শুধু যাত্রী নয়, টিটিটি (TTE)-কেও মানতে হয় সেই সব নিয়ম।

কী কী করতে পারবেন না রাত ১০টার পর

এই খবরটিও পড়ুন

রাত ১০ টার পর ফোনে লাউডস্পিকারে কথা বলা যায় না। কোনও যাত্রী যদি এই কাজ করে থাকেন, তাহলে তাঁর বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন সহযাত্রীরা।

রাত ১০টার পর ক্যাটারিং-এর পরিষেবা আর পাবেন না ট্রেনে। অর্থাৎ ট্রেনে যদি রাতে কিছু খাওয়ার দরকার হয়, তাহলে ১০ টার আগেই অর্ডার করে দিতে হবে।

রাত ১০টার পর কোনও ট্রেনের টিটিই (TTE) যাত্রীদের টিকিট চেক করতে পারবেন না। যদি কোনও যাত্রী যাত্রা শুরুই করেন রাত ১০টার পর, শুধুমাত্র সেই ক্ষেত্রে টিটিই চেক করতে যেতে পারবেন।