Nitish Kumar : বিধানসভা চত্বরেই গড়াগড়ি মদের বোতলের, তদন্তের নির্দেশ নীতীশের

Liquor Bottle in Bihar Assembly Premises: খালি ওই মদের বোতল বিহার বিধানসভা চত্বরে একটি গাছের নীচে থেকে  পাওয়া গিয়েছিল। ওই জায়গাটি মূলত বাইক-স্কুটির পার্কিং লট হিসাবে চিহ্নিত।

Nitish Kumar : বিধানসভা চত্বরেই গড়াগড়ি মদের বোতলের, তদন্তের নির্দেশ নীতীশের
নীতীশকে জাতি সুমারির ইস্যুতে সমর্থন কংগ্রেসের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 9:05 PM

পটনা : মদ নিয়ে ব্যাপক কড়াকড়ি। সম্প্রতি বহু মানুষ বিষ মদ খেয়ে মারা গিয়েছেন। অনেকেই সেই সময় বলেছিলেন, বিহার সরকারের উচিত মদের উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া। কিন্তু তাতেও এতটুকু টলানো যায়নি মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে। মদ নিষিদ্ধকরণের সিদ্ধান্তে অটল থেকেছেন। আর তাঁর রাজ্যেই নাকি বিধানসভা চত্বরে গড়াগড়ি খাচ্ছে মদের বোতল। এ হেন দৃশ্যে বেজায় চটে রয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী। বিহার বিধানসভা চত্বরে খালি মদের বোতল পড়ে থাকা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

আজ সংবাদ সংস্থা এএনআইকে নীতীশ কুমার জানিয়েছেন, “পটনায় খালি মদের বোতলের ঘটনার তদন্ত চলছে। সেখানে কেউ সত্যিই মদ খেয়েছে নাকি বোতলগুলি ওই এলাকায় ফেলে দেওয়া হয়েছে, উভয় দিকই খতিয়ে দেখতে তদন্ত চলছে। সমস্ত আধিকারিকরা সতর্ক রয়েছেন। আমি সব রিপোর্ট পড়ছি।”

গত সপ্তাহে বিহারের বিধানসভা চত্বরে মদের বোতল পাওয়া যায়। খালি ওই মদের বোতল বিহার বিধানসভা চত্বরে একটি গাছের নীচে থেকে  পাওয়া গিয়েছিল। ওই জায়গাটি মূলত বাইক-স্কুটির পার্কিং লট হিসাবে চিহ্নিত। আর এই ঘটনায় নীতীশ কুমার সরকারের কাছে নতুন করে বিব্রতকর পরিস্থিতি হিসাবে উঠে এসেছে। তার উপর সম্প্রতি বিষ মদ কাণ্ডের জেরে তুমুল সমালোচনার ঝড় তুলেছিল। ৪০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন ওই ঘটনায়।

এদিকে ঘটনার পরে রাষ্ট্রীয় জনতা দলের নেতা তেজস্বী যাদব নীতীশ কুমারের উদ্দেশে তোপ দেগেছেন। অভিযোগ তুলেছেন, তিনি এবং রাজ্যের মন্ত্রীরা মদের ব্যবসায় জড়িত। তেজস্বী যাদব এও দাবি করেছেন যে তিনি “মদ মাফিয়ার” সঙ্গে নীতীশ কুমারের একটি ছবিও দেখেছেন।

সম্প্রতি বিষ মদ কাণ্ডে যখন একের পর এক মৃত্যুর খবর প্রকাশ্য়ে আসছে, তখন নীতীশ কুমারকে বলতে শোনা গিয়েছিল, “আপনি যদি খারাপ জিনিস পান করেন, তাহলে আপনি মারা যাবেন।” আর এই মন্তব্যেই প্রচুর সমালোচনা করেছিল বিরোধীরা। আরজেডি প্রধান তথা বিহার বিধানসভা বিরোধী দলনেতা তেজস্বী যাদব অভিযোগ জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী ঘটনায় দায় নেওয়া কিংবা মদ মাফিয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বদলে বিহারবাসীকে ভয় দেখাচ্ছেন।

প্রশ্ন তুলেছিল বিজেপিও। বিহারের বিজেপি সভাপতি তথা লোকসভা সাংসদ সঞ্জয় জয়সওয়াল এই পর্যালোচনায় বসার ‘পরামর্শ’ দেন নীতীশের সরকারকে। নীতীশের অস্বস্তি আরও বাড়িয়ে দিয়ে তাঁর বক্তব্য, পুলিশের সহযোগিতা ছাড়া রাজ্যে বেআইনি মদ বিক্রি করা সম্ভব নয়।

২০১৬ সালে বিহারে মদ্যপানের উপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তা নীতীশ কুমারের আমলে অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে একটি। তিনি যুক্তি দিয়েছিলেন যে মদের জন্য ব্যয় করা অর্থ পরিবারের কল্যাণে ব্যয় করা যেতে পারে। নীতিটি প্রাথমিকভাবে তাঁকে ভোটবাক্সে প্রচুর সুবিধা দিয়েছিল। বিশেষ করে বিহারে জাত-পাতের সীমানা পেরিয়ে তাঁর এই নীতি বিহারের মহিলাদের কাছে প্রচুর সমর্থন আদায় করতে সক্ষম হয়েছিলেন।

আরও পড়ুন : Modi-Putin Meeting: প্রতিকূলতার মধ্যেও ভারত-রাশিয়া বন্ধুত্ব একইরকম রয়েছে: নমো