Bihar Govt: নীতীশ ক্যাবিনেটের শপথগ্রহণ আজই, কোন দল পাবে কতগুলি মন্ত্রী?

bihar cabinet: জল্পনা চলছে, স্বাস্থ্য, অর্থ ও সড়ক নির্মাণের মতো মন্ত্রকগুলি রাজ্যের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের হাতে যেতে পারে। আগের সরকারেও এই মন্ত্রকগুলি নীতীশের জোটসঙ্গী বিজেপির কাছে ছিল।

Bihar Govt: নীতীশ ক্যাবিনেটের শপথগ্রহণ আজই, কোন দল পাবে কতগুলি মন্ত্রী?
নীতীশ কুমার ও তেজস্বী যাদব। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2022 | 6:39 AM

পটনা: কয়েকদিন আগেই বিজেপি-সঙ্গ ত্যাগ করে আরজেডি ও কংগ্রেসের হাত ধরে নতুন করে বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন নীতীশ কুমার। মঙ্গলবার বিহারের ‘মহাগঠবন্ধন’ সরকারের মন্ত্রিসভার সম্প্রসারণের কাজ হবে। সংবাদমাধ্যম এনডিটিভি সূত্রে জানা গিয়েছে, নীতীশ ক্যাবিনেটে সিংহভাগ সদস্য জোটসঙ্গী আরজেডি থেকে বেছে নেওয়া হবে। সূত্র মারফত জানা গিয়েছে, বিহারের নতুন মন্ত্রিসভায় আরজেডি থেকে ১৬ জন ও জেডিইউ থেকে ১১ জন ঠাঁই পেতে পারেন। এছাড়া কংগ্রেস থেকে ২ জন, হাম থেকে ১ জন এবং ১ জন নির্দল বিধায়ক মন্ত্রী পদে শপথ নেবেন। বিহারের মন্ত্রিসভায় সর্বোচ্চ ৩৬ জন সদস্য থাকতে পারেন বলেই জানা গিয়েছে।

১০ অগস্ট মুখ্যমন্ত্রী পদে নীতীশ কুমার ও উপমুখ্যমন্ত্রী পদে তেজস্বী যাদব শপথগ্রহণ করেন। এবার পূর্ণাঙ্গ মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানের প্রস্তুতি প্রায় শেষ পর্বে পৌঁছেছে বলেই জানা গিয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১১টা থেকে শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হবে। সূত্র মারফত জানা গিয়েছে, বিজেপির সঙ্গে জোট থাকাকালীন নীতীশের জেডিইউ থেকে যাঁরা মন্ত্রী ছিলেন, একজন বাদে তাদের প্রায় সকলকে পুনরায় মন্ত্রী পদে বেছে নেবেন নীতীশ। অন্যদিকে জাতপাতের সমীকরণের কথা মাথায় রেখেই নতুন মুখকে বেছে নেওয়াতেই অগ্রাধিকার দিচ্ছে আরজেডি। তবে স্বরাষ্ট্র, অর্থ, পূর্ত দফতরের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলির দায়িত্ব কাকে দেওয়া হবে, সেই নিয়ে এখনও কিছু জানা যায়নি। এনডিএ সরকারে স্বরাষ্ট্রমন্ত্রক নিজের হাতে রেখেছিলেন নীতীশ।

জল্পনা চলছে, স্বাস্থ্য, অর্থ ও সড়ক নির্মাণের মতো মন্ত্রকগুলি রাজ্যের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের হাতে যেতে পারে। আগের সরকারেও এই মন্ত্রকগুলি নীতীশের জোটসঙ্গী বিজেপির কাছে ছিল। অন্যদিকে আগামী সপ্তাহ থেকে বিহার বিধানসভার অধিবেশন শুরু হতে চলেছে। এই অধিবেশনেই ‘মহাগঠবন্ধন’ সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। উল্লেখ্য, ২০২০ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়াই করে শক্তিক্ষয় হয়েছিল নীতীশের। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁর দল ভাঙানোর চেষ্টা করছেন, অভিযোগ তুলে জোট থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন নীতীশ। সূত্র মারফত জানা গিয়েছিল, বিহারেও মহারাষ্ট্র মডেল ব্যবহার করা হতে পারে আশঙ্কা থেকে জোট ভাঙার সিদ্ধান্ত নিয়েছিলেন নীতীশ।