Bihar Politics: ‘মহাগঠবন্ধন সরকার ফেলে দেখান’, বিজেপিকে সরাসরি চ্যালেঞ্জ নীতীশের

Bihar Govt: আশ্চর্যজনকভাবে শুক্রবার সুশীল মোদী জানিয়েছিলেন, আরজেডি বিধায়ক আওয়াধ বিহারী চৌধুরী বিহার বিধানসভার স্পিকার নির্বাচিত হওয়ার জনতা দল ইউনাইটেডের 'কাউন্টডাউন' শুরু হয়ে গিয়েছে।

Bihar Politics: 'মহাগঠবন্ধন সরকার ফেলে দেখান', বিজেপিকে সরাসরি চ্যালেঞ্জ নীতীশের
নীতীশ কুমার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 12:28 PM

পটনা: কয়েকদিন আগেই বিজেপির সঙ্গত্যাগ করে আরজেডি, কংগ্রেস ও অন্যান্য বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির হাত ধরে সরকার গঠন করেছেন নীতীশ কুমার। সরকার গঠনের পর এবার সরাসরি বিজেপির দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন বিহারের মুখ্যমন্ত্রী। বিজেপির রাজ্যসভার সাংসদ তথা রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদীর উদ্দেশে নীতীশের হুঙ্কার ‘মহাগঠবন্ধন সরকারকে ফেলে দেখান’। রবিবার গোপালগঞ্জে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় নীতীশ বলেন, সুশীল মোদী যদি দাবি করে থাকেন যে ‘মহাগঠবন্ধন’ সরকার নিজেদের মেয়াদ পূরণ করতে পারবে না, তবে তিনি সরকার ফেলার চেষ্টা করে দেখতে পারেন এবং কেন্দ্রীয় সরকারের থেকে পুরস্কৃতও হতে পারেন।

সাংবাদিকদের নীতীশ বলেন, “দয়াকে সুশীল মোদীকে মহাগঠবন্ধন সরকার ফেলে দেখাতে বলুন, যাতে তিনি দলে বাড়তি মর্যাদা পান। ২০২০ সালে বিধানসভা নির্বাচনে যখন এনডিএ সরকার তৈরি হয়েছিল, তখন তাঁকে এমন কোনও গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়নি যা আমাকে সমস্যায় ফেলতে পারে। সেই কারণে সুশীল মোদী প্রতিদিন মহাগঠবন্ধন সরকারের বিরুদ্ধে কথা বলছেন যাতে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব তাঁর কাজে খুশি হয়।”

আশ্চর্যজনকভাবে শুক্রবার সুশীল মোদী জানিয়েছিলেন, আরজেডি বিধায়ক আওয়াধ বিহারী চৌধুরী বিহার বিধানসভার স্পিকার নির্বাচিত হওয়ার জনতা দল ইউনাইটেডের ‘কাউন্টডাউন’ শুরু হয়ে গিয়েছে। মোদী বলেছিলেন, “আওয়াধ বিহারী চৌধুরী বিধানসভার স্পিকার নির্বাচিত হওয়ার পর জেডিইউর ৪৫ জন বিধায়কের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। লালু প্রসাজ যাদব যখন চাইবেন তখনই তিনি নীতীশ কুমারকে সরিয়ে তাঁর ছেলেকে রাজ্যের মুখ্যমন্ত্রী করবেন। যে দলের কাছে ১১৫ বিধায়কের সমর্থন রয়েছে এবং স্পিকার যে দলে, তার যে কোনও সময় খেলা ঘুরিয়ে দিতে পারে।”

প্রসঙ্গত, বিজেপি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর অমিত শাহের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনে এনডিএ সরকার থেকে বেরিয়ে গিয়েছিলেন নীতীশ কুমার। ঘনিষ্ঠ মহলে নীতীশ জানিয়েছিলেন, অমিত শাহ বিহারে ‘মহারাষ্ট্র মডেল’ বাস্তবায়নের চেষ্টা করছে। এরপরই আরজেডি, কংগ্রেস ও অন্যান্য বিজেপি বিরোধী দলগুলির সমর্থন নিয়ে অষ্টমবারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন নীতীশ। উপমুখ্যমন্ত্রী হন তেজস্বী যাদব।