Opposition Grand Alliance: সনিয়ার সঙ্গে দেখা করতে যাচ্ছেন নীতীশ-লালু, জাতীয় স্তরেও কি তৈরি হবে মহাগঠবন্ধন?

Opposition Grand Alliance: আগামী রবিবারই দিল্লিতে সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করার কথা নীতীশ কুমার-লালু প্রসাদ যাদবের। সূত্রের খবর, বিহারের দুই নেতা চাইছেন রাহুল গান্ধীর সঙ্গে যেন দেখা হয় রবিবার।

Opposition Grand Alliance: সনিয়ার সঙ্গে দেখা করতে যাচ্ছেন নীতীশ-লালু, জাতীয় স্তরেও কি তৈরি হবে মহাগঠবন্ধন?
এবার জাতীয় স্তরেও মহাগঠবন্ধন?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2022 | 8:32 AM

পটনা: রাজ্যস্তর থেকে এবার কী জাতীয় স্তরেও পৌঁছে যাবে মহাগঠবন্ধন? সম্প্রতিই এনডিএ জোট ভেঙে বেরিয়ে এসে বিহারে ‘মহাগঠবন্ধন’ তৈরি করেছেন নীতীশ কুমার। জেডিইউ, আরজেডি, কংগ্রেস সহ মোট নয়টি দল মিলে গঠন করেছে বিহারের নতুন সরকার। এবার জল্পনা, রাজ্যের গণ্ডি পার করে জাতীয় রাজনীতিতেও মহাগঠবন্ধনেই এগোনো হবে। সূত্রের খবর, মহাগঠবন্ধনকে জাতীয় স্তরে নিতে যেতে বিহারের মুখ্যমন্ত্রী তথা জনতা দল ইউনাইটেডের প্রধান নীতীশ কুমার ও রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালু প্রসাদ যাদব দেখা করতে পারেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে। আগামী রবিবারই দিল্লিতে এই বৈঠক হওয়ার কথা। ছয় বছরেরও বেশি সময় পরে এই প্রথম তিন নেতা মুখোমুখি আলোচনায় বসতে চলেছেন।

সূত্রের খবর, বিহারে মহাগঠবন্ধন তৈরি হওয়ার পর জাতীয় স্তরে যে চর্চা শুরু হয়েছে, তা থেকেই অনুপ্রাণিত হয়ে এবার জাতীয় স্তরেও মহাগঠবন্ধন জোট তৈরি করার পরিকল্পনা করেছেন নীতীশ কুমার-লালু প্রসাদ যাদব। সেই প্রস্তাব নিয়েই এবার সনিয়া গান্ধীর কাছে যাচ্ছেন বিহারের দুই নেতা। আগামী রবিবারই দিল্লিতে সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করার কথা নীতীশ কুমার-লালু প্রসাদ যাদবের। সূত্রের খবর, বিহারের দুই নেতা চাইছেন রাহুল গান্ধীর সঙ্গে যেন দেখা হয় রবিবার। কিন্তু বর্তমানে রাহুল গান্ধী কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা নিয়েই ব্যস্ত। বর্তমানে তিনি কেরলে রয়েছেন।

এর আগে ২০১৫ সালে বিহারের বিধানসভা নির্বাচনের সময় ইফতার পার্টিতে নীতীশ কুমারের সঙ্গে দেখা হয়েছিল সনিয়া গান্ধীর। এরপর কয়েকবার ফোনে কথা হলেও, মুখোমুখি কখনওই তাদের দেখা হয়নি। অন্যদিকে, চলতি মাসেই নীতীশ কুমার যখন দিল্লি সফরে গিয়েছিলেন, সেই সময় রাহুল গান্ধীর সঙ্গে তাঁর দেখা হয়েছিল।

আরজেডি নেতা লালু প্রসাদ যাদব একাধিক দুর্নীতি মামলায় ফেঁসে দীর্ঘদিন জেলে ছিলেন। করোনা পরবর্তীকালেও তিনি শারীরিক অসুস্থতার জেরেই অধিকাংশ সময় হাসপাতালে কাটিয়েছেন। সম্প্রতিই তিনি প্রায় এক মাস দিল্লির এইমসে ভর্তি ছিলেন সিড়ি থেকে পড়ে কাঁধের হাড় ভেঙে যাওয়ার জন্য।
তিন রাজনৈতিক দলের তরফেই জানানো হয়েছে, এটি শুধুমাত্রই সৌজন্য সাক্ষাৎ। তবে দলের অন্দরের খবর, গ্রান্ড অ্যালায়েন্স বা মহাগঠবন্ধনকে জাতীয় স্তরে নিয়ে যাওয়া নিয়েই কথা হতে পারে তিন দলের নেতৃত্বের মধ্যে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই নীতীশ কুমার ইতিমধ্যেই বিরোধী দলগুলিকে একজোট করার কাজে নেমেছেন। মহাগঠবন্ধন জোট জাতীয় স্তরেও তৈরি হলে, বিজেপি বিরোধী দলগুলিকে একজোট করার ক্ষেত্রে আরও সাহায্য হতে পারে বলেই মনে করা হচ্ছে।