Ghulam Nabi Azad: তাঁর নয়, বিজেপির সঙ্গে আতাঁত রাহুলের! বাড়ি ছাড়তেও বাধ্য করা হয়েছে, দাবি আজ়াদের

Ghulam Nabi Azad: কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পরই গুলাম নবি আজ়াদের বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা শুরু হয়েছিল। তাঁর আকস্মিক ইস্তফার পিছনেও বিজেপির হাত রয়েছে বলেই মনে করা হয়েছে বলেই জল্পনা।

Ghulam Nabi Azad: তাঁর নয়, বিজেপির সঙ্গে আতাঁত রাহুলের! বাড়ি ছাড়তেও বাধ্য করা হয়েছে, দাবি আজ়াদের
বিস্ফোরক গুলাম নবি আজ়াদ। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 1:16 PM

নয়া দিল্লি: দীর্ঘ সময় ধরে জমে থাকা ক্ষোভের বহিঃপ্রকাশ করেছেন প্রায় ৫০ বছরের সম্পর্ক ছিন্ন করে। গত সপ্তাহে কংগ্রেস ছাড়ার পরই এবার বিস্ফোরক দাবি করলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজ়াদ। এদিন তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “আমায় বাড়ি ছাড়তে জোর করা হয়েছে”। প্রবীণ নেতার দাবি, কংগ্রেস থেকে ইস্তফা দেওয়ার পরই তাঁকে জোর করা হয়েছে দিল্লির বাসভবন ছাড়ার জন্য।

কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পরই গুলাম নবি আজ়াদের বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা শুরু হয়েছিল। তাঁর আকস্মিক ইস্তফার পিছনেও বিজেপির হাত রয়েছে বলেই মনে করা হয়েছে বলেই জল্পনা। কিন্তু দল ছাড়ার পরই তিনি জানিয়ে দেন যে, কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেও তিনি বিজেপিতে যোগ দিচ্ছেন না। নিজস্ব দল তৈরি করার কথাই ঘোষণা করেন তিনি।

এরপর এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে একের পর এক বিস্ফোরক দাবি করেন গুলাম নবি আজ়াদ। তিনি বলেন, “মোদী তো অজুহাত। জি২৩ নেতারা যে চিঠিটি লিখেছিলেন, তারপর থেকেই ওনাদের (গান্ধী পরিবার) আমায় নিয়ে সমস্যা শুরু হয়। ওনারা কোনও দিনই চাননি কেউ ওনাদের চিঠি লিখুক, প্রশ্ন তুলুক সংগঠন নিয়ে… একাধিক বৈঠক হয়েছে, কিন্তু কোনও পরামর্শই গ্রহণ করা হয়নি।”

পাঁচ পাতার ইস্তফাপত্রে কংগ্রেস নেতা তথা প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন গুলাম নবি আজ়াদ। এদিনও তাঁর আক্রমণ থেকে রেহাই পাননি রাহুল। তাঁর সঙ্গে বিজেপির যোগ রয়েছে কি না, এই প্রশ্নের উত্তরে গুলাম নবি বলেন, “মোদী হোক বা বিজেপি, এদের সঙ্গে তাঁরাই যুক্ত যাঁরা নরেন্দ্র মোদীর স্বপ্ন পূরণ করেছেন। আমি নই, গোটা বিশ্ব দেখেছিল যে নরেন্দ্র মোদীর ভাষণের পর (রাহুল গান্ধী) তাঁকে গলা জড়িয়ে ধরে বলেছিলেন আপনার বিরুদ্ধে আমার কোনও ক্ষোভ নেই। আমার মন সাফ। তাহলে আমি বিজেপির সঙ্গে মিলিত নাকি সে?”